More

Social Media

Light
Dark

সাকিব যাবেন না দক্ষিণ আফ্রিকায়

বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) দারুণ ছন্দে রয়েছেন সাকিব আল হাসান। টানা চার ম্যাচে হয়েছেন ম্যাচ সেরা। ব্যাট-বল, অধিনায়কত্ব সবকিছু মিলিয়ে বেশ ক’দিন ধরেই রয়েছেন আলোচনায়। দূর্দান্ত সময় পার করছে তাঁর দল ফরচুন বরিশাল। পয়েন্ট টেবিলের শীর্ষস্থান নিজেদের দখলেই রেখেছে সাকিবের দল। বিপিএলের শেষ পর্যায় এসে চূড়ান্ত হলো বাংলাদেশ জাতীয় দলের দক্ষিণ আফ্রিকা সফর।

আগামী মার্চে বাংলাদেশ দল তিন ম্যাচে ওয়ানডে সিরিজ ও দুই টেস্টের পূর্ণাঙ্গ সিরিজ খেলতে যাবে দক্ষিণ আফ্রিকায়। এ বিষয়ে চূড়ান্ত সূচি প্রকাশ করেছে দক্ষিণ আফ্রিকান ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা। এতে নতুন এক আলোচনার উদয় হয়েছে। দক্ষিণ আফ্রিকা সফরের শেষের দিকে মূলত অনুষ্ঠিত হবে টেস্ট ম্যাচ। সেই দিক বিবেচনায় মার্চের একেবারে শেষ সপ্তাহ থেকে শুরু করে এপ্রিলের প্রথম দুই সপ্তাহ পর্যন্ত গড়াবে সফর।

আর এপ্রিল নাগাদ শুরু হবে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)। ফ্রাঞ্চাইজি ক্রিকেটের অন্যতম জাকজমকপূর্ণ আয়োজন। সেই টুর্নামেন্টে অংশ নেওয়ার জন্যে দক্ষিণ আফ্রিকা সফরে দুই টেস্টে অনুপস্থিত থাকবেন সাকিব আল হাসান। এমনটিই জানিয়েছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) ক্রিকেট অপারেশন চেয়ারম্যান জালাল ইউনুস।

ads

তিনি বলেন, ‘সাকিব দক্ষিণ আফ্রিকা সিরিজের ওয়ানডে ম্যাচ খেলবে তা নিশ্চিত। যদিও টেস্ট সিরিজের জন্যে তাঁকে পাওয়া যাবে কিনা সে বিষয়ে এখনও কোন সঠিক তথ্য দেননি। তবে এটা নিশ্চিত করেছেন যে শ্রীলঙ্কার বিপক্ষে তিনি দুই ম্যাচ টেস্ট সিরিজ দিয়ে ফিরবেন তিনি।’

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে সিরিজ খেলার পরপরই সাকিব যোগ দেবেন আইপিএলে। তবে সেখানে একটা যদি কিন্তুর পরিসংখ্যান রয়েই যাচ্ছে। আইপিএলের মেগা অকশনে সাকিব দল পাবেন কিনা সেই একটা সমীকরণও রয়েছে।

কিন্তু, সাকিবের বর্তমান ফর্ম বিবেচনায় তাঁকে হয়ত দলে ভেড়তে চাইবে কিছু ফ্রাঞ্চাইজি। সেদিক বিবেচনায় তাঁকে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট দলে দেখতে পাওয়ার সম্ভাবনা ক্ষীন। অন্যদিকে যদি সাকিব দল না পান তাহলে কি সাকিবকে বিবেচনা করা হবে কিনা টেস্ট দলে সে প্রশ্নও থেকে যাচ্ছে।

তবে শ্রীলঙ্কার বিপক্ষে সাকিবের টেস্ট খেলা সুনিশ্চিত। কেননা বিসিবির পক্ষ থেকে ভারতীয় ক্রিকেট বোর্ডকে জানিয়ে দেওয়া হয়েছে ৮ মে থেকে ২৪ মে অবধি সাকিব থাকবেন না আইপিএলে। যেহেতু সে সময়ে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ম্যাচ রয়েছে শ্রীলঙ্কার বিপক্ষে।

গুরুত্বপূর্ণ সেই টেস্ট ম্যাচ অন্তত দলের অন্যতম সেরা খেলোয়াড়কে বাইরে রেখে খেলতে নারাজ বাংলাদেশ ক্রিকেট বোর্ড। এর আগে নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজ থেকে নিজের নাম প্রত্যাহার করে বেশ আলোচনা-সমালোচনার সূত্রপাত ঘটিয়েছিলেন সাকিব আল হাসান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link