More

Social Media

Light
Dark

নতুন বিশ্বকাপ, নতুন অধিনায়ক

টি- টোয়েন্টি বিশ্বকাপের আসর শুরু হতে চলেছে আগামী অক্টোবর-নভেম্বর মাসে। একেবারেই দোরগোড়ায় এসে গেছে বলা যায়। আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের অষ্টম আসরটি এবার অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত হতে যাচ্ছে। আসন্ন ২২ অক্টোবর স্বাগতিক অস্ট্রেলিয়া বনাম নিউজিল্যান্ডের ম্যাচ দিয়ে সিডনিতে মূল পর্ব শুরু হতে চলেছে।

অস্ট্রেলিয়ার মোট সাতটি ভেন্যু জুড়ে অনুষ্ঠিত হবে এবারের আসর। এবারের টি- টোয়েন্টি বিশ্বকাপে প্রাথমিকভাবে অংশগ্রহণ করবে মোট ১৬টি দল। এই ১৬ টি দল সবমিলিয়ে ৪৫ টি ম্যাচ খেলবে।

টি-টোয়েন্টি বিশ্বকাপের মূলপর্বে যে ১২ টি দল অংশগ্রহণ করবে তাদেরকে দুটি গ্রুপে বিভক্ত করা হবে। প্রত্যেকে গ্রুপের দলগুলো নিজেদের গ্রুপের দলগুলোর সাথে একবার করে মোকাবেলা করবে। এরপর পয়েন্ট তালিকায় শীর্ষে থাকা দুটি করে চারটি দল নিয়ে  বিশ্বকাপের দুটি সেমিফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে। সেমিফাইনাল থেকে জয়লাভ করা দুটি দল মিলে হবে ফাইনাল ম্যাচ। সবকিছু ঠিকঠাক থাকলে ১৩ নভেম্বর ফাইনাল ম্যাচটি অনুষ্ঠিত হবে।

ads

এবার টি-টোয়েন্টি বিশ্বকাপ- ২০২২ কে মাথায় রেখে তিনটি দল নতুন অধিনায়ক নিয়োগ দিয়েছে। আগের টি- টোয়েন্টি বিশ্বকাপ ২০২১ এর নেতৃত্ব কে বাদ দিয়ে দলের নতুন নেতার নেতৃত্বতলে তিনটি দল এবারের বিশ্বকাপ মিশনে নামতে যাচ্ছে। কোন কোন দল আগেরবারের চেয়ে ভিন্ন অধিনায়ক নিয়ে এবারের যাত্রা সম্পন্ন করবে জেনে নেয়া যাক।

  • ভারত

আইসিসি টিটোয়েন্টি বিশ্বকাপ ২০২১-এ ভারতীয় দল বিরাট কোহলির নেতৃত্বে পা রেখেছিল। কিন্তু পাকিস্তান এবং নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম দুটি ম্যাচে হেরে ভারতের সেমিফাইনালে ওঠার আশা পুরোপুরি ভেঙে যায়। এর পরপরই তিন ফরম্যাটের নেতৃত্ব থেকে বিরাট কোহলিকে সরিয়ে দেয়া হয়েছে।

নতুন করে দায়িত্ব তুলে দেয়া হয়েছে রোহিত শর্মার কাঁধে। তাই এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ- ২০২২ এর যাত্রায় রোহিত শর্মা পুরো টুর্নামেন্টে টিম ইন্ডিয়াকে নেতৃত্ব দেবেন।

  • ইংল্যান্ড

আগের টিটোয়েন্টি বিশ্বকাপে ইংলিশ দলের নেতৃত্বে ছিল ইয়ন মরগান। ইয়ন মর্গ্যান আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়ার পর নির্ধারিত ওভারের ক্রিকেটে ইংল্যান্ডের নতুন অধিনায়ক করা হয়েছে জশ বাটলারকে। দীর্ঘ এক দশকেরও বেশি সময় ধরে ইংল্যান্ডের হয়ে খেলেন বাটলার।

তাই অভিজ্ঞতার মাপকাঠিতে বেশ পরিপক্ব একজন অধিনায়ক হওয়ার কথা তাঁর। ২০২২ সালের টি- টোয়েন্টি বিশ্বকাপে তাই বাটলারের হাত ধরেই নতুন যাত্রা শুরু হবে ইংরেজদের।

  • ওয়েস্ট ইন্ডিজ 

২০২১ সালের টিটোয়েন্টি বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজ তাদের অভিজ্ঞ ব্যাটার কাইরেন পোলার্ডের দুর্বল নেতৃত্বে খেলেছিল। কিন্তু পুরো টুর্নামেন্টে মাত্র দুইটি গেম জিততে পেরেছিল পোলার্ডের দল। হঠাৎ অবসরে গিয়েছেন কাইরন পোলার্ড। তাই এবার বদল এসেছে উইন্ডিজদের নেতৃত্বে।

আসন্ন টিটোয়েন্টি বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজ তরুণ উইকেটরক্ষক কাম ব্যাটসম্যান নিকোলাস পুরানের নেতৃত্বে ম্যাচগুলি খেলবে ওয়েস্ট ইন্ডিজ। গেল বছর পোলার্ডের ডেপুটি ছিলেন পুরান। তাই আশা করা যায়, ২০২২ সালের এই যাত্রায় পুরানের অধিনায়কত্বে গত বছরের তুলনায় ভালো খেলে ভাগ্যের চাকা ঘুরাতে পারবে ওয়েস্ট ইন্ডিজ।

  • বাংলাদেশ

সর্বশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশ দলের অধিনায়ক ছিলেন মাহমুদউল্লাহ রিয়াদ। তবে, আগামী বিশ্বকাপের আগেই রিয়াদ চলে গেছেন বাধ্যতামূলক অবসরে। টি-টোয়েন্টি দলের অধিনায়ক আপাতত ‍নুরুল হাসান সোহান।

সোহান আপাতত এক সিরিজের জন্য দায়িত্ব পেলেও, রিয়াদের আর নেতৃত্বে ফেরার সুযোগ কম। জায়গাটা হয় সোহানেরই থাকবে। কিংবা সবচেয়ে সংক্ষিপ্ত ফরম্যাটের নেতৃত্ব পাবেন সাকিব আল হাসান। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সাম্প্রতিক কর্মকাণ্ডে সেটাই স্পষ্ট।

তবে দলগুলোর অধিনায়কত্ব বদল হোক কিংবা দলে পরিবর্তন আসুক না কেন, দিনশেষে একটা হাড্ডাহাড্ডি লড়াই হোক দলগুলোর মাঝে। জয় পরাজয় যাই হোক, ক্রিকেটপ্রেমীদের জন্য ম্যাচগুলো উপভোগ্য হোক। কারণ ক্রিকেট সে তো সবার আগে উপভোগেরই খেলা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link