More

Social Media

Light
Dark

রান চূড়ার সেরা একাদশ

সময়ের হিসেবে ক্যালেন্ডারের পাতায় ওয়ানডে ক্রিকেটের বয়স প্রায় ৫২ বছর। এই দীর্ঘ সময়ে একদিনের ক্রিকেটে ব্যাট হাতে দেখা মিলেছে বহু রথী-মহারথীর। একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ব্যাট হাতে রানের ফোয়ারা ছুঁটিয়ে অনেক ক্রিকেটারই নিজেকে নিয়ে গেছেন সেরাদের কাতারে। আবার এর মাঝে অনেক ব্যাটারই নির্দিষ্ট এক পজিশনে লম্বা সময় ব্যাট করে নিজেকে রেখে গেছেন রান পাহাড়ের চূড়ায়।

১ থেকে ১১ – মানে মোট ১১ টি ব্যাটিং পজিশনে ওয়ানডেতে সর্বোচ্চ রানসংগ্রহকারীদের নিয়ে একটা একাদশ গঠন করলে কেমন হয়? সেই অভিনব কাজটাই করেছে খেলা ৭১।

  • শচীন টেন্ডুলকার (ভারত)

তর্কযোগ্যসাপেক্ষে সর্বকালের সেরা ক্রিকেট মানব ভারতীয় কিংবদন্তি ক্রিকেটার শচীন টেন্ডুলকার। টেস্ট ও ওয়ানডে দুই ফরম্যাটেই তিনি সর্বোচ্চ রানের মালিক। ওয়ানডেতে ৪৬৩ ম্যাচে ৪৪.৮৩ গড়ে ১৮ হাজারের বেশি রানের মালিক তিনি। ৪৯ সেঞ্চুরি আর ৯৬ হাফ সেঞ্চুরি নিজের নামে করেছেন এই কিংবদন্তি। ওপেনিংয়ে তিনি ১৫৩১০ রানের মালিক।

ads

  • সনাথ জয়াসুরিয়া (শ্রীলঙ্কা)

মাতারা হারিক্যান খ্যাত শ্রীলঙ্কান সাবেক মারকুটে ওপেনার সনাথ জয়াসুরিয়াও থাকছেন এই তালিকায়। ওপেনিংয়ে জুটি বাঁধবেন শচীনের সাথে। ৪৪৫ ওয়ানডে খেলেছেন সাবেক এই তারকা। ৩২ গড়ে রান করেছেন ১৩ হাজারেরও বেশি। আছে ২৮ সেঞ্চুরি ও ৬৮ ফিফটি। ওপেনিংয়ে তিনি দ্বিতীয় সর্বোচ্চ ১২৪৭০ রানের মালিক।

  • রিকি পন্টিং (অস্ট্রেলিয়া): অধিনায়ক

সর্বকালের অন্যতম সেরা অধিনায়ক হিসেবে পরিচিগ অজি তারকা রিকি পন্টিং তিন নম্বরে সর্বোচ্চ রানের মালিক। এই পজিশনে ব্যাট হাতে তিনি ১২৬৬২ রান করেছেন। পুরো ক্যারিয়ারে ৩৭৫ ওয়ানডেতে ৪২ গড়ে করেছেন ১৩৭০৪ রান। আছে ৩০ সেঞ্চুরি ও ৮২ ফিফটি। ওয়ানডেতে অধিনায়ক হিসেবে দু’টো বিশ্বকাপ জিতেছেন। ফলে এই একাদশের অধিনায়কও তিনি।

  • রস টেলর (নিউজিল্যান্ড)

নিউজিল্যান্ডের মিডল অর্ডারে একসময়ের আস্থা রস টেলর চার নম্বরে ওয়ানডেতে সর্বোচ্চ রানের মালিক। সাবেক এই ব্ল্যাকক্যাপ তারকা। ওয়ানডেতে ২৩৬ ম্যাচে ৪৭ গড়ে তিনি ৮৬০২ রান করেছেন। আছে ২১ সেঞ্চুরি ও ৫১ ফিফটি। চার নম্বরে ব্যাট হাতে ৭৬৯০ রান করেছেন এই তারকা।

  • অর্জুনা রানাতুঙ্গা (শ্রীলঙ্কা)

