More

Social Media

Light
Dark

ফিরতে হবে ফর্মে, ফিরতে হবে আপন রুপে!

আসন্ন টি- টোয়েন্টি বিশ্বকাপকে সামনে রেখে টি- টোয়েন্টি সিরিজ খেলতে ব্যস্ত ভারতীয় ক্রিকেট দল। সদ্য অস্ট্রেলিয়ার বিপক্ষে তিন টি-টোয়েন্টির একটি হোম সিরিজ জয়ের পর এবার তাঁরা খেলতে যাচ্ছে দক্ষিণ আফ্রিকার সাথে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিন ম্যাচের টিটোয়েন্টি সিরিজটি ২৮ সেপ্টেম্বর থেকে শুরু হতে যাচ্ছে। এই সিরিজগুলোর মাধ্যমে নিজেদের টি- টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি ঝালিয়ে নিতে ব্যস্ত গোটা ভারতীয় স্কোয়াড। কারণ টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রাক্বালে এটিই শেষ সিরিজ তাঁদের।

কিন্তু সময়টা সব খেলোয়াড়ের জন্য সমান যাচ্ছেনা। এই সিরিজগুলিকে আসন্ন বিশ্বকাপের সেতু ধরা হলে , এই সেতু পার করার অস্ত্র হল পারফরমেন্স। পারফর্ম করে দলে শক্তপোক্ত জায়গাটা ধরে রাখার বিকল্প নেই। সম্প্রতি বেশ কিছু ক্রিকেটার দলে পারফর্ম করতে ব্যর্থ হচ্ছেন, তাঁদের বিশ্বকাপের মঞ্চে খেলতে হলে শুরু হতে যাওয়া দক্ষিণ আফ্রিকা সিরিজে পারফর্ম করা ছাড়া বিকল্প নেই। পারফর্ম করবেন তো বিশ্বকাপের একাদশে নিজের নাম খুঁজে পাবেন, দলের ভরসায় জায়গায় থাকবেন। কারণ ভারত যদি তাঁদের বিশ্বকাপ মিশনকে সফল করতে চায় এই কাণ্ডারিদের স্বরূপে ফিরে আসতেই হবে। স্বরুপে ফিরতে হবে এমন তারকাদের একটা ছোট্ট তালিকা থাকছে আজ।

  • লোকেশ রাহুল 

ads

লোকেশ রাহুলের জন্য দক্ষিণ আফ্রিকার বিপক্ষের সিরিজটি অত্যন্ত গুরুত্বপূর্ণ হবে। এই ওপেনিং ব্যাটার তাঁর খারাপ স্ট্রাইক রেট নিয়ে সমালোচনার মুখে পড়েছেন এবং অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তিনটি ম্যাচেও তিনি ঝলক দেখাতে পারেননি। রাহুল একটি হাফ সেঞ্চুরি করে সিরিজটির সূচনা করলেও পরের শেষ দুই ম্যাচে অপেক্ষাকৃত কম রান করে সাজঘরে ফিরে গিয়েছিলেন। এই সিরিজে তাই রাহুলকে তাঁর ওপেনার সুলভ ভূমিকায় ফিরে যেতে হবে। কারণ ওপেনার হিসেবে দলের  শক্তপোক্ত সূচনার গুরুদায়িত্বটা তাঁর ওপরই ন্যস্ত থাকবে।

  • যুজবেন্দ্র চাহাল 

সদ্য শেষ হওয়া অস্ট্রেলিয়া সিরিজটি ভারতীয় লেগস্পিনার যুজবেন্দ্র চাহালের জন্য বেশ হতাশাজনক সিরিজ ছিল। কারণ তিনি তিনটি ম্যাচ মিলিয়ে মাত্র দুটি উইকেট নিতে সক্ষম হয়েছেন। এমনকি প্রথম দুটি ম্যাচে ব্যয়বহুল ছিলেন। ভারতীয় দলের একমাত্র লেগস্পিনার হিসেবে বিশ্বকাপের মঞ্চে দলের হয়ে উইকেট শিকারের গুরুদায়িত্বটা তাঁকে কাঁধে তুলে নিতেই হবে। তাই চাহালের জন্য দক্ষিণ আফ্রিকার বিপক্ষের সিরিজে তাঁর ফর্ম ফিরে পাওয়া অত্যন্ত জরুরী। সীমিত রানের বিনিময়ে উইকেট তুলতে হবে তাঁকে বিশ্বকাপের মঞ্চে। তবেই দলে তিনি অবদান রাখতে পারবেন। দলকে নিয়ে যেতে পারবেন শিরোপা জয়ের একেবারে সন্নিকটে। 

  • হার্শাল প্যাটেল 

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজের আগে দলে হার্শাল প্যাটেলের ফিরে আসার কারণে অনেকেই ভারতীয় বোলিং আক্রমণ নিয়ে আশাবাদী ছিলেন। কিন্তু এই সিরিজে তিনি বেশ ব্যয়বহুল ছিলেন এবং যখনই তিনি বোলিং করেছেন তখনই তিনি রান খরচ করেছেন দু’হাত মেলে। অর্থাৎ এই সিরিজে হার্শাল প্যাটেল তাঁর নামের সুবিচার করতে ব্যর্থ হয়েছেন। তাই আসন্ন সিরিজটিতে তাঁর নিজেকে প্রমাণ করতে হবে। প্যাটেল টি- টোয়েন্টি বিশ্বকাপে ভারতীয় চারজন পেসারের অন্যতম। ভারতীয় দলে ডেথ ওভার বিশেষজ্ঞ বলে খ্যাত হার্শাল প্যাটেলকে তাই শীঘ্রই স্বরূপে ফিরে আসতে হবে। সেইজন্য দক্ষিণ আফ্রিকা সিরিজটি হতে পারে মোক্ষম সুযোগ। ভারতের বিশ্বকাপ দলে খুব বেশি বিকল্প পেসার নেই। তাই হার্শাল প্যাটেলের ছন্দ ফেরার দিকে অধীর আগ্রহে চেয়ে রইবে গোটা ভারত দল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link