More

Social Media

Light
Dark

মাতৃভূমির বিপক্ষেই উদিত হবে চাঁদ!

ভারতীয় ক্রিকেটে পরবর্তী বিরাট কোহলির তকমা পেয়েছিলেন তিনি। ২০১২ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে তার নেতৃত্বে যুব বিশ্বকাপের শিরোপা জিতেছে ভারত। বয়সভিত্তিক দলে খেলাকালীন সময় থেকেই ভারতের ভবিষ্যত তারকা আখ্যা পেয়েছিলেন উন্মুক্ত চাঁদ। কিন্তু ভারতের এই চাঁদ যেমন পূর্ণিমা হয়েছে তেমনি অমাবশ্যাও হয়ে হারিয়ে গেছেন আঁধারে।

ঘরোয়া ক্রিকেটে টানা ব্যর্থতার জাতীয় দলে আর আসার সুযোগ হয়নি। জাতীয় দলে আসার অন্যতম বড় মঞ্চ ইন্ডিয়ান প্রিমিয়ার লিগেও (আইপিএল) ছিলেন চরম ব্যর্থ। সম্ভাবনাময় এই তারকা বিনষ্ট হয়ে গেছে ক্যারিয়ারের উঠতি সময়ে। এরপর গেল বছর হঠাৎ গুঞ্জন শোনা গেল আমেরিকায় পাড়ি জমাচ্ছেন চাঁদ। গেল কয়েক বছরে অনেক দেশের ক্রিকেটারই নিজ দেশে সুযোগ না পেয়ে পাড়ি জমিয়েছেন আমেরিকায়।

অবশেষে চাঁদের গুঞ্জনটাও সত্যি হল। গেল বছর ২০২১ সালে আমেরিকায় খেলতে পাড়ি জমান চাঁদ। আমেরিকার ঘরোয়া টুর্নামেন্টে খেলাও শুরু করেন তিনি।

ads

ভারতের হয়ে খেলার সুযোগ না পেলেও নিজ দেশের বিপক্ষে এবার খেলার হাতছানি চাঁদের সামনে। আয়োজক দেশ হওয়ায় ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে সরাসরি খেলবে মার্কিন যুক্তরাষ্ট্র। আমেরিকা ক্রিকেটের জন্য এটি নিঃসন্দেহে বড় ব্যাপার। ওই বিশ্বকাপে যুক্তরাষ্ট্রের হয়ে খেলতে পারেন ভারতের প্রাক্তন এই ক্রিকেটার।

বর্তমানে যুক্তরাষ্ট্রে মাইনর লিগে সিলিকন ভ্যালির হয়ে খেলছেন উন্মুক্ত চাঁদ। ভারত জাতীয় দলের ভবিষ্যত সম্ভাবনাময় এই তারকা অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে ব্যাট হাতে ছিলেন দুর্দান্ত। কিন্তু পরবর্তীতে জাতীয় দলের দরজায় কড়া নাড়লেও সুযোগ পাননি। ভাগ্য সহায় না হওয়ায় মাত্র ২৮ বছরেই ভারতীয় ক্রিকেটকে বিদায় জানিয়ে সুযোগের সন্ধানে পাড়ি জমান আমেরিকায়।

২০১২ সালে ভারতের জার্সি গায়ে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ খেলেন তিনি। সেবার দলের পক্ষে সর্বোচ্চ রান সংগ্রাহকও ছিলেন তিনি। ৬ ম্যাচে ৪৯ গড়ে ২৪৬ রান করেন এই ব্যাটার। সেবার অস্ট্রেলিয়া অনূর্ধ্ব ১৯ দলকে ৬ উইকেটে হারিয়ে শিরোপা জেতে ভারত। ফাইনালে ১১১ রানের হার না মানা ইনিংসে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন চাঁদ! যদিও, উন্মুক্ত চাঁদের ক্যারিয়ার এরপর সহজ হয়নি। ভারতীয় কাঠামোতে না টিকতে পেরে অবসর নিয়ে তিনি পাড়ি জমিয়েছেন আমেরিকায়। এরপর গেল বছর ভারতীয় ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের মাইনর লিগে যোগ দেন চাঁদ।

গেল রবিবার আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা (আইসিসি) থেকে ঘোষণা দেওয়া হয় ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য আমেরিকা ও ওয়েস্ট ইন্ডিজ হোস্ট হিসেবে সরাসরি খেলবে। আর এর মাধ্যমে হয়তো নিজ দেশের বিপক্ষে খেলতে দেখা যেতে পারে উন্মুক্ত চাঁদকে।

৬৭টি প্রথম শ্রেণির ক্রিকেটে ৩২ গড়ে করেছেন ৩৩৭৯ রান। লিস্ট এ ক্রিকেটের পারফরম্যান্সটা আরেকটু ভাল। ৪১.৩৩ গড়ে সেখানে করেছেন ৪৫০৫ রান। ঘরোয়া ক্রিকেটে বেশ কিছুদিন খেলেছেন দিল্লি ও উত্তরাখণ্ডের হয়ে। এরপর অধারাবাহিকতায় কোথাও নিজের জায়গা পাঁকা করতে পারেননি তিনি। আইপিএলেও ছিলেন উপেক্ষিত। হতাশায় ভারত জাতীয় দলের জার্সি গায়ে দেওয়ার আগে নিজের বিদায়টাও বলে দিয়েছেন অল্পতেই।

অবশ্য আমেরিকার হয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলতে হলেও ঘরোয়া লিগে দুর্দান্ত পারফরম করতে হবে চাঁদকে। দিনে দিনে আমেরিকা ক্রিকেটেও তারকা ক্রিকেটাররা ভীড় করায় চাঁদের জন্য নিজের জায়গা পাঁকা করাটাও হবে বড় একটি চ্যালেঞ্জ।

উন্মুক্ত চাঁদ ছাড়াও মার্কিন যুক্তরাষ্ট্রে খেলছেন নিউজিল্যান্ডের কোরি অ্যান্ডারসন, পাকিস্তানের সামি আসলাম, দক্ষিণ আফ্রিকার রাস্টি থেরন সহ আরও অনেক দেশের ক্রিকেটাররা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link