More

Social Media

Light
Dark

ক্রিকেটেও যদি ট্রান্সফার উইন্ডো থাকতো!

ক্রীড়াঙ্গনে ট্রান্সফার মার্কেট মানে খেলোয়াড় কেনা-বেচা, এক দল থেকে আরেক দলে স্থানান্তর। ফুটবলেই ট্রান্সফার মার্কেট ব্যাপারটা সবচেয়ে বেশি প্রচলিত। ক্রিকেটে অবশ্য এমন কিছু এখন অবধি নেই। ভারতীয় ক্রিকেটারদের নিজ দেশ বাদে অন্য কোথাও খেলার প্রতি নিষেধাজ্ঞাটা বহু আগ থেকেই। অন্য দেশের ফ্র‍্যাঞ্চাইজি লিগে খেলতে হলে নিতে হবে অবসর।

তবে, ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) ভারতীয় ক্রিকেটারদের বেশ কিছু তারকা যদি অন্য দেশের ফ্র‍্যাঞ্চাইজি লিগে খেলতো – তাহলে কোন লিগ কিংবা দলে খেলতেন?

  • রবীন্দ্র জাদেজা টু পেশোয়ার জালমি (পিএসএল)

সাম্প্রতিক সময়ে টি-টোয়েন্টির অন্যতম সেরা অলরাউন্ডার হিসেবে বিবেচনা করা হয় ভারতীয় তারকা রবীন্দ্র জাদেজাকে। বোলিংয়ের পাশাপাশি ফিনিশিং ঝড় তুলতে পারেন জাদেজা। এমনকি তর্কযোগ্যসাপেক্ষে বর্তমান বিশ্বের সেরা ফিল্ডারও তিনি। জাদেজাকে যদি পিএসএলে স্থানান্তর করা যেত – তাহলে কোন দলে তিনি খেলতেন? পেশোয়ার জালমি?

ads

পাকিস্তান সুপার লিগের (পিএসএল) পেশোয়ার জালমি দলটা স্পিন অলরাউন্ডারের অভাবে ভুগছিল গেল আসরেও। চার ওভারের কোটা পূরণ করবে সাথে লোয়ার অর্ডারে ঝড়ো ইনিংস খেলেব – এমন একজনের অভাববোধটা জালমি ঠিক করেছে। এদিক থেকে জাদেজা হতে পারতেন সেরা পছন্দ। আইপিএলে বল হাতে একশোর বেশি উইকেট আর ব্যাট হাতে ১৩০+ স্ট্রাইক রেটে ২ হাজারের বেশি রানের মালিক জাদেজা।

  • জাসপ্রিত বুমরাহ টু অ্যাডিলেড স্ট্রাইকার্স (বিগ ব্যাশ)

স্পিনার হিসেবে কাকে খেলতে সবচেয়ে বেশি দ্বিধায় থাকেন ব্যাটাররা – এমন প্রশ্নের জবাবে অধিকাংশই উত্তর দিবেন রশিদ খানের নাম। ঠিক একই ভাবে পেসারের প্রসঙ্গ আসলে অনেকেই ভাবনা ছাড়াই বলে দিবেন ভারতীয় তারকা জাসপ্রিত বুমরাহর নাম। এই দুই তারকা একই দলে খেললে প্রতিপক্ষের ব্যাটারদের অবস্থা কি হতে পারে ভাবুন? সেদিক থেকে বুমরাহকে স্থানান্তর করা যেতে পারে বিগ ব্যাশে।

অস্ট্রেলিয়ার এই ফ্র‍্যাঞ্চাইজি টুর্নামেন্টে অ্যাডিলেড স্ট্রাইকার্স তাকে দলে ভেড়াতে পারে। ওই দলেই খেলে থাকেন রশিদ খান। রশিদ-বুমরাহ জুটিতে স্ট্রাইকার্স একপ্রকার অপ্রতিরোধ্য হয়ে উঠবে সেটা সন্দেহ নেই।

  • ঋষাভ পান্ত টু হোবার্ট হারিকেন্স (বিগ ব্যাশ)

ভারতীয় উইকেটরক্ষক ব্যাটার ঋষাভ পান্তের সাথে সাবেক অজি টেস্ট অধিনায়ক টিম পেইনের কথা চালাচালি গেল অ্যাশেজ থেকে। দু’জনই স্লেজিংয়ে কমতি রাখেননি। পান্ত ব্যাটিংয়ের সময় উইকেটের পেছন থেকে পেইন বলেন, ‘তুমি আমার বাচ্চাদের দেখাশোনা করতে পারবে? বেবিসিটার হতে পারবে? যখন স্ত্রীকে নিয়ে সিনেমা দেখতে যাব?’