ওয়ানডে ইতিহাসে পাঁচ নম্বরে সর্বোচ্চ রানের মালিক সাবেক লঙ্কান অধিনায়ক অর্জুনা রানাতুঙ্গা। তাঁর অধীনেই ১৯৯৬ সালে প্রথমবার বিশ্বকাপ শিরোপা জেতে লঙ্কানরা। পাঁচে ব্যাট করে ২৫৫ ইনিংসে ৪৬৭৫ রানের মালিক তিনি। এছাড়া ওয়ানডে ক্যারিয়ারে ২৬৯ ম্যাচে প্রায় ৩৬ গড়ে তিনি ৭৪৫৬ রান করেছেন। আছে ৪ সেঞ্চুরি ও ৪৯ ফিফটি।

  • মহেন্দ্রে সিং ধোনি (ভারত): সহ-অধিনায়ক

তর্কযোগ্যসাপেক্ষে সর্বকালের অন্যতম সেরা অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। তার অধীনে ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপ, ২০১১ ওয়ানডে বিশ্বকাপ ও ২০১৩ চ্যাম্পিয়ন্স ট্রফি জয়লাভ করে ভারত।

ব্যাট হাতেও তিনি ছিলেন অপ্রতিরোধ্য। ওয়ানডেতে ২৬৯ ম্যাচে ৭৪৫৬ রানের মালিক তিনি। ছয় নম্বরে সর্বোচ্চ রানের মালিকও তিনি। ৫০.৫৮ গড়ে এই পজিশনে করেছেন ৪ হাজারের বেশি রান। ওয়ানডের দু’টি আইসিসি ট্রফি জয়ের সুবাদে এই একাদশের সহ-অধিনায়কত্ব তিনি পেতেই পারেন।

  • ক্রিস হ্যারিস (নিউজিল্যান্ড)

নিউজিল্যান্ডের সাবেক অলরাউন্ডার ক্রিস হ্যারিস আছেন তালিকার সাতে। নিউজিল্যান্ডের জার্সি গায়ে ওয়ানডেতে এই পজিশনে ২১৩০ রান করেছেন তিনি। খেলেছেন লম্বা সময়। নিউজিল্যান্ডের হয়ে ২৫০ ম্যাচে ২৯ গড়ে ৪৩৭৯ রানের মালিক তিনি। বল হাতেও এই ফরম্যাটে তিনি শিকার করেছেন দুইশোর বেশি উইকেট।

  • ওয়াসিম আকরাম (পাকিস্তান)

সাবেক পাকিস্তানি তারকা পেসার ওয়াসিম আকরাম আছেন এই তালিকায়। বল হাতে যেমন জাদু ছড়িয়েছেন ব্যাট হাতেও আট নম্বরে পজিশন আঁকড়ে ধরে রেখেছেন তিনি। ৩৫৬ ওয়ানডেতে প্রায় ৩ হাজার রানের মালিক তিনি। আট নম্বরে ১২০৮ রান করেছেন এই তারকা।

  • মাশরাফি বিন মুর্তজা (বাংলাদেশ)

বাংলাদেশের সাবেক পেসার ও অধিনায়ক মাশরাফি মুর্তজা ব্যাট হাতেও প্রায়ই জ্বলে উঠতেন। নয় নম্বরে ব্যাট করতে নেমে সর্বোচ্চ রানের মালিকও তিনি। ১৫৮ ইনিংসে ৭০১ রান করেছেন এই পজিশনে। পুরো ক্যারিয়ারে ২২০ ওয়ানডেতে প্রায় ১৪ গড়ে করেছেন ২ হাজারের বেশি রান।

  • ওয়াকার ইউনুস (পাকিস্তান)

এই তালিকায় আছেন আরেক সাবেক পাকিস্তানি তারকা। বল হাতে লম্বা সময় ২২ গজে ত্রাশ করেছেন ওয়াকার ইউনিস। ব্যাট হাতে ২৬২ ম্যাচে করেছেন ১৪৪৫ রান। দশ নম্বর পজিশনে ব্যাট হাতে তিনি সেরা। এই পজিশনে করেছেন ৪৭৮ রান।

  • মুত্তিয়া মুরালিধরন (শ্রীলঙ্কা)

ব্যাট হাতে সবার শেষে অবস্থান ক্রিকেট ইতিহাসের কিংবদন্তি স্পিনার হিসেবে খ্যাত লঙ্কান গ্রেট মুত্তিয়া মুরালিধরনের। পুরো ক্যারিয়ারে ১৬২ ইনিংসে ৬৭৪ রান করেছেন তিনি। তবে ১১ নম্বর পজিশনে ১৭০ রান করে এই পজিশনের শীর্ষে অবস্থান করছেন এই স্পিন কিংবদন্তি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link