More

Social Media

Light
Dark

`প্রতিপক্ষ নিয়ে না ভেবে পিৎজা-বার্গার খাব’

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) এবারের আসরে রাজস্থান রয়্যালসের হয়ে খেলছেন ক্যারিবিয়ান তারকা শিমরন হেটমায়ার। ইতিমধ্যেই প্রথম পাঁচ ম্যাচে ব্যাট হাতে তাঁর আগ্রাসী রূপটাই দেখেছে ক্রিকেটপ্রেমীরা। সাধারণত প্রতিপক্ষের বোলারদের কথা বিবেচনায় নিয়েই ব্যাটিং নিয়ে পরিকল্পনা সাজান ব্যাটাররা। কিন্তু এদিক থেকে ভিন্ন দিকে হেটমায়ার। খেলার আগে কখনোই প্রতিপক্ষের বোলারদের নিয়ে মাথা ঘামাতে চাননা এই ক্যারিবিয়ান তারকা।

হেটমায়ার সম্পর্কে এমন এক মজার গল্প শেয়ার করেছেন সাবেক ভারতীয় তারকা মোহাম্মদ কাইফ। কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে এক ম্যাচের আগে হেটমায়ারের সাথে কথোপকথনের সময় হেটমায়ার তাঁকে উদ্দেশ্য করেন বলেন কোনো বোলারের বিপক্ষে খেলার আগে তিনি মোটেও সেটা নিয়ে চিন্তা করেন না। দিল্লি ক্যাপিটালসের সহকারী কোচ হিসেবে কাজ করছেন মোহাম্মদ কাইফ। দিল্লিতে খেলাকালীন কাইফের সাথে দীর্ঘসময় কাজ করেছেন হেটমায়ার।

কাইফ জানান, ‘সাধারণত অধিকাংশ হিটাররা ম্যাচের আগে প্রতিপক্ষের বোলার নিয়ে ভাবেন। কিন্তু হেটমায়ার এসব নিয়ে একদমই ভাবেন না। আমি ওকে বলেছিলাম রহস্যময় স্পিনার বরুণ চক্রবর্তীকে কিভাবে খেলবে কি ভাবছো? হেটমায়ার আমাকে উত্তর দিল, প্রতিপক্ষকে নিয়ে ভেবে আমি সময় নষ্ট করবো না। আমি পিৎজা, বার্গার খাব।’

ads

কাইফ জানান, সেই ম্যাচে কলকাতার বিপক্ষে বেশ ভালোই খেলেছিলেন হেটমায়ার। বরুণ চক্রবর্তীকেও সামলেছিলেন দারুনভাবে।

রাজস্থান রয়্যালস-গুজরাট টাইটান্সের ম্যাচের আগে রশিদ খান ও হেটমায়ারকে নিয়ে আলোচনাটা ছিল খানিকটা বেশি। বর্তমান টি-টোয়েন্টির অন্যতম সেরা বোলার রশিদের বিপক্ষে আগ্রাসী রূপে দেখা যাবে কিনা হেটমায়ারকে সে নিয়েই আলোচনা। নাকি রশিদের গুগলিতেই বিধ্বস্থ হবেন এই ক্যারিবিয়ান তারকা।

কাইফের মতে ফর্মে থাকা রশিদ খান ও হেটমায়ারের ব্যাটিং দেখাটা সবচেয়ে অসাধারণ মূহুর্তের একটি। চলতি আসরে হেটমায়ার খেলছেন রাজস্থানের হয়ে এবং আফগান তারকা রশিদ খান খেলছেন গুজরাট টাইটান্সের হয়ে।

কাইফ বলেন, ‘হেটমায়ার অসাধারণ একজন ক্রিকেটার। সে জানে স্পিনারদের বিপক্ষে কিভাবে ছক্কা হাঁকাতে হবে। রশিদ দুর্দান্ত একজন বোলার। কিন্তু বাঁ হাতি ব্যাটারদের বিপক্ষে তাঁর বোলিং পরিসংখ্যান খুব বেশি ভাল নয়।’

তবে রশিদের বিপক্ষে মাত্র চার বলের বেশি খেলার সুযোগ হয়নি হেটমায়ারের। চার বলে নিয়েছেন পাঁচ রান। তবে রশিদের বল খেলতে মোটেও বিচলিত হতে দেখা যায়নি এই ক্যারিবিয়ান তারকাকে। গুজরাটের বিপক্ষে খেলেছেন ২ চার ও ১ ছক্কায় ১৭ বলে ২৯ রানের ক্যামিও। যদিও ৩৭ রানে রশিদের গুজরাটের কাছে ম্যাচটি হেরে যায় হেটমায়ারের রাজস্থান।

গেল আসরে হেটমায়ার খেলেছিলেন দিল্লি ক্যাপিটালসের হয়ে। এরপর মেগা নিলামের আগে হেটমায়ারকে ছেড়ে দেয় দিল্লি। পরবর্তীতে চলতি আসরের মেগা নিলামে ৮.৫০ কোটি রুপিতে হেটমায়ারকে দলে ভেড়ায় রাজস্থান রয়্যালস।

আইপিএলের এবারের আসরে ১৭৯ স্ট্রাইক রেটে ৮৪ গড়ে ১৬৮ রান করেছেন হেটমায়ার। রাজস্থান রয়্যালসের বিপক্ষে খেলেছেন ৫৯ রানের দাপুটে এক ইনিংস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link