More

Social Media

Light
Dark

আফ্রিকান মঞ্চের ভারতীয় শিকারী

‘বক্সিং ডে’ টেস্ট দিয়ে দক্ষিণ আফ্রিকা ও ভারতের মধ্যকার তিন ম্যাচ টেস্ট সিরিজ শুরু হবে এই মাসের ২৬ তারিখ। দুই দল নিজেদের সর্বোচ্চ প্রস্তুতিটুকু নিয়ে ফেলেছে। অপেক্ষা শুধু টেস্ট মাঠে গড়ানোর। তবে নতুন আতংক হয়ে হাজির হয়ে করোনা ভাইরাসের ওমিক্রন ‘ভ্যারিয়েন্ট’। তাই জন্যে আবার ক্রিকেট হয়ত চলে যেতে পারে বন্ধ দরজা রীতিতে। যেখানে ম্যাচ সংশ্লিষ্ট ছাড়া আর কেউ থাকবে না মাঠে। মোদ্দা কথা দর্শক শূন্য ক্রিকেট খেলা। এটি পুনরায় শুরু হতে চলেছে হয়ত এই দক্ষিণ আফ্রিকা ও ভারত টেস্টের মধ্য দিয়েই।

তবে আজকের আলোচনা একটু ভিন্ন। যেহেতু দক্ষিণ আফ্রিকার উদ্দেশ্যে উড়াল দিয়েছে ভারত দল, সেহেতু প্রতিকূলতার সম্মুখীন হতে হবে নতুন কোচ রাহুল দ্রাবিড়ের নেতৃত্বাধীন ভারত টেস্ট দলকে। সেই প্রতিকূল পরিস্থিতিতে পারফর্ম করতে হবে দলে থাকা সকল ব্যাটার এবং বোলারদের। সেই দিক বিবেচনায় বর্তমানে দলের থাকা বা এখনো ক্রিকেট খেলতে থাকা বোলারদের মধ্যে দক্ষিণ আফ্রিকার মাটিতে টেস্টে সর্বাধিক উইকেট শিকারিদের নিয়েই মূলত আজকের আলোচনা।

তবে বলে রাখা ভাল টেস্টে ভারতের সাবেক কিংবদন্তি স্পিন বোলার ও অধিনায়ক অনীল কুম্বলে ভারতীয় বোলারদের মধ্যে সবার উপরে রয়েছেন দক্ষিণ আফ্রিকার মাটিতে ৪৫ উইকেট নিয়ে। তাঁর পরে দ্বিতীয় স্থানে রয়েছেন বা-হাতি পেসার জহির খান। তাঁর ঝুলিতে রয়েছে ৩০টি উইকেট। তবে এরা দুইজনই সাবেক। চলুন বর্তমানদের নিয়ে আলোচনা শুরু করা যাক।

ads
  • ভূবনেশ্বর কুমার

ভুবনেশ্বর ভারতের বোলিং আক্রমণের একজন অন্যতম সদস্য। তবে তিনি প্রথম দক্ষিণ আফ্রিকায় প্রথম খেলেছিলেন ২০১৮ সালে। সে বছর তিন টেস্টের দুইটিতে খেলার সুযোগ পেয়েছিলেন তিনি। প্রথম টেস্টে প্রথম দিনের শুরুতেই মাত্র পাঁচ ওভারে তিনটি গুরুত্বপূর্ণ উইকেট নিয়ে বিপাকে ফেলে দিয়েছিলেন দক্ষিণ আফ্রিকাকে।

তবে, দ্বিতীয় ম্যাচে সুযোগ পাননি একাদশে। তৃতীয় ম্যাচে একাদশে ফিরে হয়েছিলেন ম্যাচ সেরা। তবে সেই ম্যাচে বল হাতে চার উইকেট নেওয়ার পাশাপাশি ব্যাট হাতে গুরুত্বপূর্ণ দুইটি ইনিংস খেলেই তিনি বাগিয়ে নিয়েছিলেন ম্যাচ সেরার পুরষ্কার। তাছাড়া এখন পর্যন্ত তিনি দক্ষিণ আফ্রিকার মাটিতে সাদা পোষাকে দশটি উইকেট শিকার করে রয়েছেন আজকের তালিকার পঞ্চম স্থানে।

  • জাসপ্রিত বুমরাহ 

বর্তমান সময়ে ভারতের তিন ফরম্যাটে পেস আক্রমণের এক নির্ভরযোগ্য এবং অবিচ্ছেদ্য অংশ জসপ্রিত বুমরাহের টেস্ট অভিষেক ঘটেছিলো দক্ষিণ আফ্রিকার বিপক্ষে কেইপটাউনে। অভিষেক টেস্টেই দক্ষিণ আফ্রিকার তারকা ব্যাটার এবি ডি ভিলিয়ার্সের উইকেট নিয়ে সম্ভাবনার ঝলক দেখিয়েছিলেন জাসপ্রিত বুমরাহ।

