More

Social Media

Light
Dark

ফিরছেন টিম পেইন!

শেফিল্ড শিল্ড টাইয়ের জন্য তাসমানিয়ার স্কোয়াডে জায়গা পেয়েছেন সাবেক অস্ট্রেলিয়ান অধিনায়ক টিম পেইন। এর মধ্য দিয়ে যৌন কেলেঙ্কারি শেষে প্রথমবারের মত শীর্ষ পর্যায়ের ক্রিকেট খেলতে চলেছেন এই উইকেটরক্ষক ব্যাটার।

বল টেম্পারিং কেলেঙ্কারিতে স্টিভন স্মিথ ও ডেভিড ওয়ার্নারের বিদায়ের পর হন্যে হয়ে একজন অধিনায়ক খুঁজছিল ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। তখনই হঠাৎ করে অধিনায়ক করে ফিরিয়ে আনা হয় টিম পেইনকে।

অধিনায়ক হিসেবে দায়িত্ব পাওয়ার পর খেলেছেন ২৩ টেস্ট। এই ২৩ টেস্টে মোটে চার ফিফটি করেন তিনি। মাত্র ২৮ গড়ে ৯০৯ রান করেন অধিনায়ক হিসেবে গুরুদায়িত্ব পাওয়ার পর। তাঁর অধীনে ২৩ টেস্টে দল জয় পেয়েছে ১১ টিতে, বিপরীতে হেরেছে ৮ ম্যাচে।

ads

ফিরেছিলেন ওয়ানডেতেও। কিন্তু সেখানেও রাখলেন ব্যর্থতার ছাপ। ৯ ম্যাচে সুযোগ পেলেও মাত্র ২১.৮৬ গড়ে করেন ১৫৩ রান। অধিনায়ক হিসেবে পেইনের অধীনে পাঁচ ম্যাচের পাঁচটিতেই হেরেছে অজিরা।

ঘরের মাটিতে ভারতের বিপক্ষে লজ্জাজনক সিরিজ হারের পর তীব্র সমালোচনার মুখে পড়েন পেইন। পদত্যাগ করার জন্য সামাজিক যোগাযোগমাধ্যমেও সমালোচনার ঝড় তুলেন অজি সমর্থকরা। এরপরই হঠাৎ যৌন হয়রানির অভিযোগ উঠে এই অজি অধিনায়কের উপর। এক তরুণীর করা এই অভিযোগ মাথা পেতে নিয়ে ব্যর্থতার দায় মাথায় নিয়েই অধিনায়কত্ব থেকে সরে দাঁড়ান টিম পেইন। সেই নারী সহকর্মীকে ২০১৭ সালে যৌন হয়রানিমূলক মেসেজ দেন টিম পেইন। আন্তর্জাতিক ক্যারিয়ারও যে শেষ হয়ে গেছে তাঁর সেটাও তিনি বুঝতে পেরেছিলেন।

যদিও, পেইন অবসর নেননি। তাই তো তাসমানিয়ার ১৩ সদস্যের দলে ঠাঁই হল তাঁর। বৃহস্পতিবার ব্রিসবেনে কুইন্সল্যান্ডের বিপক্ষে মাঠে নামবেন তিনি।

কোচ জেফ ভন বলেন, ‘গত কয়েক মাস ধরে ও আমাদের সাথে অনুশীলন করছে। সবাই দলে বিশ্বের সেরা একজন উইকেটরক্ষকই চায়। আর টিম পেইন তেমনই একজন।’

মূলত ম্যাথু ওয়েডের অনুপস্থিতিতে পেইনের সুযোগটা মিলেছে। টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতিতে ব্যস্ত আছেন ওয়েড। কুইন্সল্যান্ডের বিপক্ষে ম্যাচে পেইন নিজের সাবেক সহকর্মীদের মোকাবেলা করবেন। কুইন্সল্যান্ড দলেই যে আছেন মার্নাস লাবুশেন ও উসমান খাঁজা।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link