More

Social Media

Light
Dark

টি-টোয়েন্টি বিশ্বকাপ: পাকিস্তানের ব্যাটি অর্ডারে রদবদল

শেষ হয়েছে এশিয়ার সেরা হওয়ার লড়াই। ফাইনালিস্ট দুই দল শ্রীলঙ্কা ও পাকিস্তানের মুখোমুখি লড়াইয়ের নেমেছিলো কাল। মহাদেশীয় ক্রিকেটের লড়াইয়ে এবারের মুকুটটি গেল শ্রীলঙ্কার মস্তকে। আর রানার আপ তকমা তাই পাকিস্তানের কপালে। এবারের টুর্নামেন্টে দারুণ খেলেছে শ্রীলঙ্কা।

তাঁদের দেশেই হওয়ার কথা ছিল এশিয়া কাপের এবারের পনেরোতম আসরটি। কিন্তু লঙ্কানদের দেশে চলমান অস্থিতিশীল পরিস্থিতির জন্য, পরে ভেন্যু বদল হয়ে দুবাইতে অনুষ্ঠিত হয়। আর মজার ব্যাপার হলো লঙ্কানরা দুবাই থেকে শিরোপাটি সেই ঘরের মাটিতেই অর্জন করে নিয়ে গেলো।

ওইদিকে যতটা সুখের সময় চ্যাম্পিয়ন দলটির, রানারআপ দলটির অবস্থা ঠিক ততটাই করুণ। ব্যর্থতার ঝুলি মাথায় নিয়ে দেশে ফিরে গেছে পাকিস্তান দল। এই শিরোপার বড় দাবিদার ছিল পাকিস্তান, অন্তত টুর্নামেন্ট শুরুর সময় থেকে তাই ভাবা হচ্ছিল। কন্ডিশন আর ফর্ম বিবেচনায় ফেভারিট তকমা নিয়েই মাঠে নেমেছিল বাবর আজমের দল।

ads

কিন্তু, শেষমেশ শিরোপা অধরাই থেকে গেল মেন ইন গ্রিনদের জন্য। দলের অধিনায়কের অফ ফর্মে থাকা, মোহাম্মদ রিজওয়ানের স্ট্রাইক রেট, ব্যর্থ টপ অর্ডার, অধারাবাহিক মিডল অর্ডার, ইনজুরির থাবা ও দল নির্বাচনে অদক্ষতাকে পাকিস্তানের বিপর্যয়ের নেপথ্যের কারণ বলে ভাবছেন ক্রিকেটবোদ্ধারা।

এশিয়া কাপের জন্য বাছাইকৃত দলের স্কোয়াডের ভাগ্যে জুটতে চলেছে  বেশ কিছু অদল-বদল। এশিয়া কাপের ফাইনালে পরাজয় নির্বাচকদের দারুণ এক পরীক্ষায় ফেলে দিয়েছে। ইংল্যান্ড সিরিজ, নিউজিল্যান্ড সফর এবং আসন্ন আইসিসি টিটোয়েন্টি বিশ্বকাপের জন্য দল পুনর্নির্বাচনের জন্য পরামর্শ করতে বাধ্য হচ্ছে তাঁরা। বিশেষ করে কিছু নির্দিষ্ট খেলোয়াড় নির্বাচন নিয়ে অনেক প্রশ্ন উঠেছে। স্বয়ং শোয়েব মালিকও প্রশ্ন তুলেছেন দল নির্বাচনের সংস্কৃতি নিয়ে।

গুঞ্জন শোনা যাচ্ছে পাকিস্তান দলের আসিফ আলী, ফখর জামান এবং খুশদিল শাহ সবচেয়ে বিপদজনক অবস্থানে রয়েছেন। দলে জায়গা ধরে রাখাটা বেশ কঠিন হবে তাঁদের জন্য। অন্যদিকে, বাঁহাতি ব্যাটার শান মাসুদের দুর্দান্ত ফর্ম বিবেচনা করে সুযোগ পেতে পারেন।

পাকিস্তানের নির্বাচক কমিটি দলের সম্ভাব্য খেলোয়াড় বাছাই সম্পন্ন করে মঙ্গলবার জাতীয় দল ঘোষণা করার কথা ছিল। কিন্তু, এখন পুরো পরিকল্পনাই ভেস্তে গিয়েছে। নতুন করে ভাবতে হচ্ছে নির্বাচকদের। ওপেনিং পজিশন নিয়েও শঙ্কা আছে। কারণ, মোহাম্মদ রিজওয়ানের স্ট্রাইক রেট দলের মাথাব্যাথার কারণ। তবে, এই জায়গায় পাকিস্তানের হাতে মোক্ষম কোনো বিকল্প নেই।

চলমান পাকিস্তান জাতীয় টিটোয়েন্টির জন্য মুলতানে অবস্থানকারী প্রধান নির্বাচক মোহাম্মদ ওয়াসিম, তার সহ-নির্বাচকদের সাথে বসে ফাইনাল ম্যাচ দেখছিলেন। এবং তাঁরা ফখর জামান, খুশদিল শাহ, আসিফ আলী সহ আরও কিছু খেলোয়াড়ের পারফরম্যান্স নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। নির্বাচকদের সঙ্গে প্রাথমিক আলোচনা শেষে লাহোরে ফিরেছেন মোহাম্মদ ওয়াসিম। দলের পরিবর্তন নিয়ে পরামর্শ করতে অধিনায়ক বাবর আজম ও প্রধান কোচ সাকলাইন মুশতাকের ফেরার অপেক্ষায় রয়েছেন তিনি।

আবার এইদিকে লন্ডনে পুনর্বাসনে থাকা শাহীন শাহ আফ্রিদির ফিটনেস নিয়েও মেডিকেল প্যানেল থেকে রিপোর্ট নেওয়া হবে। ফিটনেস সাপেক্ষে তাকে নিউজিল্যান্ড ও বিশ্বকাপের দলে অন্তর্ভুক্ত করা হবে। ইংল্যান্ড দল সাতটি টিটোয়েন্টি ম্যাচের জন্য ১৫ সেপ্টেম্বর করাচিতে যাবে।

তাই, পিসিবিকে ১৫ সেপ্টেম্বরের আগে আইসিসি বিশ্বকাপের জন্য দল ঘোষণা করতে হবে। সবমিলিয়ে অস্ট্রেলিয়ার কন্ডিশনে ভালো পারফর্ম করতে পারে এমন খেলোয়াড়দের সুযোগ দিতে চায় নির্বাচক কমিটি। এশিয়া কাপ হাতছাড়া হলেও, টি- টোয়েন্টি শক্তিশালী একটি দল নিয়েই মাঠের লড়াইয়ে নামতে চায় মেন ইন গ্রিনরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link