More

Social Media

Light
Dark

প্রোটিয়া মাটির পাহাড়সম ভারতীয়রা

দক্ষিণ আফ্রিকার মাটিতে প্রথমবারের মত টেস্ট সিরিজ জয়ের একটা সম্ভাবনা তৈরি করেছিল ভারত। তবে শেষ পর্যন্ত সেটা আর হয়নি। এবার দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে সিরিজে মাঠে নেমেছে বিরাট কোহলিরা। এই ফরম্যাটের নতুন অধিনায়ক রোহিত শর্মাকে ছাড়াই অবশ্য মাঠে নামতে হয়েছে ভারতকে।

দক্ষিণ আফ্রিকার মাটিতে উপমহাদেশের ব্যাটসম্যানদের রান করা খুব একটা সহজ কাজ নয়। ওই কন্ডিশনে গিয়ে বড় বড় ব্যাটসম্যানরাও ভুগেছেন। অবশ্য উল্টো চিত্রও আছে। দক্ষিণ আফ্রিকায় ভারতের কয়েকজন ব্যাটসম্যান ওয়ানডে ক্রিকেটে নিজেদের সেরাটাই দেখিয়েছেন। দক্ষিণ আফ্রিকায় সবচেয়ে বেশি ব্যাটিং গড় নিয়ে ব্যাট করা ভারতীয় ব্যাটারদের নিয়েই আমাদের এবারের আয়োজন।

  • বিরাট কোহলি

ads

দক্ষিণ আফ্রিকার মাটিতে ওয়ানডে ক্রিকেটে ভারতের সবচেয়ে সফল ব্যাটসম্যান বিরাট কোহলি। ভারতের সাবেক এই অধিনায়ক প্রোটিয়াদের মাটিতে ব্যাটিং করেছেন ৮৬.৮৮ গড়ে। ভারতের হয়ে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দ্বিতীয় সর্বোচ্চ রানের রেকর্ডও তাঁর। প্রোটিয়াদের বিপক্ষে এই ব্যাটসম্যান মোট ২৬ ম্যাচ খেলেছেন। সেখানে তাঁর ঝুলিতে আছে ১২৮৭ রান। আর শচীন টেন্ডুলকার প্রোটিয়াদের বিপক্ষে করেছিলেন ২ হাজারের বেশি রান।

  • রাহুল দ্রাবিড়

টেস্ট ক্রিকেটে ভারতের অন্যতম সেরা ব্যাটসম্যানদের একজন রাহুল দ্রাবিড়। তবে প্রোটিয়াদের ঘরে ওয়ানডে ফরম্যাটেও তিনি ছিলেন অতুলনীয়। ভারতের সাবেক এই অধিনায়ক দক্ষিণ আফ্রিকার মাটিতে রান করেছেন ৫১.২০ গড়ে। দক্ষিণ আফ্রিকায় ভারতের তৃতীয় সর্বোচ্চ রান সংগ্রাহকও তিনি। এছাড়া বর্তমানে তিনি ভারতের কোচ হিসেবেও কাজ করছেন।

  • শিখর ধাওয়ান

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এই সিরিজে লোকেশ রাহুলের সাথে ওপেনিং এর দায়িত্বে থাকবেন শিখর ধাওয়ান। এর আগেও দক্ষিণ আফ্রিকার মাটিতে বেশ ভালো রেকর্ড আছে এই ওপেনারের। ২০১৮ সালে ওয়ানডে সিরিজে ছয় ম্যাচে তিনি করেছিলেন ৩২৩ রান।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওই সিরিজে একটি সেঞ্চুরিও করেছিলেন তিনি। এছাড়া দক্ষিণ আফ্রিকার মাটিতে পুরো ক্যারিয়ার জুড়ে তিনি ব্যাটিং করেছেন ৪৯.৮৭ গড়ে।

  • মোহাম্মদ আজহারউদ্দীন

ভারতের আরেক কিংবদন্তি ব্যাটসম্যান মোহাম্মদ আজহারউদ্দীন। দক্ষিণ আফ্রিকার মাটিতে এই ব্যাটসম্যানও ওয়ানডে ক্রিকেটে প্রচুর রান করেছেন।

সব মিলিয়ে দক্ষিণ আফ্রিকায় আজহারউদ্দিন খেলেছেন ১২ টি ইনিংস। সেখানে ৪১.৭২ গড়ে তাঁর ঝুলিতে আছে ৪৫৯ রান। ফলে দক্ষিণ আফ্রিকার মাটিতে চতুর্থ সর্বোচ্চ ব্যাটিং গড়ের মালিক তিনি।

  • আজিঙ্কা রাহানে

আমাদের এই তালিকার পঞ্চম অবস্থানে আছেন আজিঙ্কা রাহানে। ভারতের হয়ে ২০১৮ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে সিরিজ খেলেছিলেন এই ব্যাটসম্যান।

সেই সিরিজে ভারতের হয়ে মোট ৬ ওয়ানডে ম্যাচ খেলেছিলেন তিনি। সেখানে ৩৫ গড়ে তাঁর ব্যাট থেকে এসেছিল ১৪০ রান। যদিও এবার আর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে সিরিজে নেই এই ব্যাটসম্যান। সীমিত ওভারে তিনি দলের বাইরে অনেকদিন হল। সাদা বলের ক্রিকেটে ভারত আর তাঁকে বিবেচনা করে না। এমনকি, টেস্ট দলেও আজকাল তাঁর জায়গা নিয়ে উঠছে প্রশ্ন।

লেখক পরিচিতি

আমার ডায়েরির প্রতিটা পৃষ্ঠাই আমার বাইশ গজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link