More

Social Media

Light
Dark

একজন ফেদেরার ভক্ত বলছি…

প্রথম পুরুষ হিসেবে ২১ টি গ্রান্ড স্ল্যামের মালিক রাফায়েল নাদাল! নাদালের ক্যারিয়ার শুরুর দিন থেকেই দেখে আসছি, আর এটাও দেখে আসছি যে নাদালকে কোণঠাসা করে দিলে ওর সেরা খেলা বেরিয়ে আসে। মেদভেদেভ নোভাক জকোভিকে স্ট্রেট সেটে ২০২১ এর ইউএস ওপেন ফাইনালে হারালেও, এবারও নার্ভ ধরে রাখতে পারলেন না।

নাদাল বা জোকার কে তিন সেটেই পেড়ে ফেলতে হয় (যদিও সেটাও বিশ্বযুদ্ধ জেতার মতো কঠিন কাজ)। পাঁচ সেট গেলে কোনো চান্স নেই। তাও বার বার সার্ভিস ব্রেক হলে তো কথাই নেই। যেটা দ্বিতীয় সেট থেকেই মেদভেদেভ এর হচ্ছিলো, দ্বিতীয় সেটে অলৌকিকভাবে ১-৪ অবস্থা থেকে ফিরে এসে টাইব্ৰেকে সেট জিতলেও, বারবার নাদালের মতো চ্যাম্পিয়ন রা সুযোগ দেবেন না। তাই, এ তো হবারই ছিল।

নাদালকে পাঁচ সেট অবধি যেতে দিলে জোকার বা টপ ফর্মের রজার ফেদেরার ছাড়া কারুর পক্ষে হারানো সম্ভব বলে আমার অন্তত মনে হয়নি কোনোদিন। মেদভেদেভ থার্ড আর ফোর্থ সেট অনেক ক্যাজুয়াল ছিলেন। নাদালের মত প্লেয়ারকে কোনোদিন চান্স দিতে নেই। যেভাবে জোকারকে ইউএস ওপেনে হারিয়েছিলেন সেটাই সঠিক অ্যাপ্রোচ।

ads

এটা রাফার দিন। সব হিসেবনিকেশ মিথ্যে প্রমান করে তিনি ০-২ সেট পিছিয়ে থেকে অবিশ্বাস্যভাবে ফিরে এসে ২১ তম স্ল্যাম জিতে নিলেন। পিছনে ফেলে দিলেন তাঁর দুই চিরপ্রতিদ্বন্দ্বীকে। তবে জোকার এখনও আছেন; মনে হয় এখনো কিছু গ্রান্ড স্ল্যাম তিনি জিততেও পারেন। ফেদেরারের মনে হয়না আর কোনো সুযোগ আছে। ফেদেরারের ক্যারিয়ারের একটাই নেগেটিভ পয়েন্ট হয়ে থাকবে যে বেশ কিছু গ্র্যান্ডস্লাম ফাইনাল তিনি জেতার মত জায়গা থেকে হেরেছেন, যেটা নাদাল বা জকোভিচ হারেন নি।

সেই কারণেই কম ফাইনাল খেলেও নাদাল ওভারটেক করে গেলেন ফেডেক্স কে। অথচ স্লামে গড় পারফরম্যান্স কিন্তু ফেডেরারের ভালো। ফেদেরার খুব কমই গ্র্যান্ডস্লামের প্রথম সপ্তাহে হেরে যান। নাদালের ক্ষেত্রে ব্যাপারটা হল হয় উনি আগে হেরে যাবেন, নইলে যদি সেমিফাইনালে উঠে যান, ওকে থামানো শক্ত।

ট্রফি জিতেই ছাড়বেন, একদম। ফেদেরার যদি একটু কুৎসিত খেলেও আসল পয়েন্ট গুলোতে একটু জকোভিচের মতো নাছোড় মনোভাব দেখাতেন, উনার হয়তো ২৪-২৫ টা স্লাম থাকতো। ২০০৯ ইউএস ওপেন, ২০১৪, ২০১৬ আর ২০১৯ এর উইম্বলডন ফেদেরারের জেতা উচিত ছিল অবশ্যই।

রাফায়েল নাদাল এবার অসম্ভবকে সম্ভব করেছেন, ছয় মাস টেনিসের বাইরে কাটিয়ে চোট থেকে উঠে তিনি যা করে দেখালেন, ২০১৭ তে তাঁর চিরপ্রতিদ্বন্দ্বীকে মনে করিয়ে দিচ্ছিলেন। কিন্তু সেখানেও অন্তত ০-২ সেট এর অলৌকিক কামব্যাক ছিলোনা। নাদাল কোথায় থামবেন তিনিই জানেন; কিন্তু যেভাবে বার বার তিনি তার সমালোচকদের পাশাপাশি সমর্থকদেরও ভুল প্রমান করে চলেছেন, কিছুই অনুমান করা যায়না। আগামী ফ্রেঞ্চ ওপেনে তিনি ই হট ফেভারিট হিসেবে শুরু করবেন।

একজন ফেদেরার ভক্ত হিসেবে একটু খারাপ লাগলেও, এটা ভেবে ভালো লাগছে, যে যোগ্যতম ব্যক্তি প্রথম ২১ স্ল্যাম জিতলেন। ফেডেরারের বিরুদ্ধে কখনো নাদালকে সমর্থন না করলেও, অন্য খেলোয়াড়দের বিপক্ষে খেলার সময় সুক্ষ অনুরাগ সবসময় নাদালের প্রতি ই থেকেছে, কেননা তাঁর ব্যক্তিত্ব, খেলোয়াড়সুলভ মনোভাব, হারার আগে হার না মানা মনোভাব তাঁকে ফেদেরার ভক্তদের কাছ থেকেও সেই শ্রদ্ধা আদায় করে নিয়েছে।

ভামোস, চ্যাম্পিয়ন!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link