More

Social Media

Light
Dark

রাব্বির কপাল খারাপ

খুব সম্ভবত ক্যারিয়ারের সবচেয়ে বড় সুযোগটা তাঁর সামনে অপেক্ষা করছিল। মুশফিকুর রহিম ওয়েস্ট ইন্ডিজ সফর থেকে ছুটি নেয়ায় তাঁর জায়গায় খেলার কথা ছিল ইয়াসির আলী চৌধুরী রাব্বি। ফলে ওয়েস্ট ইন্ডিজের মাটিতে টেস্ট সিরিজে তিনি ব্যাটিং লাইন আপে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করার কথা ছিল। তবে দুর্ভাগ্য যেন রাব্বির পিছুই ছাড়েনা। পিঠের ব্যাথায় খুব সম্ভবত টেস্ট সিরিজটা খেলা হচ্ছেনা এই ব্যাটারের।

বাংলাদেশের ক্রিকেটে এই মুহূর্তে সবচেয়ে সম্ভাবনাময় ব্যাটসম্যানদের একজন ইয়াসির আলী রাব্বি। তিন ফরম্যাটেই তিনি এখন পরিকল্পনার অন্তর্ভুক্ত। লম্বা সময় ধরেই বাংলাদেশ দলের সাথে ছিলেন এই ব্যাটসম্যান। তবে কোনো ভাবেই ম্যাচ খেলার সুযোগ পাচ্ছিলেন না।

অবশেষে গতবছর পাকিস্তানের বিপক্ষে ঘরের মাঠে টেস্ট অভিষেক হয় এই ব্যাটসম্যানের। অভিষেক ম্যাচেই দারুণ একটা ইনিংস তিনি খেলতে শুরু করেছিলেন। তবে অসাধারণ খেলতে থাকা ইনিংসটি থেমে গিয়েছিলেন ৩৬ রানেই। রাব্বি আউট হননি, মাথায় আঘাত পেয়ে মাঠ ছাড়তে হয়েছিল তাঁর।

ads

রাব্বির এই দুর্ভাগ্য তাঁর পুরো ক্যারিয়ার জুড়েই। টেস্ট ক্রিকেটে এরপর নিউজিল্যান্ডের বিপক্ষেও ৫৫ রানের ইনিংস খেলেছিলেন। সাদা পোশাকের ক্রিকেটে রাব্বি নিজেকে প্রমাণ করতে শুরু করেছিলেন। তবুও তিনি দল থেকে জায়গা হারান সাকিব ফিরে এলে।

তবে রাব্বি নিজেকে প্রমাণ করাটা ছেড়ে দেননি। ওয়ানডে ক্রিকেটেও নিজের জায়গাটা পাকা করার চেষ্টা করছেন। পাঁচ নাম্বারে নেমে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে অসাধারণ এক ইনিংস খেলেছিলেন। এছাড়া আফগানিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি অভিষেকও হয় তাঁর।

তবে ক্যারিয়ায়ের সবচেয়ে বড় সুযোগটা তাঁর সামনে অপেক্ষা করছিল। কেননা ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজে বাংলাদেশের মিডল অর্ডার সামলানোর দায়িত্বটা ছিল রাব্বির। মুশফিকুর রহিম ওয়েস্ট ইন্ডিজ সিরিজ থেকে ছুটি নিয়েছিলেন।

ফলে এই টেস্ট সিরিজে মুশফিকের জায়গায় তাঁর খেলাটা প্রায় নিশ্চিতই ছিল। কিন্তু টেস্ট সিরিজ শুরু হবার আগেই আবারো বাঁধা পড়লো। জানা যায় পিঠের ব্যাথায় ভুগছেন এই ব্যাটসম্যান। ফলে আপাতত কয়েকদিন তাঁকে বিশ্রামে থাকতে হচ্ছে। খুব সম্ভবত প্রায় সপ্তাহখানেক বিশ্রামে থাকতে হবে রাব্বিকে। ফলে সিরিজের প্রথম টেস্টটা খেলা হচ্ছেনা তাঁর।

এছাড়া দ্বিতীয় টেস্ট খেলতে পারবেন কিনা সেটা নিয়েও এখনো নিশ্চিতভাবে কিছু বলা যাচ্ছেনা। ব্যাথা থাকলে হয়তো পুরো টেস্ট সিরিজ থেকেই ছিটকে যাবেন তিনি। তবে এখনই রাব্বির ব্যাপারে কোন সিদ্ধান্ত দিতে চাননা বিসিবির প্রধান চিকিৎসক দেবাশীষ চৌধুরী।

রাব্বির খেলতে না পারার প্রসঙ্গে এই চিকিৎসক বলেন,‘আমরা এখনো কোন সিদ্ধান্তে পৌছাই নিই। ওর আসলে তো ইনজুরি না, সে পিঠে ব্যাথা অনুভব করছে। এত দূর থেকে আমার পক্ষে যদিও বলা কঠিন তবুও আমি তাঁকে কিছুদিন বিশ্রাম নেয়ার কথা বলেছি। তবে ওখানে যারা আছে তাঁরা আরো ভালো বলতে পারবে আসলে কী করা উচিৎ।’

ওদিকে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্টের বাকি মাত্র দুইদিন। এই টেস্টে রাব্বির খেলতে পারবেন কিনা এমন প্রশ্নের উত্তরে তিনি জনান, ‘ব্যাথার উপর সবকিছু নির্ভর করছে আসলে। তবে আমি ব্যক্তিগত ভাবে তাঁকে সপ্তাহখানেক বিশ্রামের কথা বলেছি। ব্যাথার উপর নির্ভর করে সেটা কম বেশিও হতে পারে।’

ব্যাথা না কমলে হয়তো পুরো টেস্ট সিরিজ থেকেই বাদ পড়ে যেতে পারেন এই ক্রিকেটার। যদিও তিন ফরম্যাটের দলেই আছেন রাব্বি। ফলে তাঁকে দেশ পাঠানোর কোন ভাবনা নেই। অন্তত ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজে তাঁকে দলে পাওয়া যাবে বলেই আশা করা যাচ্ছে।

লেখক পরিচিতি

আমার ডায়েরির প্রতিটা পৃষ্ঠাই আমার বাইশ গজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link