More

Social Media

Light
Dark

দুবাই যাবেন না সাকিব, অধিনায়ক সোহান

বাংলাদেশের টি-টোয়েন্টি ক্রিকেটের পালে নতুন করে হাওয়া লেগেছে। সব ব্যর্থতা ভুলে একটা নতুন শুরুর প্রক্রিয়া। আর নতুন পথটা বাংলাদেশকে দেখাচ্ছেন টি-টোয়েন্টি পরামর্শক শ্রীধরণ শ্রীরাম। ইতোমধ্যেই তাঁর সংবাদ সম্মেলন মানুষের প্রশংসা করেছে। টি-টোয়েন্টি ক্রিকেটে অন্তত সাহসটা তিনি দেখাতে চাইছেন, ইমপ্যাক্টের গুরুত্ব বোঝাতে চাইছেন কিংবা একটু সংস্কৃতি গড়ে তুলতে চাইছেন।

আর এই নতুন করে শুরু করা এই পথচলায় সবচেয়ে গুরুত্বপূর্ণ নাম হবার কথা ছিল সাকিব আল হাসানের। কেননা এই মুহূর্তে দলটার অধিনায়ক তিনি। ফলে ভাঙাচুরা এই দলটাকে পুনর্গঠনের পক্রিয়ার তাঁর সম্পৃক্ত থাকাটাই ছিল সবচেয়ে জরুরী। তবে এই সময়টাতেও বাংলাদেশ তাঁকে পাচ্ছে না। কেননা তিনি এখন ব্যস্ত আছেন ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ খেলতে।

ফলে, এই যে বিশ্বকাপের দল গঠনের আগে তিনদিনের ক্যাম্প হলো সেখানে সাকিব ছিলেন না। বিশ্বকাপের জন্য দল গঠন করার ব্যাপারে তিনি মতামত দিয়েছেন নিশ্চয়ই, তবে তিনি সশরীরে উপস্থিত থাকতে পারেননি। ওদিকে নতুন মোড়কে গড়া এই টি-টোয়েন্টি দলটাকে একটু পরখ করে দেখতে চাইছেন শ্রীধরন শ্রীরাম।

ads

তবে বাংলাদেশে বৃষ্টির কারণে সে সুযোগ পাচ্ছেন না তিনি। সেজন্যই সংযুক্ত আরব আমিরাতে একটি ক্যাম্পের ব্যবস্থা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ২২ তারিখ দেশটির উদ্দেশ্যে বাংলাদেশ টি-টোয়েন্টি দল। এছাড়া সেখানে সংযুক্ত আরব আমিরাতের সাথে দুটি টি-টোয়েন্টি ম্যাচও খেলবে বাংলাদেশ।

আর এখানেও বাংলাদেশের হয়ে মাঠে নামবেন না দলটির অধিনায়ক সাকিব আল হাসান। ফলে ইনজুরি থেকে ফেরা নুরুল হাসান নেতৃত্ব দিচ্ছেন এই দুই ম্যাচে। এরপরই বাংলাদেশ চলে যাবে নিউজিল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ খেলার জন্য। আর সেখান থেকে সরাসরি টি-টোয়েন্টি বিশ্বকাপে।

তবে এর আগে আরব আমিরাতের বিপক্ষে এই ম্যাচ দুটিতেই নিজের দলটাকে দেখে নিতে পারতেন সাকিব। পরীক্ষা নিরীক্ষা করার সব সুযোগই ছিল এই ম্যাচ দুটিতে। কিন্তু তা আর হচ্ছে কই। আর এই দুই ম্যাচের সিরিজ প্রসঙ্গে ভারপ্রাপ্ত অধিনায়ক নুরুল হাসান সোহান বলেন, ‘ম্যাচ আপনি যাদের বিপক্ষেই খেলেন না কেন, টি-টোয়েন্টিতে কোনো দলকেই আপনি ছোট করে দেখতে পারবেন না। যে দল যেদিন ভালো খেলবে সেই ম্যাচটা জিতবে। সেক্ষেত্রে আমার মনে হয় ম্যাচ খেলাটা বেশি গুরুত্বপূর্ণ। আমার কাছে মনে হয় এটা ভালো একটি সুযোগ কেননা বিশ্বকাপের আগে আমরা ভালো একটি প্রস্তুতি নিতে পারছি।’

ওদিকে অস্ট্রেলিয়া বিশ্বকাপের প্রস্তুতি কেন সংযুক্ত আরব আমিরাতে অনেকেই এমন প্রশ্ন তুলছেন। আসলে মিরপুরের বৃষ্টি এড়াতেই এমন ক্যাম্পের আয়োজন করেছে বিসিবি। আর দু’টি টি-টোয়েন্টি ম্যাচ বোনাস। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এমিরেটস ক্রিকেট বোর্ড (ইসিবি) জানিয়েছে, আগামী ২৫ ও ২৭  সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে দু’টি টি-টোয়েন্টি ম্যাচ।

এই ক্যাম্প প্রসঙ্গে বিসিবি সিইও নিজামউদ্দিন চৌধুরী সুজন বলেন, ‘আসলে কন্ডিশনের চেয়েও গুরুত্বপূর্ণ হল – এখানে আবহাওয়ার কারণে খুব একটা সুযোগ আমরা পাইনি প্র্যাকটিসের। এই বিষয়গুলো বিবেচনা করেই টিম ম্যানেজমেন্ট পরিকল্পনা করেছে । সে অনুযায়ী আমাদের ব্যবস্থা করতে হচ্ছে। কন্ডিশনের চেয়েও গুরুত্বপূর্ণ হচ্ছে, ম্যাচ পরিস্থিতি এবং অন্যান্য যে অনুশীলন সুবিধা দুবাই স্পোর্টস সিটিতে আছে, সেগুলো আমরা কাজে লাগাতে পারব।’

লেখক পরিচিতি

আমার ডায়েরির প্রতিটা পৃষ্ঠাই আমার বাইশ গজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link