More

Social Media

Light
Dark

ভিনদেশে জন্ম নেয়া ভারতীয় ক্রিকেটার

জাতীয় দলের প্রতিনিধিত্ব করা প্রতিটা ক্রিকেটারের স্বপ্ন। কিন্তু কিছু ক্রিকেটার আছেন যারা কোনো কারণে নিজ জন্মস্থানের হয়ে সুযোগ না পেলেও পরবর্তীতে আলো ছড়িয়েছেন অন্য দেশের হয়ে। আন্তর্জাতিক ক্রিকেটে অনেক তারকাই আছেন যারা ভারতে জন্ম নিলেও পরবর্তীতে প্রতিনিধিত্ব করেছেন অন্য কোনো দেশের।

কিন্তু আপনি কি জানেন, অনেক ক্রিকেটার আছেন যারা বিশ্বের বিভিন্ন প্রান্তে জন্ম নিলেও পরবর্তীতে গায়ে জড়িয়েছেন ভারতের জার্সি। আসুন দেখে নেয়া যাক, সেই সব ক্রিকেটারদের যারা ভিনদেশে জন্ম নিলেও আন্তর্জাতিক ক্রিকেটে প্রতিনিধিত্ব করেছেন ভারতের। 

  • অশোক গান্দোত্রা – ব্রাজিল

আশ্চর্যজনক হলেও সত্যি ফুটবলের দেশ ব্রাজিলে জন্ম নিয়েছিলেন ভারতের হয়ে টেস্ট খেলা অশোক গান্ডোট্রা। এখনও পর্যন্ত ব্রাজিলে জন্ম নেয়া একমাত্র টেস্ট ক্রিকেটার তিনি। ১৯৪৮ সালে রিও ডি জেনিরোতে জন্ম নেন এই ক্রিকেটার। মাত্র ১৭ বছর বয়সেই রঞ্জি ট্রফিতে দিল্লীর হয়ে অভিষেক ঘটে এই প্রতিভাবান ব্যাটসম্যানের। ঘরোয়া ক্রিকেটে দারুণ ব্যাটিং নৈপুণ্যের ফলে জাতীয় দলেও ডাক পেয়ে যান দ্রুতই, ১৯৭০ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে অভিষেক হয় তাঁর।

ads

যদিও ঘরোয়া ক্রিকেটের ফর্মটা টেনে নিয়ে যেতে পারেননি জাতীয় দলে, ফলশ্রুতিতে নিউজিল্যান্ড আর অস্ট্রেলিয়ার বিপক্ষে মাত্র দুই টেস্টেই তাঁর আন্তর্জাতিক ক্যারিয়ারের ইতি ঘটে। দুই টেস্টে চার ইনিংসে করেন নাত্র ৫৪ রান। ফর্ম ফিরে পাবার আশায় পরবর্তীতে দিল্লি থেকে বাংলার হয়ে খেলা শুরু করলেও আর জাতীয় দলে ফিরতে পারেননি। 

  • লাল সিং – মালয়েশিয়া

লাল সিং মালয়েশিয়াতে জন্ম নেয়া একমাত্র টেস্ট ক্রিকেটার। তিনিই প্রথম এশীয় ক্রিকেটার যিনি নন টেস্টপ্লেয়িং দেশে জন্মগ্রহণ করেছেন। মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে লাল সিং এর জন্ম ১৯০৯ সালে।

লর্ডসে ভারতের প্রথম টেস্ট ম্যাচে অভিষেক ঘটে লাল সিংয়ের এবং সেটাই হয়ে আছে তাঁর ক্যারিয়ারের একমাত্র টেস্ট ম্যাচ। সেই ম্যাচের দুই ইনিংসে যথাক্রমে ১৫ এবং ২৯ রান করার পর বাদ পরেন দল থেকে। এরপর ঘরোয়া ক্রিকেটে ৩২ ম্যাচ খেললেও জাতীয় দলে আর কখনো সুযোগ পাননি। 

  • খোকন সেন – বাংলাদেশ

ভারত জাতীয় দলে প্রথম বাঙালি হিসেবে সুযোগ পান উইকেটরক্ষক ব্যাটসম্যান খোকন সেন। প্রবীর কুমার সেন নামেও চেনে ভারতীয় ক্রিকেট ভক্তরা। নিজেদের প্রথম ১২ টেস্টে ছয়বার উইকেটরক্ষক পালটিয়ে হন্যে হয়ে খুঁজছে উইকেটের পেছনে দাঁড়ানোর জন্য ভরসার মুখ, ঠিক তখনই ভারতীয় ক্রিকেটে আর্বিভাব খোকন সেনের। ভারতের হয়ে ১৪ টেস্টে মাঠে নামেন এই কিপার।

