More

Social Media

Light
Dark

টানা ম্যাচ সেরাদের সেরা

ডিআরএস, প্রশবিদ্ধ আম্পায়ারিং বল টেম্পারিং, হুট করে অধিনায়ক পরিবর্তন সহ বিভিন্ন কারণেই বেশ বিতর্কিত বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল)। তবে এর মাঝে যেন এসব বিতর্ক ছাপিয়ে ভিন্ন উত্তেজনা যোগ করেছে সাকিব আল হাসানের দুর্দান্ত অলরাউন্ড পারফরম্যান্স। বিশেষ করে আগ্রাসী ব্যাটিংয়ে যেনো স্বরূপে ফিরেছেন সাকিব!

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) এবারের আসরে ব্যাটে-বলে উড়ন্ত ফর্মে আছেন সাকিব আল হাসান। সাকিবের কাঁধে চড়ে পয়েন্টস টেবিলের শীর্ষে থেকে গ্রুপ পর্ব শেষ করেছে ফরচুন বরিশাল। টুর্নামেন্ট শুরুর প্রথম কয়েক ম্যাচেও ব্যাট সাকিবের পারফরম্যান্স ছিল সমালোচিত। বল হাতে নিয়মিত সেরা ফর্মে দেখা গেলেও টি-টোয়েন্টি ফরম্যাটে দীর্ঘ সময় তিনি ছিলেন সাদামাটা। ব্যাট হাতে রান খরায় ভুগতে থাকা সাকিব এখন উড়ন্ত ফর্মে!

সর্বশেষ পাঁচ ম্যাচের পাঁচটিতেই ব্যাটে-বলে দুর্দান্ত পারফর্ম করে ম্যাচ সেরা হয়েছেন এই বিশ্বসেরা তারকা। একই সাথে গড়েছেন অনন্য এক রেকর্ড। টি-টোয়েন্টি ইতিহাসে টানা সর্বোচ্চ ম্যাচ সেরার পুরস্কার জেতার তালিকায় সবার উপরে আছেন সাকিব।

ads

একমাত্র ক্রিকেটার হিসেবে টি-টোয়েন্টি ইতিহাসে টানা পাঁচ ম্যাচে ম্যাচ সেরার পুরষ্কার জিতেছেন সাকিব। সাকিবের আগে এই তালিকায় সর্বোচ্চ চারবার টানা ম্যাচ সেরা হয়েছিলেন ইংলিশ ওপেনার মার্কাস ট্রেসকোথিক, অজি তারকা শেন ওয়াটসন, প্রোটিয়া পেসার চার্ল ল্যাঙ্গেভেল্ট, অজি ওপেনার ডেভিড ওয়ার্নার ও উগান্ডার দীনেশ নাগরানি।

গেলো ৫ ম্যাচে খুলনার বিপক্ষে ব্যাট হাতে ২৭ বলে ৪১ ও বল হাতে মাত্র ১০ রানে শিকার করেন ২ উইকেট। এরপর চট্রগ্রাম চ্যালেঞ্জার্সের বিপক্ষে ৩১ বলে ৫০ রানের ইনিংসের মধ্যে দিয়ে প্রায় দেড় বছর পর টি-টোয়েন্টিতে ফিফটির দেখা পান সাকিব। ওই ম্যাচে বল হাতে ২৩ রানে ৩ উইকেট নেন এই তারকা।

পরের ম্যাচেই কুমিল্লা ভিক্টোরিয়ানসের বিপক্ষে আবারো দেখা পান ফিফটির! খেলেন ৩৭ বলে ৫০ রানের দুর্দান্ত এক ইনিংস, এছাড়া বল হাতে ২০ রানে নেন ২ উইকেট। পরবর্তীতে সিলেট সানরাইজার্সের বিপক্ষে ব্যাট হাতে ১৯ বলে ৩৮ ও বল হাতে ২৩ রানে নেন ২ উইকেট। সর্বশেষ মিনিস্টার গ্রুপ ঢাকার বিপক্ষে ২৯ রানে অপরাজিত ৫১ রান সহ বল হাতে শিকার করেন ২১ রানে ১ উইকেট।

ওই ম্যাচেই ম্যাচ সেরা হওয়ার মধ্যে দিয়ে টানা পাঁচ ম্যাচে দলের জয়ে ম্যাচ সেরা নির্বাচিত হন সাকিব। টানা ম্যাচ সেরার পুরষ্কার জয়ের তালিকায় একমাত্র ক্রিকেটার হিসেবে শেন ওয়াটসন এই কীর্তি গড়েছেন আন্তর্জাতিক ক্রিকেটে।

টি-টোয়েন্টি বিশ্বকাপ তথা আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে একমাত্র ক্রিকেটার হিসেবে টানা চার ম্যাচে ম্যাচ সেরার রেকর্ড গড়েন অজি তারকা শেন ওয়াটসন। ২০১২ টি-টোয়েন্টি বিশ্বকাপে আয়ারল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, ভারত ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টানা চার ম্যাচেই দুর্দান্ত ব্যাটিং করে ম্যাচ সেরা হন এই অলরাউন্ডার।

ইংলিশ তারকা মার্কাস ট্রেসকোথিক টানা চার ম্যাচে ম্যাচ সেরা হয়ে এই রেকর্ডে একক আধিপত্য ধরে রাখেন লম্বা সময়। পরবর্তীতে এই রেকর্ডে নাম লেখান দক্ষিণ আফ্রিকান পেসার ল্যাঙ্গেভেল্ট। এরপর ২০১২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে শেন ওয়াটসনের পর ডেভিড ওয়ার্নার ও সর্বশেষ এই তালিকায় নাম লিখিয়েছিলেন উগান্ডার নাগরানি। তবে সবাইকে টপকে বিপিএলে অতিমানবীয় পারফরম্যান্সে এই অনন্য রেকর্ডের শীর্ষে আছেন সাকিব!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link