More

Social Media

Light
Dark

ডেডলাইন লোকেশ রাহুল

ইনজুরি থেকে ফেরার পর থেকেই ব্যাট হাতে সময়টা ভালো কাটছে না লোকেশ রাহুলের। ভারতের উদ্বোধনী ব্যাটসম্যানকে দলের ভবিষ্যত অধিনায়ক হিসেবে বিবেচনা করা হলেও বর্তমানে তার দলে জায়গা পাওয়াই প্রশ্নের সম্মুখীন। বিশেষ করে এশিয়া কাপে তার ধীরগতির ব্যাটিং দলকে বিপদে ফেলেছে।

আর শেষ ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে বিরাট কোহলির অসাধারণ সেঞ্চুরি জানান দেয় রোহিত শর্মার সাথে ওপেনিং এ নামতে তিনি প্রস্তুত। যদিও অধিনায়ক রোহিত শর্মা জানিয়েছেন কোহলি এখনো তিনেই ব্যাট করবেন, বিশ্বকাপে রাহুলকেই দেখা যাবে তার সাথে ইনিংসের উদ্বোধন করতে। 

গত কয়েকদিন ধরেই রাহুলের অফফর্ম নিয়ে প্রশ্ন ছিল। যদিও তার সামর্থ্য নিয়ে সবাই অবগত, কিন্তু ইনজুরির থেকেই ফেরার ঠিক পরে ঠিক আগের বিধ্বংসী সেই রাহুলকে পাওয়া যাচ্ছিল না। এই রাহুল যেন খানিকটা ম্রিয়মান, সমীহ করে চলেন প্রতিপক্ষ বোলারকে। অন্যদিকে এশিয়া কাপে বিরাট কোহলির অসাধারণ ফর্ম আরো প্রশ্নের মুখে ফেলে দিয়েছে রাহুলের জায়গাকে। তিন বছর পর রাজকীয় ঢংয়ে সেঞ্চুরি করেই নিজের ফেরার জানান দিয়েছেন কোহলি। কেবল সেঞ্চুরি নয়, বিরাট যেন এদিন ফিরে গিয়েছিলেন পুরনো সেই বিধ্বংসী ফর্মে। যদিও অধিনায়ক রোহিত শর্মা এখনো আস্থা রাখছেন রাহুলেই।

ads

বিশ্বকাপের আগে অস্ট্রেলিয়ার বিপক্ষে টি টোয়েন্টি সিরিজ দিয়ে প্রস্তুতি সারবে ভারত। সেই সিরিজ শুরুর আগে রাহুলকে দলের গুরুত্বপূর্ণ সদস্য হিসেবে অভিহিত করেন রোহিত, ‘আমার মনে হয় না আমাদের দলে পরীক্ষা-নিরীক্ষা করার দরকার আছে। কোনো সন্দেহ ছাড়াই রাহুল ওপেন করতে যাচ্ছে। ভারতের হয়ে তার পারফরমেন্স সবসময়ই আড়ালে থেকে গেছে। এক কিংবা দুই ম্যাচের বাজে পারফরমেন্স দিয়ে পুরো ক্যারিয়ার বিবেচনা করা ঠিক হবে না। ইনিংসের শুরুতে তার উপস্থিতি আমাদের জন্য ভীষণ গুরুত্বপূর্ণ। আমরা সবাইকে পরিষ্কার করে জানিয়ে দিতে চাই রাহুল ওপেন করছে এবং আমরা জানি আমরা কি করছি’ 

যদিও বিশ্বকাপের আগে কয়েক ম্যাচে বিরাট কোহলিকেও ওপেনিং এ নামতে দেখার সম্ভাবনাও উড়িয়ে দেননি রোহিত। অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ শেষেই দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিন ম্যাচের টি টোয়েন্টি সিরিজে মাঠে নামবে ভারত। এই মাসের শেষ দিকে মাঠে গড়ানো সেই সিরিজ দিয়েই মূলত বিশ্বকাপের শেষ মূহুর্তের প্রস্তুতি সারবে রোহিত শর্মার নেতৃতাধীন ভারত।

রোাহিত বলেন, ‘আমি রাহুল দ্রাবিড়ের সাথে কথা বলেছি এবং বিরাটকে কয়েক ম্যাচে ওপেনিং এ নামানোর ব্যাপারে একমত হয়েছি। আমরা সর্বশেষ ম্যাচে তাকে ওপেনিং এ দেখেছি এবং সে দারুণ এক ইনিংস খেলেছে। হাতে অনেক অপশন থাকা সবসময়ই সুখকর। বিশেষ করে যেকোনো বড় টুর্নামেন্টের ফ্লেক্সিবিলিটি থাকাটা জরুরি। যেহেতু আমরা দলে কোনো তৃতীয় ওপেনার রাখিনি, সেহেতু কোহলি ওপেন করতেই পারেন।’

সবমিলিয়ে এখনো দলে থাকলেও রাহুলের জায়গাটা এখন আর নিশ্চিত নয়। তার ধীরগতির ব্যাটিং আর বেশিদিন হয়তো বয়ে বেড়াবে না ভার‍ত। তাই অস্ট্রেলিয়া সিরিজে অধিনায়কের ভরসার হাতটা পাশে পেলেও পারফর্ম করেই জায়গাটা ধরে রাখতে হবে রাহুলের। এমনিতেই ফর্মে থাকা সঞ্জু স্যামসনের বদলে দলে তার অর্ন্তভুক্তি নিয়ে সমালোচনার মুখে পড়েছে ভারতীয় টিম ম্যানেজমেন্ট।

এখন ব্যাট হাতে পুরনো ছন্দে ফেরাটাই হয়তো রাহুলের একমাত্র ভরসা দলে টিকে থাকার জন্য। আর সেই যাত্রার শুরুটা তাকে করতে হবে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ থেকেই, কামিন্স-স্টার্কদের বিপক্ষে যে কাজটা সহজ হবে না মোটেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link