More

Social Media

Light
Dark

দ্রাবিড়-রোহিতের দিন, তাঁদের সুদিন

পৃথিবীর নিয়মে পরিবর্তন অবধারিত। সেই অবধারিত নিয়ম মেনেই পরিবর্তনের এক দমকা হাওয়া বয়ে গেছে ভারত ক্রিকেটে। সেই হাওয়ায় প্রথমে দলের কোচ পরিবর্তন হলেন। এরপর অধিনায়ক। সাবেক কোচ রবি শাস্ত্রীর স্থলাভিষিক্ত হলেন সাবেক ব্যাটিং দূর্গ রাহুল দ্রাবিড়। আর একে একে সব ফরম্যাটে অধিনায়কের দায়িত্ব নিজের কাঁধে তুলে নেন রোহিত শর্মা।

ম্যানেজমেন্টের এই পরিবর্তনের মধ্য দিয়ে নতুন এক সময়কালে ঢুকে পড়েছে ভারত জাতীয় ক্রিকেট। দ্রাবিড়-রোহিতের এই নতুন যুগে বেশকিছু নতুন মুখ হাজির হয়েছেন আন্তর্জাতিক ক্রিকেটে। দ্রাবিড়-রোহিতের দায়িত্বকালের শুরুতেই অভিষেক হওয়া খেলোয়াড়দের ঘিরে হবে আজকের আলোচনা।

  • হার্শাল প্যাটেল

ads

দ্রাবিড়-রোহিত যুগে জাতীয় দলের অভিষেক হয় অলরাউন্ডার হার্শাল প্যাটেলের। ২০২১ ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) দূর্দান্ত পারফরম করা হার্শাল যেন অপেক্ষায় ছিলেন জাতীয় দলের অভিষেকের। সেই মাহেন্দ্রক্ষণের দেখা পান তিনি ২০২১ এর শেষের দিকে। নিউজিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি ফরম্যাট দিয়ে তাঁর আন্তর্জাতিক ক্যারিয়ারের শুরু।

তাঁর অভিষেক নিয়ে তিনি যতটা না উৎফুল্ল ছিলেন তাঁর থেকে বেশি শঙ্কায় ছিলেন ভারত ক্রিকেটের সমর্থকেরা। সবার চিন্তা একটাই, হার্শাল পারবেন তাঁর ২০২১ আইপিএল পারফরমেন্স আন্তর্জাতিক ক্রিকেটে ধরে রাখতে? ধরে রাখার পূর্ণ চেষ্টাটা চালিয়ে যাচ্ছেন হার্শাল। অন্তত এখন পর্যন্ত তাঁর পারফরমেন্স সন্তোষজনক।  এখন দেখার পালা তিনি হতে পারেন কিনা লম্বা দৌড়ের ঘোরা।

  • ভেঙ্কেটেশ আইয়ার

মূলত একজন নেট বোলার হিসেবেই জাতীয় দলের কাছাকাছি আসার সুযোগ পেয়েছিলেন ভেঙ্কেটেশ আইয়ার। তবে কলকাতা নাইট রাইডার্সের হয়ে একটা দারুণ মৌসুম পার করার পর দ্রাবিড়-রোহিতের সময়ে ভেঙ্কেটেশ পান তাঁর জাতীয় দলের জার্সি। বোলার পরিচয়ে জাতীয় দলের সন্নিকটে আসা ভেঙ্কেটেশ একজন পুরোদস্তুর অলরাউন্ডার হয়ে আলো ছড়িয়েছেন আইপিএলে।

তবে জাতীয় দলে টি-টোয়েন্টি অভিষেক হওয়ার শুরুর দিকে নিজেকে যেন ঠিক মেলে ধরতে পারেননি তিনি। তবে সময়ের সাথে আন্তর্জাতিক ক্রিকেটে নিজেকে মানিয়ে নিতে শুরু করেন। তারপর একের পর এক মারকুটে ক্যামিও খেলে নজর কাড়েন ভেঙ্কেটেশ। যার সুবাদে ওয়ানডে অভিষেকও হয়ে যায় তাঁর।

