More

Social Media

Light
Dark

বেনজেমা ও কিছু গল্প

স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদে খেলা ফরাসি তারকা করিম বেনজেমার এখন সুসময় চলছে। নিজের ক্যারিয়ারের সবচেয়ে সেরা ফর্মে রয়েছেন তিনি। ফুটবল মাঠে দুর্দান্ত সব পারফরম্যান্স উপহার দিয়ে চলছেন ৩৪ বছর বয়সী এই খেলোয়াড়। ইতোমধ্যে এই মৌসুমে চল্লিশের বেশি গোল করেছেন তিনি। ক্যারিয়ারের গোধূলিলগ্নে নতুন উচ্চতায় পৌঁছানো এই খেলোয়াড়ের আছে চমকপ্রদ কিছু গল্প।

করিম বেনজেমার জন্ম এবং বেড়ে ওঠা ফ্রান্সে। কিন্তু পৈত্রিকসূত্রে তিনি একজন আলজেরিয়ান। তার পিতামাতা হাফিদ বেনজেমা এবং ওয়াহিদা জেব্বারার দুইজনই ছিলেন আজজেরিয়ার নাগরিক। সে সুবাদে আলজেরিয়া জাতীয় ফুটবল দলের হয়ে খেলার সুযোগ পেয়েছিলেন বেনজেমা। তবে ফুটবল বিশ্বে শক্তিমত্তায় এগিয়ে থাকায় তিনি খেলার জন্য জন্মস্থান ফ্রান্সকে বেছে নিয়েছেন।

করিম বেনজেমার ভাইবোন সাতজন। এদের মধ্যে পাঁচজন বোন এবং দুইজন ভাই। মজার ব্যাপার হলো, গ্রেসি এবং সাবরি নামের তার দুই ভাই বেনজেমার মতই ফুটবলার হিসাবে নিজেদের যাত্রা শুরু করেছিলেন। অবশ্য বেশিদূর এগুতে পারেনি তারা, পেশাদার ফুটবলে আসার আগেই তাদের ক্যারিয়ার শেষ হয়ে গিয়েছিল।

ads

২০০৪ সালে অনুর্ধ্ব-১৭ ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের শিরোপা জিতেছিল ফ্রান্স। জিতেছিল। ফাইনালে স্পেনকে ২-১ গোলে হারিয়ে ট্রফি জিতেছিল তারা। সেই দলের গুরুত্বপূর্ণ একজন খেলোয়াড় ছিলেন করিম বেনজেমা। এছাড়া সামির নাসরি এবং হাতেম বেন আরফার মতো খেলোয়াড়রাও সেই দলের অংশ ছিলেন।

এছাড়া ফ্রান্স দলে থাকাকালীন অবস্থাতেই একবার করিম বেনজেমা ব্ল্যাকমেইলের অপরাধে জড়িয়ে পড়েছিলেন। জাতীয় দলের সাবেক সতীর্থ ফ্রেঞ্চ মিডফিল্ডার মাথিউ ভালবুয়েনাকে ব্যক্তিগত একটি ভিডিও এর মাধ্যমে ব্ল্যাকমেইল করেছিলেন তিনি।

কারাদন্ডের আশঙ্কা থাকলে শেষপর্যন্ত অবশ্য অর্থ জরিমানা দিয়ে অভিযোগ থেকে মুক্তি পান বেনজেমা। এছাড়া এই অভিযোগে জাতীয় দল থেকেও অনেকদিন নির্বাসনে ছিলেন এই স্ট্রাইকার।

ক্লাব ক্যারিয়ারে অধিকাংশ সময়েই রিয়াল মাদ্রিদের হয়ে খেলেছেন করিম বেনজেমা। এই ক্লাবের হয়ে এখন পর্যন্ত ৬০২টি ম্যাচ খেলেছেন বেনজেমা। যা স্প্যানিশ জায়ান্টদের ইতিহাসে কোনো বিদেশী খেলোয়াড়ের সর্বোচ্চ ম্যাচ খেলার রেকর্ড। বেনজেমার পিছনেই আছেন তার সতীর্থ ব্রাজিলিয়ান তারকা মার্সেলো ভিয়েরা। এই লেফটব্যাক খেলেছেন ৫৪৫ ম্যাচ।

দুই স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদের মধ্যকার ম্যাচকে বলা হয় ‘এল ক্লাসিকো’। এই মহারণের ইতিহাসের সবচেয়ে দ্রুততম গোলটির রেকর্ডও করিম বেনজেমার দখলে। ২০১১ সালের ১০ ডিসেম্বর বার্সেলোনা’র বিপক্ষে কিক অফের মাত্র ২১ সেকেন্ডের মধ্যেই গোলটি করেছিলেন তিনি। যদিও দুর্ভাগ্যক্রমে সেই ম্যাচে ৩-১ ব্যবধানে হেরে যায় রিয়াল মাদ্রিদ।

শুধু তাই নয়, উয়েফা চ্যাম্পিয়নস লিগে হ্যাটট্রিক করা সবচেয়ে বেশী বয়সী খেলোয়াড়ও করিম বেনজেমা। ৩৪ বছর ১০৮ দিন বয়সে এই টুর্নামেন্টের কোয়ার্টার ফাইনালে চেলসি’র বিপক্ষে হ্যাটট্রিক করেন তিনি। আর এতে তিনি ভেঙে দিয়েছেন জাতীয় দলের সতীর্থ অলিভিয়ের জিরুদের রেকর্ড। জিরুদ ৩৪ বছর ৮২ দিন বয়সে হ্যাটট্রিক করেছিলেন।

ফুটবলের বিভিন্ন রেকর্ডের পাশাপাশি গিনেজ রেকর্ডে নাম লিখিয়েছেন এই ফরাসি ফুটবলার। ২০২১ সালে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে শেরিফ তিরাসপোলের বিপক্ষে প্রথম গোল করার পর গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে তার নাম উঠে। টানা ১৭ মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগে গোল করার মধ্য দিয়ে বিশ্বরেকর্ডটি করেছিলেন রিয়াল মাদ্রিদ অধিনায়ক।

সব মিলিয়ে চলতি ২০২১/২২ মৌসুমে বেশ কয়েকটি রেকর্ড ভেঙে নিজের নামে গড়েছেন বেনজা। এর মধ্যে রয়েছে ফরাসি ফুটবলার হিসেবে সর্বোচ্চ গোল করার কীর্তি। এই স্ট্রাইকার বর্তমানে ক্লাব এবং দেশ মিলিয়ে ক্যারিয়ারে ৪১৪টি গোল করেছেন। এর মধ্যে দিয়ে কিংবদন্তি থিয়েরি হেনরিকে পিছনে ফেলে ফরাসি খেলোয়াড় হিসেবে সব ধরণের প্রতিযোগিতা মিলিয়ে সর্বোচ্চ গোলদাতার আসনে বসলেন তিনি।

অনেক তারকা মহাতারকার মতো করিম বেনজেমার জীবন নিয়েও সিনেমা বানানো হয়েছিল। ফ্লোরেন্ট বোডিন এবং ড্যামিয়েন পিসকারেল পরিচালিত সিনেমাটির নাম ‘লে কে বেনজেমা’। ২০১৭ সালে এ চলচ্চিত্রটি মুক্তি পেয়েছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link