More

Social Media

Light
Dark

শততম টেস্ট ক্রিকেটার আক্ষেপ

নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টে বাংলাদেশের হয়ে ১০০ তম টেস্ট ক্রিকেটার হিসেবে অভিষিক্ত হন ওপেনার নাইম শেখ। দশম ক্রিকেটার হিসেবে ১০০ তম টেস্ট ক্যাপ পান নাইম শেখ। তবে ১০০ তম টেস্ট ক্যাপ পাওয়া ক্রিকেটারদের ক্যারিয়ার দেখলে অনেকটাই চিন্তায় পড়তে পারেন নাইম। ১০০ তম টেস্ট ক্যাপ পাওয়া ক্রিকেটারদের মধ্যে নুয়ান কুলাসেকারা (২১) ও ইস্টন ম্যাকম্যারিস (১৩) ছাড়া কেউই নয়-এর বেশি টেস্ট ম্যাচ খেলতে পারেননি।

নাইমের শুরুটাও যাচ্ছেতাই। প্রথমবারের মত সাদা পোশাকে ব্যাট করতে নেমে উইকেটে থাকেন মাত্র পাঁচ বল। তাতে রানের খাতা খোলার আগেই সাজঘরে ফেরেন টিম সাউদির বলে বোল্ড হয়ে।

  • জন ম্যাকলারেন (অস্ট্রেলিয়া)

১৯১২ সালে ইংল্যান্ডের বিপক্ষে সাদা পোশাকে অভিষিক্ত হন অজি পেসার জন ম্যাকলারেন। ওই ১ টেস্টে মাত্র ১ উইকেট শিকার করেন তিনি। অজিদের হয়ে ১০০তম টেস্ট ক্যাপ পাওয়া জন আর দ্বিতীয়বার সুযোগ পাননি দলে! ওই টেস্টে ৭০ রানে হারের পর এক টেস্টেই ক্যারিয়ার শেষ হয়ে যায় জনের।

ads
  • স্যামি উডস (ইংল্যান্ড)

ইংল্যান্ডের হয়ে ১০০তম টেস্ট ক্যাপ পাওয়া স্যামি উডসের ক্যারিয়ারও ছিলো খুবই ছোট। অস্ট্রেলিয়ার হয়ে তিন টেস্টে খেলার পর ইংল্যান্ডের হয়েও জাতীয় দলে খেলেন তিনি। ইংল্যান্ডের হয়েও খেলেন মাত্র তিন টেস্টে!

  • বালু গুপ্তে (ভারত)

ভারতের সাবেক এই লেগস্পিনার ভারতের হয়ে ১০০তম টেস্ট ক্যাপধারী ক্রিকেটার। ১৯৬১ সালে অভিষেকের পর ক্যারিয়ারে মাত্র তিন টেস্টে খেলেছেন তিনি। এই ৩ টেস্টে শিকার করেছেন মাত্র ৩ উইকেট!

  • ওয়াইন ব্র‍্যাডবার্ন (নিউজিল্যান্ড)

১৯৬৪ সালের ২৮ ফেব্রুয়ারি নিউজিল্যান্ডের ১০০তম টেস্ট ক্রিকেটার হিসেবে অভিষিক্ত হন ওয়াইন ব্র‍্যাডবার্ন। ক্যারিয়ারে সুযোগ পেয়েছেন মোটে ২ ম্যাচে। এই ২ ম্যাচে করেছেন মাত্র ৬২ রান। এরপর আর জাতীয় দলে খেলার সুযোগ হয়নি এই ব্যাটারের।

  • মহসিন কামাল (পাকিস্তান)

১৯৮৪ সালের মার্চে ইংল্যান্ডের বিপক্ষে টেস্টে অভিষিক্ত হন পাকিস্তানি পেসার মহসিন কামাল। ক্যারিয়ারে খেলেছেন ৯ ম্যাচ। এই ৯ টেস্টে এই পেসার শিকার করেছেন ২৪ উইকেট। খেলোয়াড়ি জীবন শেষ করে বাংলাদেশের কোচও হন তিনি। তিনি বাংলাদেশের ইতিহাসেরই কুখ্যাত কোচদের একজন।

  • নুয়ান কুলাসেকারা (শ্রীলঙ্কা)

১০০তম টেস্ট ক্যাপ পাওয়া ক্রিকেটারদের মধ্যে সর্বোচ্চ টেস্ট খেলেছেন এমন একজন হলেন শ্রীলঙ্কান পেসার নুয়ান কুলাসেকারা। শ্রীলঙ্কার হয়ে খেলেছেন ২১ টেস্টে। এই ২১ টেস্টে শিকার করেছেন ৪৮ উইকেট। চার উইকেট নিয়েছেন তিনবার।

  • ইস্টন ম্যাকমরিস (ওয়েস্ট ইন্ডিজ)

১৯৫৮ সালের ফেব্রুয়ারিতে পাকিস্তানের বিপক্ষে ওয়েস্ট ইন্ডিজের ১০০তম টেস্ট প্লেয়ার হিসেবে অভিষিক্ত হন ইস্টন ম্যাকমরিস। ক্যারিয়ারে খেলেছেন ১৩ টেস্টে। আর এই ক্ষুদ্র ক্যারিয়ারে ৫৬৪ রান নিজের ঝুলিতে পুরেছেন তিনি। ১ সেঞ্চুরি ও ৩ ফিফটিও আছে ক্যারিয়ারে।

  • চার্ল মুম্বা (জিম্বাবুয়ে)

২০১৬ সালে শ্রীলঙ্কার বিপক্ষে হারারেতে অভিষিক্ত হন জিম্বাবুয়ের বোলার চার্ল মুম্বা। সাদা পোশাকে খেলেছেন মাত্র ৩ টেস্ট। এই ৩ টেস্টে ৩৫ গড়ে নিয়েছেন ১০ উইকেট। ক্যারিয়ারে একবার নিয়েছেন চার উইকেট।

  • নরম্যান রেইড (দক্ষিণ আফ্রিকা)

দক্ষিণ আফ্রিকার হয়ে ১০০ তম টেস্ট ক্রিকেটার হিসেবে ১৯২১ সালের নভেম্বরে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের তৃতীয় টেস্টে অভিষিক্ত হন অলরাউন্ডার নরম্যান রেইড। ওই অভিষেক টেস্টই ছিল তাঁর ক্যারিয়ারের শেষ টেস্ট। ২ উইকেটের সাথে ব্যাট হাতে করেছিলেন ১৭ রান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link