More

Social Media

Light
Dark

টি-টোয়েন্টির বর্ষসেরা লড়াই

টি-টোয়েন্টি ক্রিকেটের এক রমরমা বছর গিয়েছে এবার। বিশ্বের সেরা ক্রিকেট দল গুলো মোটামুটি পুরো বছর ব্যস্ত সময় পার করেছে টি-টোয়েন্টি ক্রিকেট খেলে। দলগুলো দ্বিপাক্ষিক সিরিজ খেলে টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য প্রস্তুত হয়েছে। বিশ্বকাপেও দেখা গিয়েছে টি-টোয়েন্টি ক্রিকেটের দারুণ লড়াই।

সবমিলিয়ে এই বছরটাই যেনো ছিল টি-টোয়েন্টি ক্রিকেটের। ফলে বেশ কয়েকজন ক্রিকেটারেরও দেখা মিলেছে। যারা এই ফরম্যাটে নিজেদের সেরাটা দিয়েছেন। ব্যাটিং, বোলিং দুই ডিপার্টমেন্টেই আছে দারুণ কিছু নাম। ফলে এবার আইসিসি বর্ষসেরা টি-টোয়েন্টি ক্রিকেটার কে হবেন তা নিয়ে বিতর্ক হতেই পারে। তাঁর আগে আমরা দেখে আসি সম্ভাব্য নামগুলো।

  • মোহম্মদ রিজওয়ান (পাকিস্তান)

ads

টি-টোয়েন্টি ক্রিকেটে এই মুহুর্তে বিশ্বের অন্যতম সেরা ওপেনার মোহম্মদ রিজওয়ান। টি-টোয়েন্টি ক্রিকেটেও নিজের ধারাবাহিকতাকে নিয়ে গিয়েছে অনন্য পর্যায়ে। পাকিস্তানের হয়ে বাবর আজমের সাথে প্রায় সব ম্যাচেই এনে দিচ্ছেন দারুণ শুরু।

এছাড়া এবছর পাকিস্তানের হয়ে এই ফরম্যাটে সবচেয়ে বেশি রানের মালিকও তিনিই। এই বছর মোট ২৮ টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন তিনি। সেখানে তাঁর ব্যাটিং গড় রীতিমত অবিশ্বাস্য। ৭২.৮৮ গড়ে করেছেন ১২৩৯ রান। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১ টি সেঞ্চুরির পাশাপাশি ১১ টি হাফ সেঞ্চুরিও করেছেন এবছর। এছাড়া ব্যাটিং করেছেন ১৩২.০৮ স্ট্রাইকরেটে।

  • জস বাটলার (ইংল্যান্ড)

টি-টোয়েন্টি ক্রিকেটের আরেক তারকা ব্যাটসম্যান জস বাটলার। ইংল্যান্ডের এই কিপার ব্যাটসম্যানও এবছর টি-টোয়েন্টি ক্রিকেটে দারুণ সময় কাটিয়েছেন। এবছর টি-টোয়েন্টি বিশ্বকাপের মঞ্চে সেঞ্চুরিও করেছেন তিনি।

এছাড়া সবমিলিয়ে ২০২১ সালে ১৪ টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন জস বাটলার। সেখানে ৬৫.৪৪ ব্যাটিং গড়ে তাঁর ঝুলি থেকে এসেছে ৫৮৯ রান। এই ফরম্যাটে তাঁর ব্যাটিং স্ট্রাইকরেট ছিল ১৪৩.৩০। এছাড়া শ্রীলঙ্কার বিপক্ষে ১০১ রানের অপরাজিত একটি ইনিংসও খেলেছেন। শারজাতে বিশ্বকাপের মঞ্চে এই ইনিংস খেলেন বাটলার।

  • এইডেন মার্করাম (দক্ষিণ আফ্রিকা)

এই বছরের শুরুতেও এইডেন মার্করাম টি-টোয়েন্টি ক্রিকেটের বিবেচনায় ছিলেন না। তবে হঠাতই শ্রীলঙ্কার বিপক্ষে সুযোগ পেয়ে নিজেকে নতুন করে চিনিয়েছেন দক্ষিণ আফ্রিকার এই ক্রিকেটার। এরপর টি-টোয়েন্টি বিশ্বকাপেও প্রোটিয়া ব্যাটিং লাইন আপের বড় ভরসার জায়গা ছিলেন মার্করাম।

এবছর মোট ১৮ টি টি-টোয়েন্টি ম্যাচ খেলতে দেখা যায় এইডেন মার্করামকে। সেখানে ৪৩.৮৪ গড়ে তাঁর ব্যাট থেকে এসেছে ৫৭০ রান। ব্যাটিং করেছেন প্রায় ১৫০ স্ট্রাইকরেটে। সাথে ছয়টি হাফ সেঞ্চুরিও আছে তাঁর ঝুলিতে। তবে বিশ্বকাপের সুপার টুয়েলভে তাঁর দল ৪ টি ম্যাচ জিতেও দুর্ভাগ্যবশত সেমিফাইনাল খেলতে পারেনি।

  • ওয়ানিন্দু হাসারাঙ্গা (শ্রীলঙ্কা)

শ্রীলঙ্কার ক্রিকেট অনেকদিন ধরেই একটা বাজে সময়ের মধ্যে দিয়ে যাচ্ছিল। তাঁদের তরুণ ক্রিকেটাররা ঠিক আন্তর্জাতিক পর্যায়ে থিতু হতে পারছিলেন না। তবে এবছর আন্তর্জাতিক ক্রিকেটে আবার ঘুরে দাঁড়াতে শুরু করেছে শ্রীলঙ্কা। তরুণদের মধ্যে এখন তাঁদের সবচেয়ে বড় পারফর্মার ওয়ানিন্দু হাসারাঙ্গা।

এবছর এই লেগ স্পিনার লংকানদের হয়ে মোট ২০ টি ম্যাচ খেলেছেন। সেখানে ১১.৬৩ বোলিং গড়ে নিয়েছেন ৩৬ উইকেট। টি-টোয়েন্টি ক্রিকেটে তাঁর ইকোনমি রেট ছিল মাত্র ৫.৪৪। এছাড়া আইসিসি বোলিং র‍্যাংকিং এর এক নম্বরে উঠে এসেছেন এই স্পিনার।

  • অ্যাডাম জাম্পা (অস্ট্রেলিয়া)

বল হাতে বরাবরং দারুণ কার্যকর অস্ট্রেলিয়ার লেগ স্পিনার অ্যাডাম জাম্পা। এবারো টি-টোয়েন্টি ক্রিকেটে দারুণ একটি বছর কাটিয়েছেন এই অজি স্পিনার। টি-টোয়েন্টি ক্রিকেটে তাঁর লেগ স্পিন দারুণ কার্যকরও বটে।

এবছর অস্ট্রেলিয়ার হয়ে মোট ২১ টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন জাম্পা। সেখানে ২১.০৩ বোলিং গড়ে তাঁর ঝুলিতে আছে ২৬ উইকেট। এছাড়া তাঁর ইকোনমি রেটও ছিল ৭ এর কোটায়। এবছর নিজের দেশেরব প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপও জিতেছেন জাম্পারা।

 

লেখক পরিচিতি

আমার ডায়েরির প্রতিটা পৃষ্ঠাই আমার বাইশ গজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link