More

Social Media

Light
Dark

পন্টিংয়ের সেরা পাঁচ

ক্রিকেটের সবচেয়ে জনপ্রিয় ফরম্যাট কোনটি – এমন প্রশ্নে অধিকাংশ ক্রিকেটপ্রেমী বেছে নিবে টি-টোয়েন্টিকে। ওয়ানডে এবং টেস্টের চেয়ে পরে শুরু হলেও দর্শকদের হৃদয়ে জায়গা করে নিতে সময় লাগেনি বিশ ওভারের এই ফরম্যাটটির। এবার অপেক্ষা টি-টোয়েন্টি বিশ্বকাপের। আর সেই উপলক্ষে অজি কিংবদন্তি রিকি পন্টিং নির্বাচন করেছেন বৈশ্বিক টি-টোয়েন্টি দল।

আর এই পাঁচ সদস্যের দলে অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক রিকি পন্টিং রেখেছেন ভারতের ইনফর্ম অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া এবং ফাস্ট বোলার জাসপ্রিত বুমরাহকে। সাবেক এই ক্রিকেটার মনে করেন পান্ডিয়া বর্তমান সময়ের সেরা টি-টোয়েন্টি অলরাউন্ডার এবং জাসপ্রিত বুমরাহ তিন ফরম্যাটের সবচেয়ে ‘কমপ্লিট বোলার’। রিকি পন্টিং বলেন, ‘আমি নিশ্চিত ছিলাম না যে সে (পান্ডিয়া) আবার বল হাতে ফিরবে। তবে সে ফিরে এসেছে এবং নিয়মিত ১৪০+ কিমি/ঘন্টায় বল করছে। একই সাথে ব্যাটিংয়ে সে এখন অনেক বেশি পরিপক্ক।’

হার্দিক পান্ডিয়ার এই প্রত্যাবর্তন নি:সন্দেহে ভারত জাতীয় দলে ভারসাম্য বৃদ্ধি করেছে। এই অলরাউন্ডার আগের যেকোনো সময়ের তুলনায় ভালোভাবে ম্যাচ রিড করতে পারেন। যা তাকে এই ফরম্যাটের অন্যতমম সেরা ক্রিকেটারে পরিণত করেছে।

ads

এছাড়া জাসপ্রিত বুমরাহকে নিয়ে রিকি পন্টিং বলেন, ‘টেস্ট, ওয়ানডে কিংবা টি-টোয়েন্টি ফরম্যাট যাইহোক সে (বুমরাহ) সবচেয়ে পরিপূর্ণ বোলার। নতুন বলে সে যেমন কার্যকরি, তেমনি ডেথ ওভারেও সে অধিনায়কের আস্থার জায়গা।’

অবশ্য ইনজুরির কারণে চলমান এশিয়া কাপে খেলা হচ্ছে না জাসপ্রিত বুমরাহর। তবে টি-টোয়েন্টি বিশ্বকাপে এই পেসারকে পেতে পারে টিম ইন্ডিয়া। অস্ট্রেলিয়ার মত কন্ডিশনে জাসপ্রিত বুমরাহ হতে পারেন ভারতের ‘ট্রাম্প কার্ড’।

শুরুর পাওয়ার প্লে-তে তাঁর এক বা দুই ওভার প্রতিপক্ষের টপ অর্ডারে বড়সড় আঘাত হানতে যথেষ্ট। আবার ডেথ ওভারে ব্যাটারদের রানের গতি আটকাতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে তাকে। তাই পুরোপুরি ফিট বুমরাহকে নিয়েই অস্ট্রেলিয়ায় যেতে চাইবে রোহিত শর্মার দল।

এই দুইজন ছাড়া রিকি পন্টিংয়ের পাঁচজনের দলে আছে বর্তমানের সেরা দুই ব্যাটসম্যান বাবর আজম এবং জশ বাটলার। তাদের সাথে আছে আফগান সেনসেশন রশিদ খানের নাম। ক্রিকেটের সংক্ষিপ্ততম সংস্করণে এই তারকাদের পারফরম্যান্স নিয়ে কারো মনে বিন্দুমাত্র সংশয় থাকার কথা নয়।

তবে আলাদা করে রশিদ খানের প্রশংসা করেছেন সাবেক ক্রিকেটার রিকি পন্টিং। তিনি তাঁর দলের এক নম্বর সদস্য হিসেবে রেখেছেন এই লেগ স্পিনারকে। অভিষেকের পর থেকেই আন্তর্জাতিক এবং ফ্রাঞ্চাইজি ক্রিকেটে সমানতালে দাপিয়ে বেড়াচ্ছেন রশিদ খান।

রিকি পন্টিং মনে করেন ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) নিলামে কোন স্যালারি ক্যাপ না থাকলে সম্ভবত সবচেয়ে বেশি পারিশ্রমিক পাওয়া ক্রিকেটার হতেন রশিদ খান। এই অজি কিংবদন্তি বলেন, ‘আমি আমার দলে তাঁকে (রশিদ) এক নম্বরে রেখেছি তাঁর দুর্দান্ত ধারাবাহিতার জন্য।’

লম্বা সময় ধরে নিজের উইকেট শিকারের সক্ষমতা প্রমাণ করে আসছেন রশিদ খান। তবে রিকি পন্টিংকে সবচেয়ে বেশি মুগ্ধ করেছে এই তারকার বোলিং ইকোনমি। বিশ্বকাপজয়ী এই অধিনায়ক বলেন, ‘টি-টোয়েন্টিতে তাঁর (রশিদ) বোলিং ইকোনমি অসাধারণ।’

সবমিলিয়ে রিকি পন্টিংয়ের দলটি এমন – বাবর আজম, জশ বাটলার, হার্দিক পান্ডিয়া, রশিদ খান এবং জাসপ্রিত বুমরাহ। ক্রিকেট বিশ্বের যেকোনো মাঠে এই তারকারা সেরা পারফরম্যান্স করতে পারেন। বর্তমান সময়ের সেরা এই খেলোয়াড়দের দিকে চোখ থাকবে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপেও। নিজ দেশকে চ্যাম্পিয়ন করতে বাবর, বাটলারদের পারফর্ম করাটা আবশ্যক বটে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link