More

Social Media

Light
Dark

সালাউদ্দিন ম্যাজিকে সুপ্তার বিকাশ

সাকিব সেবার ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) খেলতে গিয়েছেন সানরাইজার্স হায়দ্রাবাদের হয়ে। সেখানে বিশ্বসেরা তারকাদের সাথে আছে বিশ্বের সেরা সব কোচও। নিজেকে নতুন করে মেলে ধরার সেরা মঞ্চ। তবুও সাকিব আল হাসানের ঠিক মন ভরছিল না। নিজেকে ফিরে পেতে তাই সানরাইজার্স হায়দ্রাবাদের ক্যাম্পে উড়িয়ে নিয়ে গিয়েছিল প্রিয় কোচ মোহাম্মদ সালাউদ্দিনকে। আর এবার মেয়েদের আইপিএলে যাওয়ার আগেই এই কোচের সাথে একান্তে কাজ করেছেন বাংলাদেশের নারী ক্রিকেটার শারমিন আক্তার সুপ্তা।

শারমিন আক্তার সুপ্তার জন্য উইমেন্স টি-টোয়েন্টি চ্যালেঞ্জে (মেয়েদের আইপিএল) একেবারেই নতুন মঞ্চ, নতুন এক স্বপ্ন। তবে সাকিব, তামিমদের প্রিয় কোচ মোহাম্মদ সালাউদ্দিন এই ফ্র্যাঞ্চাইজি লিগের আবহ সম্পর্কে ধারণা রাখেন।  প্রথমত সাকিবকে নিয়ে বিভিন্ন সময়েই আলাদা করে কাজ করেছেন। এছাড়া সেবার তো সাকিবের সাথে হায়দ্রাবাদের ক্যাম্পে প্রায় ১০ দিন থেকে কাজ করেছেন। ফলে এই লিগের কর্মযোজ্ঞ খুব কাছ থেকেই দেখার সুযোগ হয়েছে তাঁর। সেই অভিজ্ঞতার ঝুলিই বোধহয় খুলে দিয়েছিলেন সুপ্তার সামনে।

ওদিকে বাংলাদেশের হয়ে ২০১১ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষিক্ত হন ওপেনিং ব্যাটসম্যান শারমিন আক্তার সুপ্তা। যার হাত ধরেই এসেছে মেয়েদের ক্রিকেটে বাংলাদেশের প্রথম কোন সেঞ্চুরি। তবে প্রায় এক যুগের ক্যারিয়ার হলেও বাংলাদেশের হয়ে নিয়মিত খেলতে পারেননি তিনি। ক্যারিয়ারে অনেক উত্থান-পতনই দেখেছেন এই ওপেনার।

ads

তবে কখনোই নিজের স্বপ্ন, নিজের পরিকল্পনা থেকে সরে যাননি সুপ্তা। মাঝে নারী দলের টি-টোয়েন্টি স্কোয়াড থেকে বাদ পড়েন। এছাড়া ওয়ানডে ফরম্যাটেও ছিলেন অনিয়মিত। মাঝে প্রায় দুই বছর ছিলেন জাতীয় দলের বাইরে। এই সময়টাতেই সুপ্তা লিখেছিলেন নিজেকে নতুন করে ফিরে পাবার কাব্য।

২০২১ সালে জিম্বাবুয়ের বিপক্ষে প্রায় দুই বছর পর জাতীয় দলে ডাক পান তিনি। সেই সফরের প্রমাণ পাওয়া গিয়েছিল যে নিজেকে নতুন করে পরিচয় করাতে এসেছেন এই ওপেনার। এরপর তো বিশ্বকাপের বাছাইপর্বে রীতিমত ইতিহাসই গড়ে ফেললেন তিনি। যুক্তরাষ্ট্রের বিপক্ষে সুপ্তার ১৩০ রানের হার না মানা ইনিংস সবার নজর কাড়ে। ওয়ানডে ফরম্যাটে এটিই ছিল কোনো বাংলাদেশি নারীর প্রথম সেঞ্চুরি। যদিও যুক্তরাষ্ট্রের ওয়ানডে স্বীকৃতি না থাকায় সেটি শুধু লিস্ট ‘এ’ সেঞ্চুরির মর্যাদা পায়।

এছাড়া বিশ্বকাপের মূল আসরে গিয়ে একইরকম উজ্জ্বল ছিল সুপ্তার ব্যাট। বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশ যখন প্রথম জয় পেল সেদিনও তাঁর ব্যাট থেকে এসেছিল ৪৪ রানের ভীত গড়ে দেয়া ইনিংস। এবারের বিশ্বকাপ চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচেও করেছিলেন ২৪ রান। সবমিলিয়ে এই আসরে ২৪.৫০ গড়ে তাঁর ব্যাট থেকে এসেছে ১৪৭ রান।

আর বিশ্বকাপে এমন ব্যাটিং এর পুরষ্কারও খুব দ্রুতই মেলে সুপ্তার। বাংলাদেশের তৃতীয় নারী হিসেবে ডাক পেলেন মেয়েদের আইপিএলে। এবার অবশ্য উইমেন্স টি-টোয়েন্টি চ্যালেঞ্জে বাংলাদেশ থেকে শুধু সুপ্তা ও সালমা খাতুনই ডাক পেয়েছেন। এই লিগের নিয়মিত মুখ জাহানারা আলমকে এবার ডাকা হয়নি। বাংলাদেশ থেকে যাওয়া এই দুই নারীই অবশ্য খেলবেন একই দলের হয়ে। সালমা ও সুপ্তা দুজনই এবার খেলছেন ট্রায়াল ব্লেজার্সের হয়ে। এই দলটির নেতৃত্বে থাকছেন ভারতের ব্যাটার স্মৃতি মান্ধানা।

তবে ‘মেয়েদের আইপিএলে’ যাবার আগে নিজের প্রস্তুতিটা কোচ মোহাম্মদ সালাউদ্দিনের সাথে ভালো ভাবেই সেরে নিয়েছেন সুপ্তা। ভারতের মাটিতে খেলতে খেলতে দেশ ছাড়ার আগে মাস্কো-সাকিব ক্রিকেট একাডেমিতে নিজের ব্যাটিং নিয়ে কাজ করতে দেখা যায় তাঁকে। সাকিব পেরেছিলেন, এখন দেখার অপেক্ষা সালাউদ্দিনের টোটকায় সুপ্তাও আইপিএলে জ্বলে উঠতে পারেন কিনা।

লেখক পরিচিতি

আমার ডায়েরির প্রতিটা পৃষ্ঠাই আমার বাইশ গজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link