More

Social Media

Light
Dark

জাতীয় দলে থেকেও আইপিএলে নেই!

বিশ্বের অন্যতম সেরা ফ্রাঞ্চাইজি ক্রিকেট লিগ ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের খেলা মাঠে গড়িয়েছে। ইতোমধ্যেই দলগুলো নিজেদের পছন্দসই একাদশ সাজিয়ে জয়ের জন্যে লড়াই শুরু করা দিয়েছে। ভারতের অধিকাংশ পেশাদার ক্রিকেটারই ব্যস্ত নিজেদের ফ্রাঞ্চাইজির হয়ে অনুশীলন কিংবা মাঠের ক্রিকেটে। তবে এমন বেশ কয়েকজন খেলোয়াড় রয়েছেন যারা কি না এবারের আসরে দল পাননি। তাঁরা আবার ভারত জাতীয় দলের হয়ে খেলোয়াড়।

তবে একটা কথা সত্য যে যদি ভারত জাতীয় দলের সাথে দূরত্বটা কয়েক বছরের হয়ে যায় তবে সেসব খেলোয়াড়দের দল পাওয়া খানিক কঠিন। তবে আজকের তালিকায় থাকা খেলোয়াড়েরা গত একবছরে ভারত জাতীয় দলের বিভিন্ন ফরম্যাটে যুক্ত ছিল। এমন খেলোয়াড়দের দল না পাওয়াটা সত্যিই হতাশাজনক।

  • সন্দ্বীপ ওয়ারিয়ার 

তামিল নাড়ুর থেকে উঠে আসা গতি তারকা সন্দ্বীপ ওয়ারিয়ার ভারতের হয়ে টি-টোয়েন্টি অভিষেক হয় ২০২১ সালে জুলাইয়ে। শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে অভিষেক হয়েছিল তাঁর। অভিষেকের পর আর ভারত দল সুযোগ মেলেনি তাঁর। যদিও তিনি খেলেছিলেন দ্বিতীয় সারির ভারত দলের হয়ে। তবুও এবারের আইপিএলে তাঁর মত একজন বোলারের অবিক্রীত থাকাটা একটু অদ্ভুত মনে হতেই পারে।

ads

তবে সন্দ্বীপের অবিক্রিত থাকার পেছনে তাঁর সাম্প্রতিক সময়ের পারফর্মেন্সের ঘাটতি হতে পারে প্রধান কারণ। গেল মৌসুমের কলকাতা নাইট রাইডার্সের হয়ে আইপিএলে খুব একটা ভাল পারফর্ম করতে পারেননি। সে ধারা অব্যাহত ছিল তামিল নাড়ুর হয়ে ঘরোয়া ক্রিকেটেও। তবে ৩০ বছর বয়সী এই ডান-হাতি পেসার হয়ত আরেকটি সুযোগ পেতে পারতেন, অন্তত ভিত্তিমূল্যে।

  • হনুমা বিহারি

ভারতের টেস্ট দলের বর্তমানে তিন নম্বর ব্যাটার হিসেবে নিজেকে স্থির করার প্রচেষ্টা চালাচ্ছেন হনুমা বিহারি। শ্রীলঙ্কার বিপক্ষে সদ্যই শেষ হওয়া টেস্ট সিরিজেও তিনি ছিলেন দলে। অথচ তিনিও পাননি এবারের আইপিএলে দল। তবে সেক্ষেত্রে ‘টেস্ট খেলোয়াড়’ এই তকমার কারণেই হয়ত দল পাননি হনুমা বিহারি।

হনুমা বিহারি হয়ত হার্ড-হিটার হিসেবে খুব বেশি প্রসিদ্ধ নয়। তবে তাঁর হাতে ক্রিকেটের ব্যাকরণিক শট রয়েছে। সেসব কাজে লাগিয়ে নিশ্চয়ই তিনি রান তোলার গতিটা একটু বাড়িয়ে নিতে পারতেন। সেদিক বিবেচনায় ভিত্তি মূল্যে তাঁকে দলে নিতেই পারত কোন একটি দল। তবে সেখানে বাঁধ সেধেছে ঘরোয়া ক্রিকেটের ক্ষুদ্র ফরম্যাটে তাঁর পারফর্মেন্স আশানুরুপ নয়।

  • চেতেশ্বর পুজারা

ভারতের টেস্ট দলের একজন অবিচ্ছেদ্য অংশ ছিলেন তিনি। তবে কিছুদিন আগে শ্রীলঙ্কার বিপক্ষে ঘরের মাঠে টেস্ট সিরিজে তিনি ছিলেন না। এর আগে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট দলে ছিলেন তিনি এবং সেই সিরিজের সবগুলো ম্যাচ খেলেছিলেন তিনি। তবে এবারের আইপিএল ‘মেগা অকশনে’ তিনি ছিলেন অবিক্রীত।

তবে গেল মৌসুমেও তিনি ভিত্তি মূল্যে বিক্রি হয়েছিলেন। তাঁকে দলে নিয়েছিল চেন্নাই সুপার কিংস। যদিও কোন ম্যাচ খেলার সুযোগ তিনি পাননি। তবে শিরোপা জয়টা ঠিকই দেখেছিলেন পুজারা। তবে এবার আর সে সুযোগ নেই। মাঠের বাইরে থেকেই উপভোগ করতে হচ্ছে তাঁকে এবারের ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ।

  • ইশান্ত শর্মা

দীর্ঘকাল ধরে ভারত জাতীয় দলে সার্ভিস দিয়ে আসছেন ইশান্ত শর্মা। ২০২১ সালে নিউজিল্যান্ডে হওয়া টেস্ট সিরিজেও তিনি ছিলেন দলে। তবে এ দফা আইপিএল তাঁকে দেখতে হবে মাঠের বাইরে থেকেই। অথচ এক সময় এই আইপিএলে তিনি কাঁপিয়েছেন তাঁর গতি দিয়ে। অভিজ্ঞতার ঠাসা এই খেলোয়াড় নিশ্চয়ই বেশ আক্ষেপ করবেন।

তার থেকেও ইশান্তের ভক্তরা হয়ত আক্ষেপ করছেন বেশি। দীর্ঘকায় এই পেস বোলারের বোলিং দেখাটাও যেন ছিল চোখের শান্তি। তবে সাম্প্রতিক সময়ে নজর কাড়া কোন পারফর্মেন্স না থাকায় তিনি রয়ে গেছেন অবিক্রীত সেটা বুঝতে খুব বেশি সমস্যা হওয়ার কথা নয়। তবে এমন অভিজ্ঞ একজন খেলোয়াড় যে কোন দলের ডাগআউটের জন্যে এক আশীর্বাদ হতে পারত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link