অবশ্য তাঁর সম্ভাবনার অপমৃত্যু ঘটেনি। সেই টেস্ট সিরিজে তিন বার সাঁজঘরে ফিরিয়েছিলেন ভিলিয়ার্সকে। একবার ফাইফারের সাথে নিজের অভিষেক সিরিজে ২৫.২১ গড়ে বুমরাহ নিয়েছিলেন ১৪টি উইকেট। সুতরাং পুনরায় তাঁর উপরই দায়িত্ব থাকবে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দলের বোলিং আক্রমণকে সামনে থেকে নেতৃত্ব দেওয়ার।

  • হরভজন সিং 

ভারতের সবচেয়ে অভিজ্ঞ স্পিনার হরভজন সিং-ও রয়েছেন আজকের তালিকায়। অনেকেই হয়ত অবাক হতে পারেন তাঁর সংযুক্তি দেখে। তবে তিনি কিন্তু এখন অবধি আনুষ্ঠানিকভাবে কোন ফরম্যাট থেকেই অবসরের ঘোষণা দেননি।

২০১০-১১ মৌসুমে অনুষ্ঠিত হওয়া দক্ষিণ আফ্রিকা বনাম ভারতের মধ্যকার তিন ম্যাচ টেস্ট সিরিজে ভারত দলের সঙ্গী ছিলেন হরভজন সিং। টেস্ট ক্রিকেটে ভারতের পক্ষে সর্বাধিক উইকেট শিকারিদের তালিকায় চতুর্থস্থানে থাকা হরভজন সিং সেই সিরিজে নিয়েছিলেন ১৫টি উইকেট। সেই সুবাদে তিনি রয়েছেন আজকের তালিকার তৃতীয় স্থানে।

  • ইশান্ত শর্মা 

দক্ষিণ আফ্রিকা সফরে সর্বাধিকবার দলের সঙ্গী হওয়ার তালিকায় চেতশ্বর পুজারার সাথে রয়েছেন ইশান্ত শর্মাও। ভারতীয় টেস্ট ক্রিকেটে ইশান্ত শর্মা রীতিমত অটোচয়েজ। তবে সাম্প্রতিক সময়ে তিনি ভুগছেন ফর্মহীনতায়। তবুও আজকের তালিকায় দ্বিতীয় স্থানে থাকছেন এই বিধ্বংসী বোলার। তিনি প্রথম টেস্ট সিরিজে নিয়েছিলেন সাতটি উইকেট। পরবর্তীতে নিয়েছিলেন পাঁচটি।

২০১৮ সালের খেলা শেষ টেস্ট সিরিজে দুইটি ম্যাচ খেলে ইশান্ত নিয়েছিলেন আটটি উইকেট। এই মোট ২০টি উইকেট রয়েছে ইশান্ত শর্মার দক্ষিণ আফ্রিকার মাটিতে লাল বলে। এবারো চতুর্থবারের মতো দক্ষিণ আফ্রিকা সফরে যাচ্ছেন ইশান্ত একাদশে সুযোগ পেলে তিনি নিশ্চয়ই চাইবেন নিজের উইকেটের পরিসংখ্যানকে বাড়িয়ে নিতে।

  • মোহাম্মদ শামি 

বর্তমানে ভারত দলে থাকা সস্ক্রিয় বোলারদের মধ্যে মোহাম্মদ শামি দক্ষিণ আফ্রিকার মাটিতে ভারতের পক্ষে সর্বাধিক উইকেট শিকারের রেকর্ডটা নিজের করে রেখেছেন। ২০১৮ সালে দক্ষিণ আফ্রিকা সফরে তিনি যৌথভাবে হয়েছিলেন সিরিজ সেরা উইকেট শিকারি। তাঁর সাথে যোগ দিয়েছিলেন প্রোটিয়া দুই পেসার ভার্নন ফিল্যান্ডার ও কাগিসো রাবাদা। এই তিন পেসারের সবাই সেই সিরিজের নিয়েছিলেন ১৫টি করে উইকেট।

শেষ ম্যাচ পাঁচটি উইকেট নিয়ে ভারতের ৬৩ রানের জয়ে বড় অবদান রেখেছিলেন মোহাম্মদ শামি। এছাড়াও তাঁর ঝুলিতে রয়েছে আরো ছয়টি উইকেট। মোট মিলিয়ে দক্ষিণ আফ্রিকার মাটিতে ২১টি উইকেট নিয়ে বর্তমান ভারতীয় বোলারদের মধ্যে রয়েছেন সবার উপরে। আসন্ন টেস্ট সিরিজে সুযোগ পেলে তিনি নিশ্চয়ই চাইবেন জহির খানকে ছাড়িয়ে যেতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link