More

Social Media

Light
Dark

ঘরের মাঠের অপরাজেয় সম্রাট

আফিফ হোসেন ধ্রুবর আলতো একটা উদযাপনের ভেতর দিয়ে সিরিজ জয়টা নিশ্চিত করলো বাংলাদেশ। খেলোয়াড়দের দেখে খুব বিশেষ কিছু মনে হলো না। এটা এখন অভ্যেসে পরিণত হয়ে গেছে। তারপরও এই সিরিজ জয়টা একটু বিশেষ কিছু।

এই নিয়ে ঘরের মাঠে টানা ৬টি ওয়ানডে সিরিজ জিতলো বাংলাদেশ। এর ফলে ১০০ পয়েন্টের মালিক বাংলাদেশ উঠে এলো সুপার লিগ পয়েন্ট টেবিলের শীর্ষে।

এই পরিসংখ্যান থেকেও আপনি হয়তো ঠিক বুঝতে পারবেন না যে, বাংলাদেশ ঘরের মাটিতে এখন ঠিক কতোটা অপ্রতিরোধ্য হয়ে উঠেছে। একটা কথা বলা যাক। ২০১৪ সালের জুন মাসের পর বাংলাদেশ ঘরের মাটিতে একটি মাত্র দ্বিপাক্ষিক ওয়ানডে সিরিজ হেরেছে। এই সময়ে বাংলাদেশ ঘরের মাটিতে ১৩টি দ্বিপাক্ষিক সিরিজ খেলে ১২টিতেই জয় পেয়েছে। কেবল একটা মাত্র সিরিজ হার ইংল্যান্ডের বিপক্ষে।

ads

ঘরের মাটিতে টানা ৬ সিরিজ জয়ের এই কীর্তিটা দ্বিতীয় বারের মতো করলো বাংলাদেশ।

২০১৪ সালের নভেম্বর থেকে ২০১৬ সালের নভেম্বর পর্যন্ত টানা ৬টি সিরিজ জিতেছিলো মাশরাফি বিন মুর্তজার দল। সেটাই বাংলাদেশের রেকর্ড।

সে সময় বাংলাদেশ ভারত, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা ও আফগানিস্তানের বিপক্ষে একটি করে সিরিজ জিতেছিলো। আর জিম্বাবুয়েকে দুই বার হারিয়েছিলো ঘরের মাটিতে। কোয়ালিটির দিক থেকে সেই ৬ সিরিজ জয় নিঃসন্দেহে এগিয়ে থাকবে।

তবে বাংলাদেশের ঘরের মাঠে অপরাজিত থাকার রেকর্ডটা ঈর্ষনীয় হতে পারলো না ইংল্যান্ডের বিপক্ষে দুটি ম্যাচে কাছে গিয়েও হেরে যাওয়ায়। সিরিজের প্রথম ম্যাচে বাংলাদেশ হেরেছিলো ২৮৮ রান করেও; ২১ রানের ব্যবধানে। এরপর দ্বিতীয় ম্যাচ বাংলাদেশ জিতে যায়। তৃতীয় ম্যাচে আবার ৪ উইকেটের সামান্য হার। এই সিরিজটা জিতে গেলে টানা ১৩টি দ্বিপাক্ষিক সিরিজ জয়ের অনন্য এক রেকর্ড হতো।

যা হলো তাও কম নয়।

২০১৮ সালের অক্টোবর থেকে বাংলাদেশ আর ঘরের মাটিতে কোনো ওয়ানডে সিরিজ হারেনি। প্রথমে জিতলো তারা জিম্বাবুয়ের বিপক্ষে; ৩-০। এরপর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২-১ ব্যবধানে জয়। এরপর ওয়েস্ট ইন্ডিজ ও জিম্বাবুয়েকে টানা দুটো হোয়াইট ওয়াশ করা। ২০২১ সালের মে মাসে ছিলো সর্বশেষ সিরিজ। সেখানেও শ্রীলঙ্কার বিপক্ষে ২-১ ব্যবধানে জিতেছিলো বাংলাদেশ। অবশেষে আফগানিস্তানের বিপক্ষে ২-০ ব্যবধানে এগিয়ে গেলো বাংলাদেশ। নিশ্চিত হলো ৬ সিরিজ জয়।

এর প্রভাব পড়েছে সুপার লিগের পয়েন্ট টেবিলেও। ১৪ ম্যাচে ঠিক ১০০ পয়েন্ট নিয়ে বাংলাদেশ এখন পয়েন্ট টেবিলের শীর্ষে। দুই ও তিন নম্বরে আছে ইংল্যান্ড ও ভারত।

ঘরের মাটিতে বাংলাদেশের সম্ভাব্য আগামী সিরিজ শ্রীলঙ্কার বিপক্ষে। সেটা জিতে টানা ৭ সিরিজ নিশ্চিত করা যাবে তো?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link