More

Social Media

Light
Dark

পুরনো আগুনে নতুন ঘিঁ

বেশ কিছুদিন ধরেই ক্রিকেট পাড়ায় গুঞ্জন দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে সিরিজে ছুটি চেয়েছেন ভারতের বর্তমান টেস্ট অধিনায়ক বিরাট কোহলি। সম্প্রতি ওয়ানডে অধিনায়কত্ব থেকে অব্যাহতি দেওয়া হয় বিরাটকে। আর সেই দায়িত্ব দেওয়া হয় টি-টোয়েন্টি অধিনায়ক রোহিত শর্মাকে।

এরপরই সামাজিক যোগাযোগমাধ্যম সহ বিভিন্ন শীর্ষস্থানীয় ভারতীয় গণমাধ্যমে শোনা যায় দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে সিরিজে ছুটি নিচ্ছেন বিরাট। তবে সকল গুঞ্জন উড়িয়ে দক্ষিণ আফ্রিকা সফরের আগে প্রেস কনফারেন্সে বিরাট কোহলি নিশ্চিত করলেন তিনি থাকছেন ওয়ানডে সিরিজেও। তবে, সংবাদ সম্মেলনে এসে তিনি এমন অনেক কথাই বলছেন, যার কারণে আঙুল উঠছে বোর্ডের দিকে।

ইনজুরির কারণে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আসন্ন টেস্ট সিরিজ থেকে রোহিত শর্মার ছিটকে যাওয়ার খবর আসার পর থেকেই গুঞ্জন উঠে ওয়ানডে সিরিজে ছুটি নিচ্ছেন বিরাট। পরিবারকে সময় দিতেই ছুটি নিবেন বলেও জানা যায়। তবে বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়ার (বিসিসিআই) এক সিনিয়র কর্মকর্তা নাম প্রকাশে অনিচ্ছা প্রকাশ করে বলেন, ‘এখন পর্যন্ত কোহলি ওয়ানডে না খেলার ব্যাপারে কোনো চিঠি বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলি কিংবা সেক্রেটারি জয় শাহকে পাঠায়নি। যদি এরপর কোনো সিদ্ধান্ত নিয়ে থাকে বা চিঠি পাঠায় কিংবা ইনজুরিজনিত কোনো সমস্যা থাকে সেটি ভিন্ন বিষয়। এখন পর্যন্ত যে পরিস্থিতি বিরাট ১৯, ২১ ও ২৩ জানুয়ারিতে অনুষ্ঠিত হতে যাওয়া তিন ওয়ানডেতেই খেলবেন বিরাট।’

ads

সেই বোর্ড কর্মকর্তার কথাই যেনো সত্যি হলো। সব গুঞ্জনের অবসান ঘটিয়ে বিরাট নিজেই জানালেন দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে সিরিজে খেলার ব্যাপারে। বেশ কিছুদিন যাবৎ গণমাধ্যমে এসব নিয়ে আলোচনা হলেও মিডিয়ার সামনে আসেননি বিরাট। তবে দক্ষিণ আফ্রিকা সফরের আগে অফিসিয়াল প্রেস কনফারেন্সে ভারতের টেস্ট অধিনায়ক খোলাসা করলেন সবকিছুই।

ওয়ানডে অধিনায়কত্ব নিয়ে প্রেস কনফারেন্সে বিরাট বলেন, ‘টেস্ট স্কোয়াড ঘোষণার মাত্র দেড় ঘন্টা আগে আমাকে জানানো হয় আমাকে আর ওয়ানডে অধিনায়ক হিসেবে বিবেচনা করা হচ্ছে না। আমি আর কি বলবো! তাদের সিদ্ধান্তই মেনে নিয়েছি।’

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে সিরিজে খেলার ব্যাপারে বিরাট জানান, ‘আমি অবশ্যই খেলবো। সবসময়ই আমি খেলতে প্রস্তুত।’

এর আগে বিসিসিআই সভাপতি ও সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলি জানিয়েছিলেন টি-টোয়েন্টি অধিনায়কত্ব না ছাড়তে তিনি বিরাটকে অনুরোধ করেছিলেন। তবে বিরাট জানালেন ভিন্ন কথা। এমন কোনো অনুরোধ পাননি বলে জানান ভারতের টেস্ট অধিনায়ক!

২৬ ডিসেম্বর থেকে সেঞ্চুরিয়নে প্রথম টেস্ট শুরু হয় তিন ম্যাচ টেস্ট সিরিজ শেষ হবে ১৫ জানুয়ারি। এরপর ১৯ জানুয়ারি থেকে শুরু হবে তিন ম্যাচ ওয়ানডে সিরিজ। তিন টেস্ট সিরিজে অধিনায়ক হিসেবে দায়িত্ব পালনের পর সবকিছু ঠিক থাকলে ১৯ জানুয়ারি থেকে ওয়ানডে সিরিজেও খেলবেন বিরাট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link