More

Social Media

Light
Dark

অটুট বন্ধুত্বের মজবুত বন্ধন

হাতে সময় নেই বললেই চলে। আসছে ছয় ফেব্রুয়ারি থেকে শুরু হতে যাচ্ছে ওয়েস্ট ইন্ডিজ ও ভারতের মধ্যকার তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। ওয়ানডের পর তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজও খেলবে দুই দল। আর এই সিরিজে রোহিত শর্মার নেতৃত্বে খেলতে দেখা যাবে সাবেক ভারতীয় অধিনায়ক বিরাট কোহলিকে। এদিকে সাবেক ভারতীয় অলরাউন্ডার ইরফান পাঠান মনে করেন নতুন অধিনায়ককে সবরকম সাপোর্টই করবেন বিরাট।

অবশ্য আসন্ন সিরিজে বিরাট কোহলির দিকেই যে সবার বিশেষ দৃষ্টি থাকবে সে আর বলার অপেক্ষা রাখে না। আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের পরই টি-টোয়েন্টি অধিনায়কত্ব থেকে সরিয়ে দেওয়া হয় বিরাটকে। এরপর ওয়ানডে অধিনায়ক হিসেবেও ঘোষণা করা হয় রোহিত শর্মার নাম। সবশেষ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজে হারের পর সাদা পোশাকেও অধিনায়কত্ব থেকে সরে দাঁড়ান বিরাট। একই সাথে বেশ কিছুদিন ধরেই গুঞ্জন ছিলো বোর্ড প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলির সাথে সম্পর্কে চির ধরেছে বিরাটের। দু’জনের মাঝে কথার অমিলও দেখা যায় মিডিয়ায়।

একই সাথে প্রায় দুই বছর ব্যাট হাতে দেখা নেই সেঞ্চুরির। অনেকের মতেই অধিনায়কত্বের চাপের কারণেই ব্যাট হাতে নিজের চেনা রুপে ফিরতে পারছেন না তিনি। সব মিলিয়ে তাই আসন্ন সিরিজে একজন ব্যাটার হিসেবে নিজের দায়িত্ব কতটা পালন করতে পারেন বিরাট সেটাই এখন দেখার অপেক্ষা। ব্যাটার হিসেবে নতুন ভূমিকায় স্বরুপে তিনি ফিরবেন এটাই প্রত্যাশা ভক্তদেরও।

ads

২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপজয়ী ক্রিকেটার ইরফান পাঠান মনে করেন বিরাট নতুন অধিনায়ক রোহিত শর্মাকে সবসময়ই সাপোর্ট করবেন। তিনি বলেন, ‘সে হয়তো এখন অধিনায়ক না, তবে সে যতদিন দলে থাকবে, সে একজন লিডার হিসেবেই থাকবে। সে নতুন অধিনায়ককে সেরাটা দিতে সবধরনের সহযোগিতা করবে। সে সবসময়ই সেরাটা দিয়েছে এবং দলের খেলোয়াড়দের ফিটনেস লেভেল অনেক উপরে নিয়ে গেছে। সে সামনেও সবাইকে একইভাবে সাপোর্ট করবে, বিশেষ করে রোহিত শর্মাকে। সব অধিনায়কই নিজস্ব একটা ধাঁচে অবদান রাখে দলের হয়ে।’

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) পাঁচবারের শিরোপাজয়ী অধিনায়ক রোহিত শর্মা অধিনায়ক হিসেবে আন্তর্জাতিক অঙ্গনে এখন পর্যন্ত বেশ সফল। ২০১৮ সালে তাঁর অধীনেই শ্রীলঙ্কা ও বাংলাদেশের বিপক্ষে টুর্নামেন্টে নিদাহাস ট্রফি জেতে ভারত। এছাড়া ওই বছরই তাঁর অধীনে এশিয়া কাপেও জয় পায় ভারত। বিরাট বিশ্রামে থাকলে অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করতেন রোহিত।

আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে আগামি ছয় ফেব্রুয়ারি সিরিজের প্রথম ওয়ানডেতে মুখোমুখি হবে দুই দল। এটা ভারতের ইতিহাসের এক হাজার তম ওয়ানডে ম্যাচ। এরপর নয় তারিখ দ্বিতীয় ও  ১১ ফেব্রুয়ারি শেষ ওয়ানডেতে মাঠে নামবে দুই দল। এরপর ১৬ ফেব্রুয়ারিতে কলকাতায় শুরু হবে টি-টোয়েন্টি সিরিজ। ১৮ তারিখ দ্বিতীয় ও ২০ ফেব্রুয়ারি শেষ টি-টোয়েন্টিতে মাঠে নামবে দুই দল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link