More

Social Media

Light
Dark

রজার বিনি, বিসিআইয়ের মসনদের নতুন কাণ্ডারি

সম্প্রতি বোর্ড অব কনট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়ার (বিসিসিআই) সভাপতি হিসেবে সৌরভ গাঙ্গুলির ভবিষ্যত নিয়ে নানা গুঞ্জন ভেসে বেড়াচ্ছে। ধারণা করা হচ্ছে আগামি কয়েক সপ্তাহের বোর্ড মিটিংয়েই নির্ধারিত হয়ে যাবে কি ঘটছে সৌরভের ভাগ্যে।

ইতোমধ্যেই আগামী নির্বাচনের লক্ষ্যে একদফা আলোচনা সেরেছেন বোর্ডের উচ্চপদস্থ কর্মকর্তারা। ১৯৮৩ বিশ্বকাপজয়ী সাবেক পেসার রজার বিনি-ই এগিয়ে আছেন সৌরভের রেখে যাওয়া চেয়ারে বসার দৌড়ে। শুরুতে জয় শাহকে ভবিষ্যত সভাপতি ভাবা হলেও বর্তমানে শোনা যাচ্ছে তিনি আরও এক মেয়াদ সেক্রেটারি হিসেবেই থাকতে ইচ্ছুক। 

১৯৮৩ বিশ্বকাপে ভারতের প্রথম বৈশ্বিক শিরোপা জয়ের দৌড়ে বল হাতে সামনে থেকে নেতৃত্ব দিয়েছিলেন রজার বিনি। আট ম্যাচে ১৮ উইকেট নিয়ে টুর্নামেন্টের সর্বোচ্চ উইকেট শিকারি ছিলেন তিনি। পরবর্তীতে মাঠ থেকে অবসর নিলেও যুক্ত ছিলেন ভারতীয় ক্রিকেটের সাথে।

ads

জাতীয় দলের প্রধান নির্বাচক হিসেবে দায়িত্ব পালন করেছেন বহুদিন। অন্যদিকে ভারতের সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলি ২০১৯ সালে বিসিসিআইয়ের সভাপতি হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। তাঁর অধীনে ভারত বিশ্ব ক্রিকেটে তাঁদের আধিপত্য ধরে রেখেছে, বরং ক্রিকেট ক্ষমতার দৌড়ে নিজেদের শীর্ষস্থানটা আরও সুসংহত করেছে।

কোভিডের কারণে বিশ্বব্যাপী সবকিছু স্থবির থাকলেও, গাঙ্গুলি সফলভাবেই আইপিএল আয়োজন করেছেন। স্পন্সরদের  সাথে পুরনো চুক্তির মেয়াদ শেষ হয়ে যাওয়ার পর, বড় অংকের নতুন চুক্তি সেরেছেন। আইপিএলে নতুন দুই দল যোগ হবার পরও নিলাম সম্পন্ন করেছেন চমৎকারভাবে। এছাড়া এ বছর থেকেই প্রথমবারের মত আয়োজন করতে যাচ্ছেন মেয়েদের ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)।

কোভিডের কারণে রঞ্জি ট্রফি আয়োজন খানিকটা বাঁধাগ্রস্ত হলেও এ বছর থেকেই পূর্ণ গতিতে শুরু হয়েছে ঘরোয়া ক্রিকেটের ঐতিহ্যপূর্ণ এই টুর্নামেন্ট। সবমিলিয়ে নিজের দায়িত্বে সফল ছিলেন বাংলার রাজপুত্র সৌরভ গাঙ্গুলি। গুঞ্জন  আছে আগামী নভেম্বর মাস থেকে আইসিসি প্রেসিডেন্ট হিসেবে নতুন যাত্রা শুরু করবেন সৌরভ গাঙ্গুলি, অন্যদিকে বর্তমান সেক্রেটারি জয় শাহ বহাল থাকবেন পুরনো দায়িত্বেই।

এ মাসের ১৮ তারিখের বোর্ড মিটিংয়ের পরই নতুন করে দুই বছরের মেয়াদে নতুন কমিটি ঘোষণা করা হবে। প্রেসিডেন্টের পাশাপাশি সেক্রেটারি, জয়েন্ট সেক্রেটারি, ট্রেজারারও নতুন করে নির্বাচিত করা হবে এদিন। নতুন প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হওয়ার দৌড়ে সবার থেকে এগিয়ে আছেন কর্ণাটক ক্রিকেট অ্যাসোসিয়েশনের প্রতিনিধি রজার বিনি।

বৃহস্পতিবার রাতে দিল্লীতে বোর্ড কর্তাদের  দীর্ঘ এক বৈঠক শেষে জানা যায় এসব তথ্য। ‘বর্তমানে সবকিছুই ঠিকঠাক এগোচ্ছে। একজন উচ্চপদস্থ মন্ত্রী, যাকে সবাই সম্মান করেন এবং মানেন, তাঁর সাথে পরামর্শ করেই সবকিছু চূড়ান্ত করা হবে’, বলেন বোর্ডের এক কর্তা।

বোর্ডের মিটিং এ সৌরভ বেঙ্গল ক্রিকেট অ্যাসোসিয়েশনের সভাপতি হিসেবেই প্রতিনিধিত্ব করবেন। শুরুতে বেঙ্গল ক্রিকেটের বর্তমান সভাপতি জগমোহন ডালমিয়ার ছেলে অভিষেক ডালমিয়ার নাম শোনা গেলেও, বর্তমানে তিনি সেই দৌড় থেকে সরে দাঁড়িয়েছেন বলেই শোনা যাচ্ছে। 

তবে বোর্ড প্রেসিডেন্ট হওয়ার দৌড়টা খুব সহজ হবে না রজার বিনির জন্য। হিমাচল ক্রিকেট অ্যাসোসিয়েশনের অরুন ধিমাল, উত্তর প্রদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশনের রাজিব শুক্লা, মুম্বাই ক্রিকেটের আশিষ শেহলার, রাজস্থানের বৈভব গেহলট, বিসিসিআইয়ের সাবেক ট্রেজারার অনিরুদ্ধ চৌধুরিরাও আছেন বোর্ড প্রেসিডেন্ট হওয়ার দৌড়ে। তবে জাতীয় দলের হয়ে বিশ্বকাপজয়, প্রধান নির্বাচক হিসেবে তাঁর সম্মান সবকিছু মিলিয়ে বাকিদের চাইতে খানিকটা এগিয়ে আছেন বিনি।  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link