More

Social Media

Light
Dark

এক ম্যাচ খেলেই বাতিলের খাতায়

এই মুহূর্তে ভারত দলে জায়গা পাওয়ার যে প্রতিযোগিতা তা প্রায় আকাশ ছুঁয়েছে। নতুন কোন ক্রিকেটারের জন্য ভারতের একাদশে সুযোগ পাওয়া এক অবিশ্বাস্য ব্যাপার। আর সুযোগ পেলেও সেই জায়গা ধরে রাখা তো আরো কঠিন কাজ। আগে নতুন কোন ক্রিকেটারকে দলে ডাকা হলে তাঁকে অন্তত ২-৩ সিরিজ সুযোগ দেয়া হতো।

তবে এখন কখনো কখনো মাত্র এক ম্যাচই সুযোগ পান নিজেকে প্রমাণ করার জন্য। এক ম্যাচে নিজেকে প্রমাণ করতে না পারলেই তাঁরা আর সুযোগ পাননা। ভারতের ঘরোয়া ক্রিকেটে বেশ পরিচিত কিছু নামও মাত্র একবার সুযোগ পেয়েই দল থেকে বাদ পড়েন। সেই ক্রিকেটারদের নিয়েই এই তালিকা।

  • মায়াঙ্ক মারকান্দে

ads

মায়াঙ্ক মূলত প্রথম আলোচনায় এসেছিলেন ২০১৮ সালে। সেবার আইপিএলে মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে বেশ ভালো পারফর্ম করেছিলেন এই লেগ স্পিনার। এরপর অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টি ক্রিকেটে তাঁর অভিষেক হয়। একেবারে খারাপ বোলিংও করেননি। তবে উইকেট নিতে পারেননি সেই ম্যাচে। তবুও দল থেকে বাদ পড়ে যান এই স্পিনার।

  • সুব্রমনিয়াম বদ্রিনাথ

ম্যান অব দ্যা ম্যাচ হবার পরেও কেউ দল থেকে বাদ পড়ে যান এমন ঘটনা ক্রিকেট দুনিয়ায় বিরল। তবে এমন ঘটনাই ঘটেছিল ভারতের এই ক্রিকেটারের সাথে। ভারতের হয়ে ২০১১ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়। নিজের অভিষেক ম্যাচেই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যান অব দ্য ম্যাচ হয়েছিলেন। তবুও এরপর আর ভারত দলে জায়গা পাননি এই ক্রিকেটার।

  • কর্ণ শর্মা

 

ভারতের আরেক লেগ স্পিনার যিনি এই দুর্ভাগ্যের স্বীকার হয়েছেন। ভারতের হয়ে ২০১৪ সালে প্রথম আন্তর্জাতিক ক্রিকেটে মাঠে নামেন কর্ন শার্মা। সেই ম্যাচে ভারতের হয়ে একটি উইকেটও নিয়েছিলেন তিনি। তবে এরপর আর টি-টোয়েন্টি ক্রিকেটে ভারতের হয়ে মাঠে নামেননি এই স্পিনার।

  • শ্রীনাথ অরবিন্দ

ভারতের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছিল ২০১৫ সালে। যদিও উপরের তিনজনের মত এই বোলারের অভিষেকটা খুব একটা স্মরণীয় ছিল না। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে নিজের অভিষেক ম্যাচে এক উইকেট নিয়ে খরচ করেছিলেন ৪৪ রান।

  • ঋষি ধাওয়ান

বিজয় হাজারে ট্রফিতে পারফর্ম করে প্রথম শিরোনাম হয়েছিলেন ঋষি ধাওয়ান। সেবছর ব্যাট বল দুই ডিপার্টমেন্টেই দারুণ পারফর্মেন্স করেছিলেন। এরপর ২০১৬ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ভারতের হয়ে প্রথম মাঠে নেমেছিলেন। তবে সেই টি-টোয়েন্টি ম্যাচে ব্যাট, বল কোন ডিপার্টমেন্টেই ভালো শুরু করতে পারেননি। ব্যাট হাতে করেছিলেন মাত্র ১ রান আর বল হাতে এক উইকেট নিয়ে খরচ করেছিলেন ৪২ রান। এরপরই দলে জায়গা হারান এই অলরাউন্ডার।

  • পবন নেগি

২০১৬ সালে ভারত বেশ কিছু নতুন ক্রিকেটারকে নিয়ে পরীক্ষা চালিয়েছিল। তাঁদেরই একজন পবন নেগি। নিজের অভিষেক ম্যাচে দারুণ বোলিং ও করেছিলেন। সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে সেই ম্যাচে মাত্র ১৬ রান দিয়ে নিয়েছিলেন এক উইকেট। তবে এরপর আর কখনো ভারতের হয়ে আন্তর্জাতিক ক্রিকেট খেলেননি তিনি।

  • সন্দ্বীপ ওয়ারিয়ার

আমাদের এই তালিকার নতুন সংযোজন সন্দ্বীপ ওয়ারিয়ার। ভারতের হয়ে ২০২১ সালে প্রথম আন্তর্জাতিক ক্রিকেটে মাঠে নেমেছেন। শ্রীলঙ্কার বিপক্ষে সেই ম্যাচে কোন উইকেট না পেলেও ছিলেন ইকোনমিক্যাল। করচ করেছিলন মাত্র ২৩ রান। তবে এরপর আর কখনো ভারত দলে জায়গা পাননি তিনি।

লেখক পরিচিতি

আমার ডায়েরির প্রতিটা পৃষ্ঠাই আমার বাইশ গজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link