More

Social Media

Light
Dark

পিংকি-মুমিনুল ও একটি ব্যাটের গল্প

ইদানিং মিরপুর শেরে বাংলার নিয়মিত মুখ মুমিনুল হক সৌরভ। টেস্ট দলের সাবেক এই অধিনায়কের জায়গাটা এখন অনেকটাই নড়বড়ে। তাই, ফেরার লড়াইয়ে বেশ কঠিন সময়ই কাটাচ্ছেন তিনি। পাশাপাশি নারী দলের ফিটনেস ক্যাম্প চলছে পুরোদমে।

তেমনই একটা দিন। মিরপুরের একাডেমি মাঠে দেখা গেল নারী ক্রিকেটার ফারজানা হক পিংকি আর মুমিনুল হক গভীর মনোযোগে একটি ব্যাট নেড়েচেড়ে পরখ করছেন। কি আছে সেই ব্যাটে? কি নিয়ে এত আলোচনা? তাঁদের এত কৌতুহল নিয়ে আলোচনা দেখে আসলে যে কারোরই কৌতুহল বেড়ে যেতে পারে।

জিজ্ঞাসু মনে ফারজানা হক পিংকি থেকে তাই জানতে চাইলাম কি হচ্ছিল সেদিন মাঠে। বিস্তারিত ঘটনাটির কথা খেলা ৭১-কে খুলে বললেন বিশ্বকাপের মঞ্চে পাকিস্তানের বিপক্ষে জয়ের অন্যতম কারিগর।

ads

পিংকির ভাষ্যমতে আসলে ব্যাটিং টিপস নয় বরং সেদিন দুজনের আলোচনাটা হচ্ছিল ব্যাট নিয়ে। ফারজানা পিংকি সম্প্রতি একটি নতুন ব্যাট কিনেছেন। সেই ব্যাটটি মাঠে নিয়ে গিয়েছিলেন তিনি। কিন্তু দলের অন্যান্য নারী ক্রিকেটারদের সাথে আলোচনা করেও খোলাসা করা গেল না ব্যাটটি আসলে কোন মডেলের।

তাই তিনি শরণাপন্ন হলেন মুমিনুলের। ১১ টি টেস্ট সেঞ্চুরির মালিক মুমিনুলের ব্যাট চিনতে অসুবিধা হওয়ার কথা নয়। মুমিনুলের জহুরীর চোখ বলে দিল ব্যাটের পরিচয়। এটা আসলে এসএস ক্রিকেট ব্যাট। একটু ভারি। মুমিনুল এসএস নয় বরং এসজি ব্যাট দিয়ে ব্যাটিং করেন।

তবে, পিংকির কাছে এসএস ব্যাটেরও সুনামই করেছেন মুমিনুল। তিনি নিজে ব্যাট দিয়ে ব্যাটিং করে অভয়ও দিয়েছেন পিংকিকে। পিংকি জানালেন, মুমিনুল হক সহ অন্যান্য ক্রিকেটারদের কাছ থেকেও তারা ক্রিকেট বিষয়ক নানারকম পরামর্শ ও সহযোগিতা পেয়ে থাকেন।

এমনকি জাতীয় পুরুষ ক্রিকেট দলের সিনিয়র ক্রিকেটাররা টিপস দিয়ে সাহায্য করেন চাইলেই। বাংলাদেশ পুরুষ ক্রিকেট দলের পাশাপাশি সম্ভাবনাময়ী নারী ক্রিকেট দলটি বিশ্ব ক্রিকেটে দাঁপিয়ে বেড়াচ্ছে আপন গতিতে। এমনকি ২০১৮ সালের নারী টি-টোয়েন্টি এশিয়া কাপের মঞ্চে ভারতকে হারিয়ে শিরোপা অর্জন করে তাক লাগিয়ে দিয়েছে নারী ক্রিকেট দল। সর্বশেষ বিশ্বকাপেও দলটির পারফর‌ম্যান্স ছিল আশাব্যঞ্জক।

গাইবান্ধায় জন্মগ্রহণ করা ফারজানা হক পিংকির জাতীয় দলে অভিষেক হয়েছিল ২০১১ সালে আয়ারল্যান্ডের বিপক্ষে। বাংলাদেশ নারী ক্রিকেট দলের অন্যতম সেরা ব্যাটার তিনি। সাধারণত খেলে থাকেন টপ অর্ডারে। তিনি একমাত্র নারী ক্রিকেটার যার আন্তর্জাতিক টি-টোয়েন্টি ও ওয়ানডে ঘরানায় ১০০০ এর উপরে রান রয়েছে।

আন্তর্জাতিক টিটোয়েন্টিতে বাংলাদেশের নারী ক্রিকেটারদের মধ্যে সর্বোচ্চ তিনটি পঞ্চাশোর্ধ্ব রানের ইনিংসের মালিক ফারজানা পিংকি। এই বছর আইসিসির নারী বিশ্বকাপের মঞ্চে প্রথমবারের মতো খেলতে গিয়ে ৭১ রানের দারুণ এক ইনিংস খেলেছেন তিনি। সেই ম্যাচটিতে পাকিস্তানকে হারিয়ে দারুণ এক জয় পায় বাংলাদেশ।

এখানেই সব অর্জনের শেষ নয়। পিংকির নতুন ব্যাট প্রমাণ করে দেয় তিনি নিজেকে আরও দারুণ উচ্চতায় নিয়ে যেতে চান। নিজেকে ঘষে মেজে আরও দুর্দান্ত ব্যাটিং কাণ্ডারী বানাতে চান। ফারজানা হক পিংকি আরও খেলে যাবেন, ক্যারিয়ারকে অনেকদূর এগিয়ে যাবেন সেই প্রত্যাশা রাখি। পিংকিদের মতো ক্রিকেটাররাই তো ভবিষ্যত নারী ক্রিকেটের অগ্রদূত হয়ে রইবেন ইতিহাসের পাতায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link