More

Social Media

Light
Dark

বিশ্বমঞ্চের সেরা ধারাবাহিকতা

বিশ্বকাপ মানেই আলাদা উত্তেজনা, বাড়তি উন্মাদনা। নিজেদের শ্রেষ্ঠত্ব প্রমাণের সবচেয়ে বড় মঞ্চ বিশ্বকাপ আসর। অবশ্য ক্রিকেট বিশ্বকাপ মানেই যেন অস্ট্রেলিয়া। সবচেয়ে বেশিবার ফাইনাল খেলা এবং শিরোপাজয়ী দলটা তাসমান পাড়ের এই দেশ। বিশ্বমঞ্চে লম্বা সময় ধরেই আধিপত্য দেখাচ্ছে দলটি। ব্যাটারদের জন্যও নিজেদের সামর্থ্য প্রমাণের সেরা মঞ্চ এই বিশ্বকাপ। বিশ্বকাপ ইতিহাসে অনেক ক্রিকেটারই আছেন যারা দুর্দান্ত ব্যাটিংয়ে নিজেদের নাম রেখে গেছেন রেকর্ড বইয়ে।

ওয়ানডে বিশ্বকাপে ব্যাট হাতে আধিপত্য বিস্তার করে সেরাদের কাতারে নাম লিখিয়েছেন অনেকেই। এদের মধ্যে ব্যাট হাতে কেউ কেউ ছিলেন একপ্রকার অপ্রতিরোধ্য। ব্যাট হাতে বিশ্বমঞ্চে ছুঁটিয়েছেন রানের ফোয়ারা। ওয়ানডে বিশ্বকাপ ইতিহাসে কমপক্ষে পাঁচশো রান করা ক্রিকেটারদের মধ্যে সর্বোচ্চ গড়ধারী ছয় ক্রিকেটারের তিনজনই অস্ট্রেলিয়ার। এই তালিকার শীর্ষে আছেন অস্ট্রেলিয়ার আগ্রাসী তারকা – ‘ অ্যান্ড্রু সাইমন্ডস’। এছাড়া এই তালিকায় আছেন বিশ্বসেরা সব তারকারা।

  • ডেভিড ওয়ার্নার (অস্ট্রেলিয়া)

সময়ের সেরা ওপেনারদের তালিকা করলে সবার উপরের দিকে থাকবেন অস্ট্রেলিয়ান তারকা ডেভিড ওয়ার্নার। বিশ্বকাপের মঞ্চে এখন পর্যন্ত খেলেছেন ১৮ ইনিংস।

ads

চার সেঞ্চুরি আর তিন ফিফটিতে করেছেন ৯৯২ রান। বিশ্বকাপের মঞ্চে ৬২ গড়ে রান করেছেন এই অজি তারকা। সেরা গড়ধারীর সেরা ছয়জনের তালিকায় জায়গা করে নিয়েছেন তিনি।

  • ভিভ রিচার্ডস (ওয়েস্ট ইন্ডিজ)

বিশ্বমঞ্চে সেরা গড়ধারীর এই তালিকায় আছেন কিংবদন্তি ক্যারিবিয়ান তারকা স্যার ভিভ রিচার্ডস। ক্যারিয়ারজুড়ে ছিলেন অনেকটাই অপ্রতিরোধ্য।

বিশ্বকাপে ২১ ইনিংসে ৬৩.৩১ গড়ে করেছেন ১০১৩ রান। পাঁচ ফিফটি ছাড়াও আছে তিন সেঞ্চুরিও। ক্যারিয়ার জুড়ে দুর্দান্ত পারফরম্যান্সে নিজেকে রেখে গেছেন সর্বকালের সেরাদের কাতারে।

  • মাইকেল ক্লার্ক (অস্ট্রেলিয়া)

২০১৫ বিশ্বকাপে মাইকেল ক্লার্কের অধীনে শিরোপা জয় করে অস্ট্রেলিয়া। বিশ্বকাপজয়ী এই অধিনায়ক অস্ট্রেলিয়ার হয়ে বিশ্বকাপে খেলেছেন ২৫ ম্যাচ।

এর মধ্যে ২১ ইনিংসে ব্যাট করে ৬৩.৪৩ গড়ে ৮৮৮ রান করেন ক্লার্ক। সেঞ্চুরির দেখা না মিললেও আছে আট ফিফটি। মিডল অর্ডারে অস্ট্রেলিয়ার অন্যতম ভরসা ছিলেন সাবেক এই অজি অধিনায়ক।

  • এবি ডি ভিলিয়ার্স (দক্ষিণ আফ্রিকা)

মি. ৩৬০° খ্যাত দক্ষিণ আফ্রিকান তারকা এবি ডি ভিলিয়ার্সের বিশ্বকাপ মঞ্চের রেকর্ড দুর্দান্ত। অবশ্য পুরো ক্যারিয়ারজুড়ে যেখানেই তিনি খেলেছেন দাপুটে ব্যাটিং করেছেন।

বিশ্বকাপে খেলেছেন ২২ ইনিংস। এই ২২ ইনিংসে ৬৩.৫৩ গড়ে করেছেন ১২০৭ রান। বিশ্বমঞ্চে চার সেঞ্চুরি ও ছয় ফিফটি নিজের নামে করেছেন এই প্রোটিয়া তারকা।

  • রোহিত শর্মা (ভারত)

ওয়ানডেতে অন্যতম সেরা ওপেনারদের একজন হিসেবে বেশ প্রতিষ্ঠিত ভারতীয় তারকা রোহিত শর্মা। বিশ্বকাপের মঞ্চে এই ওপেনারের রেকর্ড দুর্দান্ত।

১৭ ম্যাচে ৬৫.২০ গড়ে করেছেন ৯৭৮ রান। বিশ্বমঞ্চে তিন ফিফটির পাশাপাশি ছয় সেঞ্চুরির মালিক তিনি। ওয়ানডে বিশ্বকাপে দ্বিতীয় সর্বোচ্চ গড় রোহিতের।

  • অ্যান্ড্রু সাইমন্ডস (অস্ট্রেলিয়া)

আক্রমণাত্মক ব্যাটিংয়ের জন্য বেশ পরিচিত ছিলেন অস্ট্রেলিয়ান অলরাউন্ডার অ্যান্ড্রু সাইমন্ডস। মিডল অর্ডারে ব্যাট হাতে ঝড় তুলতেন এই আগ্রাসী তারকা।

ওয়ানডে বিশ্বকাপে কমপক্ষে পাঁচশো রান করা ব্যাটারদের মধ্যে সর্বোচ্চ গড়ধারী তিনি। বিশ্বকাপে ১৩ ইনিংস ব্যাট করে আটটিতেই অপরাজিত ছিলেন তিনি। প্রায় ৯৩ স্ট্রাইক রেটে ১০৩ গড়ে ৫১৫ রান করেন সাইমন্ডস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link