More

Social Media

Light
Dark

জাড্ডুর মাহি ভাই

প্রথম তিন ম্যাচেই হার। হিসেবটা বড্ড বেশি বেমানান চার বারের ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ শিরোপা বিজয়ী দল চেন্নাই সুপার কিংসের প্রেক্ষাপটে। তবে পূর্বের সব পরিসংখ্যানকে মিথ্যে প্রমাণ করে ২০২২ আইপিএল আসরে নিজেদের প্রথম তিন ম্যাচ হেরেই ব্যাকফুটে রয়েছে চেন্নাই। স্বাভাবিকভাবেই সমালোচনার শিকার হচ্ছেন নয়া কাপ্তান রবীন্দ্র জাদেজা।

দীর্ঘ প্রায় একটা স্বর্ণালী যুগে অবসান ঘটিয়ে চেন্নাই সুপার কিংসের অধিনায়ক দায়িত্ব থেকে সরে দাঁড়িয়েছেন ভারতের সবচেয়ে সফলতম অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। তাঁর জায়গায় স্থলাভিষিক্ত হয়েছেন রবীন্দ্র জাদেজা। তিনি ঠিক নিজেকে সামলে নিতে হিমশিম খাচ্ছেন। এত বড় এক ঐতিহ্যবাহী দল, এত বিশাল এক ভক্ত-সমর্থকদের প্রত্যাশার চাপটা ঠিক সামলে উঠতে পারছেন না জাদেজা।

তবে নতুন অধিনায়ক জাদেজা মানতে নারাজ যে এখনই তাঁরা একেবারে ছিটকে যাচ্ছেন টুর্নামেন্ট থেকে। তিনি বিশ্বাস করেন মাত্র একটি ম্যাচ জয়ে ঘুরে যেতে পারে দৃশ্যপট। তিনি বলেন, ‘টি-টোয়েন্টি ক্রিকেটে একটি জয়ই মোমেন্টাম ফিরিয়ে নিয়ে আসতে পারে। আর এরপর থেকেই শুরু হয় জয়ের ধারাবাহিকতা। আমরা ঠিক সে জয়ের অপেক্ষায় রয়েছি। সে জয়টা পেয়ে যাওয়ার পর দলের সবাই বেশ অভিজ্ঞ এবং তাঁরা ঠিক তাঁদের কাজটা জানেন। আমরা আমাদের সর্বোচ্চ চেষ্টা করছি ছন্দ ফিরে পাওয়ার।’

ads

এই ছন্দ পেতে হয়ত জাদেজার দলকে সবচেয়ে বেশি সহয়তা করতে পারেন মহেন্দ্র সিং ধোনি। মহেন্দ্র সিংকে ইতোমধ্যেই দেখা গিয়েছে লখনৌ সুপার জায়ান্টাসের বিপক্ষে ম্যাচে বেশ কিছু সিদ্ধান্ত নিতে দেখা গিয়েছে। এই একটা জায়গায় হয়ত জাদেজা বেশ খানিকটা নির্ভার থাকতে পারেন। যে কোন প্রকার উপদেশের জন্যে তাঁর বাইরের কোন সাহায্যের খুব বেশি প্রয়োজন নেই। তাঁর সতীর্থ এমন এক ব্যক্তিত্ব যার রয়েছে ক্রিকেটার সম্ভাব্য সকল শিরোপা জেতার অভিজ্ঞতা। নিশ্চয়ই সে অভিজ্ঞতাগুলো আর অকেজো হয়ে যায়না।

আর নিজের সে অভিজ্ঞতা ঢেলে দিতে বিন্দুমাত্র কার্পণ্য করেন না ধোনি। জাদেজা বলেন, ‘মাহি (মহেন্দ্র সিং ধোনি) ভাই ম্যাচের মাঝেই বেশ উপদেশ দেন। সেটা দলের জন্যে বেশ ভাল, সে বেশ অভিজ্ঞ একজন ক্রিকেটার তাই আমাদের অন্য কারো উপদেশ খুঁজতে হয় না। সে একজন কিংবদন্তি এবং দীর্ঘ একটা সময় ধরে তিনি অধিনায়কের দায়িত্ব পালন করেছেন। বিপুল পরিমাণ এক অভিজ্ঞতার সঞ্চার তিনি ঘটান আমাদের ড্রেসিং রুমে এবং আমরাও বেশ সৌভাগ্যবান তাঁর উপদেশগুলো পেয়ে।’

এই থেকে বোঝা যায় ধোনি এখনও ঠিক কতটা গুরুত্বপূর্ণ এক স্তম্ভ হয়ে রয়েছেন  তা আন্দাজ করে নেওয়া যায়। ধোনি একেবারে প্রথম আসর থেকেই চেন্নাই সুপার কিংসের অধিনায়কের দায়িত্ব পালন করেছেন। তাছাড়া তাঁর অধীনেই নিজেকে পরিণত করেছেন জাদেজা, হয়েছেন বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার এবং ফিল্ডার।

তাঁকে রীতিমত নিজ হাতেই গড়ে তুলেছেন ধোনি। জাদেজাকে দলে নেওয়ায় বেশ সমালোচনার শিকার হতে হয়েছিল চেন্নাই সুপার কিংস ম্যানেজমেন্টেকে। সে সমালোচনা সামাল দিয়েছেন ধোনি। আগলে রেখেছিলেন জাদেজাকে।

এখন সেই তরুণ জাদেজা খেলোয়াড় হিসেবে হয়েছেন পরিণত। তবে অধিনায়ক হিসেবে তিনি খুব সমৃদ্ধ হন। তবে তিনি এটা স্বীকার করেছেন যে তিনি মানসিকভাবে প্রস্তুতি নিয়েছেন এই অধিনায়কের দায়িত্ব কাঁধে তুলে নেওয়ার আগে। তিনি বলেন, ‘আমি অধিনায়কের দায়িত্ব নেওয়ার জন্যে নিজেকে প্রস্তুত করেছি। মানসিক ভাবে আমি তৈরি ছিলাম। আমার উপর তেমন কোন চাপ ছিলনা। আমি নিজের মত করে অধিনায়কের দায়িত্ব পালন করার চেষ্ট করছি।’

চেষ্টা যে জাদেজা করছেন তাতে খুব বেশি সন্দেহ নেই কিংবা প্রশ্ন তোলার অবকাশ নেই। তবে তিনি ঠিক মানিয়ে নিতে পারছেন না, সেটা দিনের আলোর মতই স্পষ্ট। সেদিক থেকে ধোনি নিশ্চয়ই তাঁর সবচেয়ে পছন্দের অনুজকে অথৈ সাগরে ফেলে রেখে যাবেন না। অন্তত তাঁদের দুইজনের দীর্ঘদিনের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের জোরেই ধোনি জাদেজাকে পূর্ণ সহয়তা করে যাবেন। একজন সুযোগ্য অধিনায়ক হিসেবেই প্রতিষ্ঠিত করে যাবেন জাদেজাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link