More

Social Media

Light
Dark

ঋষাভ পান্ত ও নড়বড়ে নব্বই

বিষাদের অভারণ্যে আজ বিচরণ ঋষাভ পান্তের। একদিকে যখন তাঁর আরেক সতীর্থ অর্জনের স্রোতে ডুব দিয়েছেন তখন আরো এক হতাশায় নিজের নামটি লেখালেন ভারতের অন্যতম সম্ভাবনাময়ী উইকেট রক্ষক ব্যাটার ঋষাভ। নম্বইয়ের ঘরে ঘুরপাক খাচ্ছেন তিনি। তা পার করে তিন অংকের ম্যাজিক ফিগারে পৌঁছে যাওয়ার পথটায় বারে বারে হোচট খাচ্ছেন ঋষাভ পান্ত।

শ্রীলঙ্কার বিপক্ষে দূর্দান্ত ব্যাটিং প্রদর্শন করেও আক্ষেপ রয়ে গেলো তাঁর। নতুবা আরো একটি শতক যুক্ত হতে পারতো তাঁর ক্যারিয়ারের শতকের ঘরে। ৯৭ বলে ৯৬ রান করে আউট হয়ে ফিরে তাই সাজঘরে খানিক বেদনাসিক্ত অশ্রু বিসর্জন করেছেন তরুণ এই ক্রিকেটার। তবে নব্বইয়ের ঘরে এই প্রথম যে আউট হয়েছেন তা কিন্তু নয়। আরো বেশ কয়েকবার তিনি এমন কাণ্ড ঘটেছে তাঁর সাথে। সেসব ইনিংসের বৃত্তান্ত থাকছে আজ।

  • ৯২, প্রতিপক্ষ- ওয়েস্ট ইন্ডিজ (২০১৮)

রাজকোটে অধিনায়ক বিরাট কোহলি ও অভিষেক হওয়া পৃথ্বী শ ইতোমধ্যেই শতক হাঁকিয়ে ফেলেছেন। স্বভাচারিত মারকুটে ইনিংসটাই সেদিন খেলেছিলেন পান্ত। মাত্র ৮৪ বলে ৯২ রান করেন তিনি।

ads

১১ চার ও দুই ছক্কায় তিনি সে রান করেন। সবাই হয়ত অপেক্ষায় ছিলেন ঋষাভের শতকের। তবে হতাশ করলেন তিনি। দেবেন্দ্র বিষুকে নিজের উইকেটটি দিয়ে প্যাভিলনে ফিরে যান তিনি।

  • ৯২, প্রতিপক্ষ- ওয়েস্ট ইন্ডিজ (২০১৮)

একই সিরিজে টানা দ্বিতীয় দফা তিনি সেই ৯২ রানে আউট হয়ে যান। তবে আগের ইনিংসের মতো এবার খুব একটা তারাহুড়ো করেননি ঋষাভ। নিজের স্বাভাবিক খেলার ধরণ পরিবর্তন করে রয়ে সয়েই খেলার চেষ্টা করেন পান্ত।

তবে, ভাগ্যের নির্মমতায় তাঁর ছুঁয়ে দেখা হয়না সেই ম্যাজিক ফিগার। শ্যানন গ্যাবরিয়ালের বলে আউট হয়ে ফেরেন তিনি। তবে তাঁকে প্যাভিলনে ফেরানোর কৃতীত্ব শিমরান হেটমায়ারের প্রাপ্য। অসাধরণ এক ক্যাচ ধরেছিলেন তিনি।

  • ৯৭, প্রতিপক্ষ-অস্ট্রেলিয়া ২০২১

আবারও সেই আক্ষেপে নিজেকে জড়িয়ে নেন অস্ট্রেলিয়া। ২০২১ সালে সিডনিতে ১২ চার ও তিন ছয়ে তিনি ১১৮ বলে করেন ৯৭ রান। তাঁর ভাগ্য যেন মুখ ফিরে চাইলো না। তিনি আউট হয়ে ফিরলেন সেই ৯৭ রানেই।

নাথান লিঁওর বলে বড় শট খেলতে গিয়ে আউট হয়ে যান তিনি। তবে সেই সিরিজ জুড়েই দারুণ ছন্দে ছিলেন পান্ত। তাছাড়া ঐতিহাসিক গ্যাবা টেস্ট জয়ে দারুণ অবদান রেখেছিলেন ঋষাভ পান্ত।

  • ৯১, প্রতিপক্ষ ইংল্যান্ড ২০২১

ঋষাভ পান্তের নার্ভাস নাইন্টিনের ধারা অব্যাহত রয়ে যাচ্ছে সময়ের সাথে। কেবল মাত্র চারটি শতক রয়েছে তাঁর নামের পাশে। অথচ আরো একটি শতক যুক্ত হতে পারতো সেই ট্যালিতে ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে। চেন্নাইয়ে ৭৩ রানে চার উইকেট হারিয়ে বিপাকে ছিল ভারত।

সেই বিপাক থেকে ভারতকে তুলে ধরেন পান্ত। ইংলিশ বোলারদের পালটা আক্রমণ করে চেতেশ্বর পুজারার সাথে ১১৯ রানের জুঁটি গড়েন তিনি। যার ৭২ রান এসেছিলো তাঁর ব্যাট থেকে। দারুণ ছন্দে থাকা পান্ত আশা দেখাচ্ছিলেন শতকের। তবে এবারও ব্যর্থ তিনি। ৮৮ বলে ৯১ রান করে আউট হন তিনি। আক্ষেপের পাল্লা আরো ভারি হয়।

  • ৯৬, প্রতিপক্ষ ইংল্যান্ড ২০২২

বিরাট কোহলির শততম ম্যাচে রবীন্দ্র জাদেজার রেকর্ডের দিনে আবারও আক্ষেপের খাতায় নিজের নামটি তোলেন ঋষাভ। ৯৭ বলের ৯৬ রানে ঋষাভ পান্ত খোচিত ইনিংসই খেলেন তিনি। ৭৩ বলে হাফ সেঞ্চুরি করেন তিনি। বাকি ২৭ বল পরেই তিনি ব্যাটিং করছিলেন ৯৬ রানে।

তবে, পঞ্চম শতকটা এবারও করা হলো না তাঁর। আউট হয়ে ফেরেন তিনি। দ্বিতীয় নতুন বলের প্রথম ওভারের সুরঙ্গ লাকমালের বলে বোল্ড আউট হয়ে ড্রেসিং রুমের দিকে হাঁটা দেন ঋষাভ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link