১৯২৬ সালে তৎকালীন পূর্ব পাকিস্তানের কুমিল্লাতে জন্ম খোকনের। বাংলার হয়ে ঘরোয়া ক্রিকেট খেলা এই ক্রিকেটার দেশভাগের পর জাতীয় দল হিসেবে ভারতকেই বেছে নেন। ধারাবাহিকতার অভাব থাকলেও ভারতের হয়ে টানা খেলেছেন প্রায় চার বছর। ঘরোয়া ক্রিকেটে ৮২ ম্যাচে প্রায় ২৪ গড়ে তাঁর সংগ্রহ ২৫৮০ রান । উইকেটের পেছনে দাঁড়িয়ে ৯৭ ক্যাচের পাশাপাশি স্ট্যাম্পিং করেছেন ৩৫ বার।

  • সেলিম দুরানি – আফগানিস্তান

টেস্ট খেলুড়ে দেশের তালিকায় আফগানিস্তান নতুন নাম লেখালেও সেই দেশেই জন্ম নেয়া  সেলিম দুরানি অনেক আগেই টেস্ট খেলে গিয়েছেন ভারতের হয়ে। ষাটের দশকে ভারতের হয়ে আন্তর্জাতিক টেস্ট খেলেছেন এই বাঁ-হাতি ব্যাটসম্যান। ১৯৩৪ সালে আফগানিস্তানের রাজধানী কাবুলে জন্ম নেন সেলিম দুরানি।  

সম্মানসূচক অর্জুনা পদক প্রাপ্ত এই ক্রিকেটারের অভিষেক ঘটে অস্ট্রেলিয়ার বিপক্ষে ১৯৬০ সালে ব্রাবোর্ন স্টেডিয়ামে। ভারতের হয়ে ২৯ টেস্টে মাঠে নেমে এক শতক আর আট অর্ধ-শতকে করেন ১২০২ রান। এছাড়া বাঁ-হাতি স্পিনটাও ভালোই জানতেন দুরানি, পেয়েছেন ৭৫ উইকেট। নিজের দ্বিতীয় সিরিজেই ইংল্যান্ডের বিপক্ষে ১৯৯ রান করার পাশাপাশি নিয়েছিলেন ২৩ উইকেট। 

  • ওরা দশজন – পাকিস্তান 

কল্পনা করতে পারেন পাকিস্তান জন্ম নেয়া ক্রিকেটার আন্তর্জাতিক ক্রিকেটে প্রতিনিধিত্ব করছেন ভারতের? যাই হোক অবাক হবেন না এমন দশজন ক্রিকেটার আছেন যারা লাহোর কিংবা করাচিতে জন্ম নিলেও প্রতিনিধিত্ব করেছেন ভারতের। 

নাওমাল জামাল, জেনি ইরানি, জুজুমাল কিষেণচাদ, গুলাব্রাই রামচাদ আর পানামাল পাঞ্জাবি জন্ম নিয়েছিলেন করাচিতে। অন্যদিকে, দিলবার হুসাইন, গুল মোহাম্মদ, আবদুল কাদের, আমির ইলাহি এবং মানসুদ জন্ম নিয়েছিলেন লাহোরে। ১৯৪৭ সালে দেশভাগের পর লাহোর এবং করাচি দুটো শহরই পাকিস্তানের অংশ হয়ে যায়। 

এদের মাঝে গুলাব্রাই রামচাদই ছিলেন ভারতোয় দলে সবেচেয়ে বেশিদিন খেলা ক্রিকেটার। মাত্র ৩৩ ম্যাচে অংশ নিয়ে ১১৮০ রানের পাশাপাশি ৪১ উইকেট নেন এই অলরাউন্ডার। অন্যদিকে গুল মোহাম্মদ ,আবদুল কাদের এবং আমির ইলাহি শুরুতে ভারতের হয়ে খেললেও দেশভাগের পর পাকিস্তান জাতীয় দলের হয়ে খেলা শুরু করেন। 

  • রবিন সিং – ত্রিনিদাদ অ্যান্ড টোবাগো

ভারতের ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা অলরাউন্ডার রবিন সিং। নব্বইয়ের দশকের এই অলরাউন্ডার তাঁর ব্যাটিং-বোলিংয়ের পাশাপাশি দুর্দান্ত ফিল্ডিং নৈপুণ্যের জন্য ক্রিকেটপ্রেমীদের কাছে স্মরণীয় হয়ে আছেন। ভারতের বাইরে জন্ম নেয়া ক্রিকেটারদের মাঝে তিনিই সবচেয়ে বেশি দিন জাতীয় দলে খেলেছেন। ভারতের হয়ে ১৩৬টি একদিনের ম্যাচে মাঠে নেমেছেন এই অলরাউন্ডার। 

রবিন সিং এর জন্ম ত্রিনিদাদ এন্ড টোবাগোর ছোট শহর প্রিন্সেস টাউনে। ভারতে আসার আগেই পেশাদার ক্রিকেটে নাম লেখান রবিন। লাল বলের ক্রিকেটের স্থায়িত্ব মাত্র এক ম্যাচের হলেও সাদা বলের ক্রিকেটে ছিলেন দারুণ কার্যকরী এক ক্রিকেটার। ১৩৬ একদিনের ম্যাচে ২৩৩৬ রান করার পাশাপাশি শিকার করেছেন ৬৯ উইকেট। 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link