  • আবেশ খান

তরুণ ক্রিকেটারদের মধ্যে আবেশ খান ২০২১ এর আইপিএলে দারুণ পারফরম করেছিলেন। তিনি ছিলেন দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকারি। ডানহাতি এই পেসার যেন অপেক্ষায় ছিলেন জাতীয় দলের অভিষেকের। সামনের দিনে ভারতের পেস আক্রমণ সামলানোর দায়িত্বভার হয়ত আসতে পারে আবেশ খানের উপর। কেননা তিনি সম্ভাবনাময় একজন ডানহাতি পেসার।

গতির সাথে তাঁর বোলিং এ রয়েছে বেশকিছু ভেরিয়েশন। সবাই হয়ত প্রত্যাশা করেছিলেন ২০২১ সালেই অভিষেক হবে আবেশের নিউজিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে। তবে অপেক্ষার পালা একটু দীর্ঘায়িত করে ২০২২ এ ঘরের মাঠে অনুষ্ঠিত হওয়া ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে হওয়া টি-টোয়েন্টি সিরিজের একটি ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেট অঙ্গনে পা রাখেন আবেশ।

  • দীপক হুদা 

ঘরোয়া ক্রিকেটে ধারবাহিক পারফরমেন্স করে যাওয়া দীপক হুদা সঠিক সময়ের অপেক্ষার প্রহর গুণছিলেন। হঠাৎ করেই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে ম্যাচে জাতীয় দলের অভিষেক হয় তাঁর। ধারণা করা হয় দীপক ভারতের বর্তমান কোচ রাহুল দ্রাবিড়ের পছন্দে জায়গা পেয়েছেন জাতীয় দলে।

তৃণমূল পর্যায়ে কাজ করার অভিজ্ঞতা রয়েছে দ্রাবিড়ের। সেখানে সফলতাও রয়েছে তাঁর। দ্রাবিড়ের জহুরীর চোখ হয়ত দীপক হুদার মাঝে থাকা সম্ভাবনা দেখতে পেয়েই তাঁকে জাতীয় দলের সুযোগ দেওয়ার পক্ষে কথা বলেছে। অলরাউন্ডার দীপক হুদা দলের মাঝে বেশ একটা স্থিতিশীলতা এনে দিতে পারেন। ওয়ানডে অভিষেকের পর শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টি ক্রিকেটও খেলার সুযোগ পেয়ে যান দীপক।

  • রবি বিষ্ণয় 

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে পারফরম করা রবি বিষ্ণয় ঘরোয়া টুর্নামেন্টগুলোতেও আলো ছড়িয়েছেন তরুণ রবি বিষ্ণয়। তাঁর ঘূর্ণি জাদুর ছড়ি ঘুরিয়েছেন সর্বত্র। ভারতের পরবর্তী প্রজন্মের স্পিন বোলারদের মধ্যে তাঁর নাম সবার উপরেই রয়েছে বলে মত অনেকের। রাহুল-দ্রাবিড়ের সময়ে রবি বিষ্ণয়ও খুঁজে পান জাতীয় দলের রাস্তা।

প্রচুর সম্ভাবনাময় এই খেলোয়াড় ইতোমধ্যেই চ্যালেঞ্জ জানাচ্ছেন জাতীয় দলে আগে থেকেই থিতু হয়ে থাকা যুজবেন্দ্র চাহালকে। যতটুকু সুযোগ তিনি পাচ্ছেন তাঁর পুরোটা কাজে লাগিয়ে আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপের জায়গাটা দখল করতে চান বিষ্ণয়। সেটা না পারুক অন্তত একটা লম্বা সময়ের জন্যে যে তিনি এসেছেন জাতীয় দলে তা নিয়ে সন্দেহের খুব একটা অবকাশ নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link