অবশ্য পরবর্তীতে ওই সিরিজেই এক সাক্ষাতে টিম পেইনের স্ত্রী বনি পেইনের সঙ্গে ছবি তুললেন ঋষাভ। কোলে নিয়েছিলেন পেইনের এক সন্তানকেও।

দু’জনকে একই দলে খেলানো গেলে মন্দ হয় না। সেদিক থেকে হোবার্ট হারিকেন্স দলে ভেড়াতে পারে ঋষাভ পান্তকে। এই দলেই বিগব্যাশে খেলে থাকেন পেইন।

  • রোহিত শর্মা টু পার্থ স্করচার্স (বিগ ব্যাশ)

আগ্রাসী ব্যাটিংয়ের কারণে গায়ে জড়িয়েছিলেন হিটম্যান তকমা। যেকোনো বোলারের বিপক্ষেই চড়াও হয়ে খেলতে পারবন তিনি। একমাত্র ব্যাটার হিসেবে টি-টোয়েন্টিতে চার সেঞ্চুরির রেকর্ড গড়েছেন রোহিত। আইপিএলেও তিনি প্রায় ৫ হাজারের বেশি রানের মালিক।

জেসন রয়, কলিন মুনরোর মত বিধ্বংসী ব্যাটার বিগ ব্যাশে পার্থ স্করচার্সের হয়ে খেলে থাকেন। এই দলে ওপেনিংয়ে রোহিত যুক্ত হলে তিনে মিলে প্রতিপক্ষের উপর যে তাণ্ডব চালাবেন সে আর বলার অপেক্ষা রাখে না। রয়-মুনরোর সাথে টপ অর্ডারে জুটি বাঁধতে বিগ ব্যাশে স্কর্চারসের হয়ে খেলার জন্য রোহিত উপযুক্ত হবে।

  • মহেন্দ্র সিং ধোনি টু ত্রিনবাগো নাইট রাইডার্স (সিপিএল)

আইপিএল ইতিহাসের অন্যতম সেরা অধিনায়ক তো বটে, ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা অধিনায়ক হিসেবে সুনাম মহেন্দ্র সিং ধোনির। ধোনির জন্য উপযুক্ত ট্রান্সফার বা স্থানান্তর হতে পারে ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে (সিপিএল)। ত্রিনবাগো নাইট রাইডার্সের পক্ষে তিনি উপযুক্ত হবেন। সেখানে ফিনিশার হিসেবে দায়িত্ব পালন করে আসছেন ক্যারিবিয়ান জায়ান্ট কাইরেন পোলার্ড।

পোলার্ডের সাথে ফিনিশিংয়ে জুটি বাঁধবেন ধোনি। উইকেটরক্ষক হিসেবে তাঁর বিকল্প নেই। সেই সাথে অধিনায়ক হিসেবেও দলকে সেরাটা দিতে পারবেন।

  • বিরাট কোহলি টু করাচি কিংস (পিএসএল)

পাকিস্তানি তারকা বাবর আজম আর ভারতীয় তারকা বিরাট কোহলিকে নিয়ে তুলনা কিংবা আলোচনার কমতি নেই। কে সেরা – এটা নিয়েই যুক্তির যুদ্ধে মেতে উঠেন দু’জনের ভক্তকূলেরা। এই দু’জনকে একসাথে খেলতে দেখতে পারাটা হতে পারে দুই পক্ষের সমর্থকদের জন্য শ্রেষ্ঠ প্রাপ্তি। এই দুই তারকার কভার ড্রাইভ কিংবা ব্যাটিং নিয়ে আলোচনা কম হয় না।

পিএসএলে করাচি কিংসের অধিনায়ক হিসেবে দায়িত্ব পালব করেন বাবর আজম। বিরাট সেখানে যোগ দিলে দু’জনকে একসাথে ব্যাট করতে দেখার স্বপ্ন পূরণ হতে পারে ভক্তদের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link