More

Social Media

Light
Dark

স্টাম্পিংয়ের ফাঁদ ও নড়বড়ে নিরানব্বই

৯৯ – এই সংখ্যাটা ক্রিকেটারদের জন্য আক্ষেপ আর হতাশার প্রতীক। সেঞ্চুরির দ্বারপ্রান্তে গিয়েও নিরানব্বই রানে আউট হওয়ার দু:খটা স্রেফ ব্যাটাররাই ভাল জানেন। সেঞ্চুরির মাইলফলকে পা দেওয়ার হাতছানি থাকলেও – দুর্দান্ত এক ইনিংস শেষে ফিরতে হয় আক্ষেপে মাথা নুইয়ে।

আন্তর্জাতিক ওয়ানডেতে ৩৫ বার ৯৯ রানে আউট হয়েছেন ব্যাটাররা। ৯৯ রানের এই আক্ষেপে নাম লিখিয়েছেন ৩২ জন। এই তালিকায় কেউ কেউ একাধিকবারও আক্ষেপে পুড়েছেন। ওয়ানডেতে নড়বড়ে নিরানব্বইয়ে সর্বোচ্চ তিনবার আউট হওয়ার রেকর্ড আছে শচীন টেন্ডুলকারের।

সর্বশেষ এই তালিকার সংযোজন অজি ওপেনার ডেভিড ওয়ার্নার। ম্যাথু হেইডেন ও অ্যাডাম গিলক্রিস্টের পর তৃতীয় অজি ক্রিকেটার হিসেবে ওয়ানডেতে ৯৯ রানে আউট হন ওয়ার্নার। সেই সাথে দ্বিতীয় ক্রিকেটার হিসেবে ব্যক্তিগত ৯৯ রানের আউট হয়ে আক্ষেপের রেকর্ডে নাম লেখান এই অজি তারকা।

ads

ওয়ানডে ক্রিকেটে ৯৯ রানে আউট হওয়া ক্রিকেটারদের মধ্যে মাত্র দুইজন আউট হয়েছেন স্টাম্পিংয়ে। এই দুই ব্যাটারের একজন ডেভিড ওয়ার্নার ও আরেকজন হলেন সাবেক ভারতীয় তারকা ভিভিএস লক্ষ্মণ। আর দুই ম্যাচেই এই দুই তারকা ক্রিকেটারকে মাঠ ছাড়তে হয় হার আর এক বুক হতাশা নিয়ে।

  • ডেভিড ওয়ার্নার

২১ জুন, ২০২২। শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজে সমতা ফেরা লড়াই। লঙ্কানদের দেওয়া ২৫৫ রানের লক্ষ্যমাত্রা তাড়া করতে নেমে বাকিদের ব্যাটিং ব্যর্থতা। তবে একপ্রান্তে ঠায় দাঁড়িয়ে দলকে জয়ের স্বপ্ন দেখাচ্ছিলেন ডেভিড ওয়ার্নার। ব্যক্তিগত ৯৯ রানে ধনঞ্জয় ডি সিলভার বলে খানিকটা পা হড়কালেন।

মুহূর্তের মধ্যেই নিরোশান ডিকওয়েলা স্টাম্পের পেছন থেকে উইকেট ভেঙে দিলেন। সেঞ্চুরি থেকে মাত্র ১ রান দূরে থাকতে ৯৯ রানে ফিরতে হয় ওয়ার্নারকে। তৃতীয় অজি ক্রিকেটার হিসেবে এই আক্ষেপের তালিকায় নাম লেখান ওয়ার্নার।

ওয়ার্নারের বিদায়ে অজিদের হারটাও অনেকটা নিশ্চিত হয়ে যায়। ইনিংসের শেষ বলে শানাকার বোলিং নৈপুণ্যে ৪ রানের জয় পায় লঙ্কানরা।

  • ভিভিএস লক্ষ্মণ

২০০২ সালের ৯ নভেম্বর নাগপুরে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে মাঠে নামে ভার‍ত ও ওয়েস্ট ইন্ডিজ। টসে হেরে ব্যাটিংয়ে নেমে মাত্র ২০ রানেই ২ উইকেট হারায় ভারত। এরপর সৌরভ গাঙ্গুলি ও ভিভিএস লক্ষ্মণের ব্যাটে ঘুরে দাঁড়ায় স্বাগতিকরা। ওই ইনিংসে ৯ উইকেটে ২৭৯ রান সংগ্রহ করে ভারত। লক্ষ্মণ খেলেন ৯৯ রানের আক্ষেপময় এক ইনিংস। ব্যক্তিগত ৯৯ রানে ক্রিস গেইলের বলে স্টাম্পিংয়ের শিকার হয়ে আউট হন লক্ষ্মণ।

অবশ্য এক বল আগেই সুযোগ ছিল সেঞ্চুরির। দুই রান পূর্ণ করতেই যখন সেঞ্চুরি উদযাপন করতে যাবেন, দেখলেন অপরপ্রান্তে রান আউট হয়ে ফিরছেন রাহুল দ্রাবিড়। সেখান থেকে লক্ষ্মণের ঝুলিতে যোগ হয় এক রান।

এক বল বাদে ব্যক্তিগত ৯৯ রানে গেইলে করা অফ স্টাম্পের বাইরের বল খেলতে গিয়ে ক্রিজ ছেড়ে বেরিয়ে আসেন লক্ষ্মণ। আর রিডলি জ্যাকবস দ্রুততার সাথে বল গ্লাভসবন্দী করে উইকেট ভেঙে দেন। ব্যক্তিগত ৯৯ রানে স্টাম্পিং আউট হওয়া প্রথম ব্যাটার তিনি।

ওই ম্যাচে ক্রিস গেইলের তাণ্ডবে হার নিয়েই মাঠ ছাড়ে ভারত। গেইলের দুর্দান্ত এক সেঞ্চুরিতে ৭ উইকেটের বড় জয় পায় ক্যারিবীয়রা।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link