More

Social Media

Light
Dark

দ্য ফেইমাস ফাইভ

নান্দনিকতার প্রতিচ্ছবি যেন থাকে সর্বত্র। ক্রিকেট ময়দানও সেদিক থেকে ব্যতিক্রম নয়। কতশত ব্যাটার নিজেদের ব্যাটিংয়ের শিল্পকর্মের প্রদর্শন ঘটিয়ে মুগ্ধ করেছেন গোটা বিশ্বকে। তবে নান্দনিকতা ছাপিয়ে নিজেদের পরিসংখ্যানটায় নজর দিয়েছেন বহু খেলোয়াড়। তবে কেউ কেউ থাকেন ভিন্ন। কোন কোন খেলোয়াড়রা দুইটি দিকই সামলে নিতে পারেন দারুণভাবে। তাঁরা যেমন চোখ জুড়ানো ব্যাটিং করেন, ঠিক তেমনি পাল্লা দিয়ে পোক্ত হয় তাদের পরিসংখ্যান।

 তেমনই এক আলোচনা থাকছে আজ। ওয়ানডে ফরম্যাটে পাঁচ হাজার রান করা ব্যাটারদের সংখ্যা খুব একটা বেশি নেই। আবার ৪৫ এর আশেপাশের গড়টারও দেখা মেলে কালে ভদ্রে। ৯০ এর বেশি স্ট্রাইক রেটও ধরে রাখতেও পারেন না সবাই। তবে যারা পারেন তাঁরা নিশ্চয়ই কিংবদন্তি। তেমনই কিছু কিংবদন্তি থাকছেন আজকের তালিকায়।

  • কুইন্টন ডি কক (দক্ষিণ আফ্রিকা)

গেল টি-টোয়েন্টি বিশ্বকাপের সময় বেশ সমালোচিত হয়েছিলেন দক্ষিণ আফ্রিকার ক্রিকেটার কুইন্টন ডি কক। তবে সমালোচনা তিনি কখনোই যেন গায়ে মাখান না। তিনি বরং নিজের কাজের দিকেই দিতে চান সম্পূর্ণ মনোযোগ। তাইতো ওয়ানডে ক্রিকেটে ৫৮২২ রান।

ads

এই সময়ে তাঁর স্ট্রাইক রেট ছিল ৯৬.১৩। আর গড় ৪৫ এর বেশি- ৪৬.২০। এখনও ওয়ানডে ক্রিকেট অব্যাহত রেখেছেন ডি কক। নিশ্চয়ই এই পরিসংখ্যানের আরও বেশি উন্নতি দেখতে চাইবেন প্রোটিয়া এই উইকেট রক্ষক ব্যাটার।

  • শিখর ধাওয়ান (ভারত)

বর্তমান সময়ে ভারত জাতীয় দলে একপ্রকার ব্রাত্যই বলা চলে শিখর ধাওয়ানকে। আগের মত তেমন আর গুরুত্বপূর্ণ সময়ে ডাক আসে না তাঁর। তবে এখনই নিজেকে গুটিয়ে নেননি ধাওয়ান। তিনি লড়াই করবার মানসিকতা নিজের মধ্যে ধারণ করেন।

আর তাতেই তিনি ৪৫.৫৫ গড়ে রান করেছেন ৬৬৫১ রান। বাঁ-হাতি এই টপ অর্ডার ব্যাটারের ওয়ানডে স্ট্রাইক রেট ৯১.৯২। সুযোগের সদ্ব্যবহার করতে পারলে আরও কিছু সংখ্যা নিশ্চয়ই যোগ করতে পারবেন ধাওয়ান।

  • স্যার ভিভিয়ান রিচার্ডস (ওয়েস্ট ইন্ডিজ)

এই তালিকায় থাকা খেলোয়াড়দের মধ্যে সাবেক খেলোয়াড়দের মধ্যে দ্বিতীয় অবস্থানে রয়েছেন ক্যারিবিয়ান কিংবদন্তি ভিভিয়ান রিচার্ডস। এটা বিশ্বাস করা হত যে তাঁর সময়ের প্রচণ্ড ভয়ংকর একজন ব্যাটার ছিলেন রিচার্ডস।

প্রায় ৯০.২০ স্ট্রাইক রেটে তিনি রান করে গিয়েছেন। তাঁর গড়টা ধাওয়ান ও ডি-ককের চাইতেও বেশি। তিনি প্রায় ৪৭ গড়ে রান করে গিয়েছেন নিজের ওয়ানডে ক্যারিয়ার জুড়ে।

  • এবি ডি ভিলিয়ার্স (দক্ষিণ আফ্রিকা)

‘মিস্টার থ্রি সিক্সটি’ ঠিক এই নামেই পরিচিত ছিলেন এবি ডি ভিলিয়ার্স। মাঠের এহেন কোন পজিশন নেই যেখান থেকে তিনি রান আদায় করতেন না। তালিকায় থাকা খেলোয়াড়দের মধ্যে তাঁর স্ট্রাইক রেটটা সবচেয়ে বেশি।

ভিলিয়ার্স প্রায় ১০১.০৯ স্ট্রাইকরেট ব্যাটিং করেছেন নিজের ওয়ানডে ক্যারিয়ারে। তাছাড়া তাঁর নামের পাশে রয়েছে ৯৫৭৭। দুর্দান্ত ব্যাটার এবি ডি ভিলিয়ার্স প্রায় ৫৩.৫০ গড়ে রান করেছেন।

  • বিরাট কোহলি (ভারত)

একটা সময় ভাবা হত শচীন টেন্ডুলকারের শতকের শতক রেকর্ড ভেঙে দিতে পারবেন কেবল একজন। তিনি বিরাট কোহলি। তবে সে আশাটা যেন ক্রমশ ক্ষীন হয়েছে। তবে তাই বলে নিশ্চয়ই বিরাটের শ্রেষ্ঠত্ব কমে যায় না কোন ভাবেই।

রানের বিচারে তিনি রয়েছেন সবার থেকে এগিয়ে। এখনও ক্রিকেটের তিন ফরম্যাটেই খেলে যাচ্ছেন বিরাট। তবে ওয়ানডেতে তাঁর বর্তমান রান ১২৩৪৪। তবে প্রশংসার দাবী রাখে তাঁর গড়, ৫৭.৬৮। এখানেও তিনি রয়েছেন শীর্ষে। ৯২.৮৩ স্ট্রাইক রেটে তিনি রান করেছেন ধারাবাহিকভাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link