More

Social Media

Light
Dark

রোহিত যুগের বঞ্চিত তারকা

২০২১ সালের আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারত সেমিফাইনাল অবধিও পৌঁছতে পারেনি। এমন ব্যর্থ মিশনের পর ভারতীয় দলের অধিনায়ক পরিবর্তন করা হয় বিশ্বকাপের পরপরই। অবশ্য বিরাট কোহলি সেইবার টুর্নামেন্ট শুরু হওয়ার আগেই ঘোষণা দিয়েছিলেন যে আরব আমিরাতে অনুষ্ঠিত সেই বিশ্বকাপটাই  হবে টিটোয়েন্টির অধিনায়ক হিসেবে তাঁর শেষ টুর্নামেন্ট।

কোহলির আগাম বিদায় বলাকেও ব্যর্থতার জন্য দায়ী করেন কেউ কেউ। তবে, যাই হোক না কেন এরপর তিন ফরম্যাটের নেতৃত্ব থেকে বিরাট কোহলিকে সরিয়ে দিয়ে দায়িত্ব তুলে দেয়া হয় রোহিত শর্মার কাঁধে। তাই এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২২ এর যাত্রায় রোহিত শর্মা পুরো টুর্নামেন্টে টিম ইন্ডিয়াকে নেতৃত্ব দেবেন।

রোহিত শর্মা দায়িত্ব নেওয়ার পর ভারতীয় টেস্ট এবং ওয়ানডে স্কোয়াডে তেমন  বড় পরিবর্তন হয়নি। কিন্তু, টিটোয়েন্টি তে অধিনায়কত্ব গ্রহণের পর দলে বেশ বড়সড় পরিবর্তন আনেন তিনি। বিশ্বকাপ ব্যর্থতার পর এর বিকল্পও ছিল না। শর্মা পূর্ণকালীন অধিনায়ক হওয়ার পর ভারতীয় টিটোয়েন্টি দল থেকে হারিয়ে গিয়েছেন চার জন খেলোয়াড়। কে জানে হয়তো, বিরাট কোহলি থাকলে বহাল তবিয়তে টিকে যেতেন তাঁরা।

ads
  •  বরুণ চক্রবর্তী

রহস্য স্পিনার বরুণ চক্রবর্তী আইসিসি টিটোয়েন্টি বিশ্বকাপ ২০২১-এ ভারতীয় ক্রিকেট দলের হয়ে তিনটি ম্যাচ খেলেছেন। এই তিনটি ম্যাচে তিনি কোনো উইকেট নিতে পারেননি। এর পরে, শর্মা অধিনায়ক হওয়ার পর, বরুণ আর ভারতের হয়ে একটি ম্যাচও খেলার সুযোগ পাননি।

বরুণ চক্রবর্তী তাঁর আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্যারিয়ারে মাত্র ছয়টি ম্যাচ খেলে কেবল দুইটি উইকেট নিতে সক্ষম হয়েছেন। যদিও, তাঁর আইপিএল ক্যারিয়ারটা ছিল দারুণ। তবে, বরুণের জন্য সুযোগ নিশ্চয়ই শেষ হয়ে যায়নি। আইপিএল ও ঘরোয়া ক্রিকেটে দক্ষতার পরিচয় দিয়ে তিনি চাইলে আবার ফিরতেই পারেন।

  • মোহাম্মদ শামি 

ফাস্ট বোলার মোহম্মদ শামি আইসিসি টিটোয়েন্টি বিশ্বকাপ ২০২১-এ ভারতের হয়ে গ্রুপ পর্বের সবগুলো ম্যাচ খেলে তিন উইকেট নিয়েছিলেন। তবে, নামিবিয়ার বিপক্ষে ম্যাচের পর তিনি আর ভারতীয় টিটোয়েন্টি জার্সি পরার সুযোগ পাননি।

১৭ টি টি- টোয়েন্টিতে তাঁর ঝুলিতে উইকেট ১৮ টি। কে জানে সেই বিশ্বকাপটাই হয়তো তাঁর শেষ আন্তর্জাতিক টি-টোয়েন্টি টুর্নামেন্ট হয়ে রইবে ক্যারিয়ারের।

  • শার্দুল ঠাকুর 

রোহিত শর্মা অধিনায়ক হওয়ার পর শার্দুল ঠাকুর ভারতের হয়ে একটি মাত্র টিটোয়েন্টি খেলেছেন। সেই খেলায় তিনি দুটি উইকেটও নিয়েছিলেন। কিন্তু টিম ম্যানেজমেন্ট তাকে সেই খেলার পর ক্রিকেটের সংক্ষিপ্ততম ফরম্যাটে খেলার আর সুযোগ দেয়নি।

২৫ টি টি-টোয়েন্টিতে তাঁর ঝুলিতে উইকেট সংখ্যা ৩৩। এর মধ্যে ছয় ইনিংসে ব্যাটিং এর সুযোগ পেয়ে ৬৯ রানও করেছেন তিনি। বয়স বিবেচনা করলে শার্দুলের সুযোগ এখনই শেষ হয়ে যায়নি।

  • রাহুল চাহার 

রোহিত শর্মার অধীনে আইপিএলে মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে খেলার সময় লেগ স্পিনার রাহুল চাহার অনেক সাফল্য অর্জন করেছিলেন। কিন্তু রোহিত অধিনায়ক হওয়ার পর তাকে ভারতীয় টি-টোয়েন্টি  স্কোয়াড থেকে বাদ দেওয়া হয়েছিল। লেগস্পিনার হিসেবে তার জায়গা নিয়েছেন রবি বিষ্ণয় এবং যুজবেন্দ্র চাহাল। ছয় ম্যাচ খেলে সাতটি উইকেট রয়েছে তাঁর ঝুলিতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link