More

Social Media

Light
Dark

কোচ থাকছেন বাউচার?

মাস কয়েক পরেই পর্দার উঠবে টি-টোয়েন্টি বিশ্বকাপের। কিন্তু এর আগে প্রধান কোচকে নিয়ে শঙ্কা জেগেছে দক্ষিণ আফ্রিকা ক্রিকেটে। বর্ণবাদী আচরণে অভিযুক্ত প্রোটিয়াদের বর্তমান প্রধান কোচ মার্ক বাউচার টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত থাকতে পারবেন কিনা সে নিয়ে আছে প্রশ্ন।

গেল জানুয়ারিতে বর্ণবাদী আচরণের অভিযোগ আনা হয় বাউচারের উপর। এর শুনানির তারিখ আগামি মে মাসে। এদিকে কোচের পদ থেকে বাউচারকে সরাতে চায় ক্রিকেট দক্ষিণ আফ্রিকা (সিএসএ)। সম্প্রতি বাউচারের অধীনে বাংলাদেশের বিপক্ষে ২-০ তে টেস্ট সিরিজ জয় করে দক্ষিণ আফ্রিকা। যদিও ওয়ানডেতে তামিম বাহিনীর কাছে সিরিজ হারে বাউচারের দল।

এক বিবৃতিতে বাউচার বলেন, ‘ এটা খুব কঠিন হয়ে পড়েছে। আমি কোচিং করাটা খুব উপভোগ করেছি। ভাল কিছু ক্রিকেটার পেয়েছি। তাদের আশেপাশে থেকে তাঁদের উন্নতি দেখতে আমার ভাল লাগে। এর বাইরে কোচিংয়ের ভূমিকায় যে খুব উপভোগ করেছি এটা বলা কঠিন। আমার সামনে যেসব খড়গ সাজিয়ে রাখা হয়েছে তাতে কেউ এটা উপভোগ করার কথা না। ‘

ads

আগস্টেই ইংল্যান্ড সফরে যাচ্ছে দক্ষিণ আফ্রিকা দল। চলতি বছরের শেষে আবার অস্ট্রেলিয়া সফরে টেস্ট খেলতে যাবে প্রোটিয়ারা। সেই সিরিজগুলোতে কি দলের সাথে থাকবেন বাউচার? তিনি বলেন, ‘ আমি প্রতিযোগিতা পছন্দ করি। আপনি সবসময়ই সেরাদের বিপক্ষেই নিজেদের বিচার কর‍তে চাইবেন। সম্প্রতি আমরা ভারত ও নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ খেলেছি। খুব কঠিন একটা সিরিজ ছিল। তাঁদের সাথে লড়াই করতে পারাটা ভাল ব্যাপার। দেখা যাক, সামনে কি হয়। ‘

ডিসিপ্লিনারি কমিটির শুনানির আগে বাউচার চান খেলোয়াড়দের নিজস্ব উন্নতির ব্যাপারে পরিকল্পনা করে তাঁর ছক কষতে। তিনি বলেন, ‘ আমাদের প্রত্যেক খেলোয়াড়কে নিয়ে আলাদা পরিকল্পনা আছে। কোচেরা একসাথে বসে আলোচনা করে সেসব দেখবে। যেখানে উন্নতির দরকার সেটা নিয়ে কাজ করবে। সামনে একটা বিশ্বকাপ আছে। তাই আমাদের দল নিয়ে কিছু পরিকল্পনা করতে হবে। আমাদেরকে ওই কন্ডিশন মাথায় রাখতে হবে। অনেক কাজ করতে হবে আমাদেরকে। আশা করছি আগামী মাসের মধ্যেই কাজ শুরু হবে। ‘

অসদাচরণ এবং বর্ণবাদী আচরণের অভিযোগে আগামি মাসে সিনিয়র আইনজীবী টেরি মটুর শুনানিতে উপস্থিত হবেন বাউচার। ফলাফল না আসা পর্যন্ত প্রধান কোচের দায়িত্বে থাকতে পারবেন কিনা তিনি সেটিও এখন অস্পষ্ট। ২০২৩ বিশ্বকাপ পর্যন্ত বাউচারের সাথে সিএসএ’র চুক্তির মেয়াদ। ২০১৯ সালের ডিসেম্বরে দায়িত্ব নিয়েছিলেন সাবেক এই উইকেটরক্ষক ব্যাটার।

গেল বছরের জুলাই থেকেই অভিযোগ ওঠে বাউচারের বিরুদ্ধে। একাধিক সাবেক কৃষ্ণাঙ্গ ক্রিকেটার বাউচারের বিরুদ্ধে বর্ণবাদের অভিযোগ আনেন। খেলোয়াড়ী জীবনে ড্রেসিং রুমে কৃষ্ণাঙ্গ ক্রিকেটারদের সাথে বিভিন্ন ভাবে বর্ণবাদী আচরণ করতেন বলে প্রকাশ পায়। অভিযোগ ওঠার পর বেশ কয়েকজন কৃষ্ণাঙ্গ ক্রিকেটার বাউচারের বিরুদ্ধে লিখিত অভিযোগ জানান। পরে সোশ্যাল জাস্টিস অ্যান্ড নেশন বিল্ডিং (এসজেএন) কমিশনের প্রতিবেদনে বাউচারকে অভিযুক্ত করে সিএসএ।

সেই অভিযোগের চূড়ান্ত শুনানি হবার কথা আগামি মাসের ১৬-২০ তারিখের মধ্যে। এরপরই জানা যাবে দক্ষিণ আফ্রিকা দলের সাথে টি-টোয়েন্টি বিশ্বকাপে এই কোচ থাকছেন নাকি এই দায়িত্বে দেখা যাবে নতুন কাউকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link