More

Social Media

Light
Dark

আফ্রিদি কন্যার হাতে ভারতের পতাকা!

উৎসবের মঞ্চটা প্রস্তুতই ছিল। সম্ভাবনা কিংবা ধারণা রীতিমত সকলের বিশ্বাসই ছিল এশিয়া কাপের ফাইনালে খেলবে চিরপ্রতিদ্বন্দ্বী দুই দল – ভারত আর পাকিস্তান। সেখানে পাকিস্তান একটু আগে ভাগেই নিশ্চিত করে ফেলেছিল ফাইনাল। কিন্তু, ভারত উঠতে পারেনি ফাইনালে। পাকিস্তানের পর শ্রীলঙ্কার বিপক্ষেও হেরে বিদায় নিতে হয়েছে রোহিত শর্মার দলকে। আরেকটা মহারণ দেখার সুযোগ হাতছাড়া হয় দর্শকদের।

ফাইনালে না উঠলেও রেষারেষি একটু কমেনি, বরং বিতর্কের আগুনের ঝাঁজ বেড়েছে। সুপার ফোরে দু’দলের মুখোমুখি লড়াই রীতিমত ইতিহাস গড়েছে। তবে, এই ইতিহাসের আড়ালে বিতর্কও আছে। দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত এই ম্যাচে স্বয়ং শহীদ আফ্রিদির মেয়েকে গ্যালারিতে ভারতের পতাকা হাতে নিয়ে নাড়াতে দেখা যায়।

কিন্তু কেন, আফ্রিদির মেয়ের হাতে কেন ভারতের পতাকা? আফ্রিদি নিজে অবশ্য এর কোনো মোক্ষম ব্যাখ্যা দিতে পারেননি। তিনি শুধু গণমাধ্যমকে এটুকু জানিয়েছেন যে, ভারতকে সমর্থন করার উদ্দেশ্যে তাঁর মেয়ে হাতে ভারতের পতাকা নেয়নি।

ads

‘বুমবুম’ খ্যাত আফ্রিদির কাছে পাকিস্তানের একটি টেলিভিশন চ্যানেল জানতে চাইলে তিনি বলেন, ‘আমি ওই ভিডিও ক্লিপিংটি সেভাবে দেখিনি। এর ব্যাপারে সেভাবে জানতাম না। আমার স্ত্রীকে জিজ্ঞাসা করেছিলাম। ও আমাকে বলেছে যে গোটা স্টেডিয়ামে সেদিন মাত্র ১০ শতাংশ হয়ত পাকিস্তানি সমর্থক ছিলেন। সেখানে পাকিস্তানের জাতীয় পতাকা ছিল না বললেই চলে। তাই আমার ছোট মেয়ে ভারতের জাতীয় পতাকা নিয়েই ওড়াচ্ছিল। ওখানে বেশিরভাগই সব ভারতীয় সমর্থক ছিলেন।’

সাম্প্রতিক সময়ে আফ্রিদি একটু বেশিই বিতর্কে জড়াচ্ছেন। সম্প্রতি তিনি সাবেক ভারতীয় ক্রিকেটার গৌতম গম্ভীর প্রসঙ্গেও আপত্তিকর মন্তব্য করেন। তিনি পাকিস্তানের স্থানীয় একটি টেলিভিশনকে বলেন, ‘ব্যাপারটা এমন নয় অনেক ভারতীয় ক্রিকেটারের সঙ্গে আমার ঝগড়া হয়েছে। তবে হ্যাঁ, মাঝে মাঝে গৌতম গম্ভীরের সঙ্গে সামাজিক যোগাযোগ মাধ্যমে বাগ্‌বিতণ্ডা হয়েছে। আমার মনে হয়, গৌতম এমন এক চরিত্র যাকে ভারতীয় দলের কেউ পছন্দ করত না।’

জানিয়ে রাখা ভাল, চলতি এশিয়া কাপে ভারত ও পাকিস্তান গ্রুপ পর্বে মুখোমুখি হয় গত ২৮ আগস্ট। সেই ম্যাচ দেখেছেন ১৩ কোটি ৩০ লক্ষ মানুষ। এশিয়া কাপে যা রেকর্ড। ২০১৬ সালে এশিয়া কাপে ভারত-পাক ম্যাচ যত জন দর্শক দেখেছিলেন, তার চেয়ে ৩০ শতাংশ বেশি মানুষ এবারের এশিয়া কাপে গ্রুপে চিরপ্রতিদ্বন্দ্বী দুই দেশের ম্যাচ দেখেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link