More

Social Media

Light
Dark

রোহিতের অধিনায়কত্বে শুরু যাদের

ভারতের নতুন ওয়ানডে অধিনায়ক হিসেবে দায়িত্ব নিয়েছেন রোহিত শর্মা। বিরাট কোহলির পরিবর্তে তাঁকে ভারতের নতুন অধিনায়ক ঘোষণা করা হয়। বিরাট কোহলির নেতৃত্বে ভারত ভালো ক্রিকেট খেললেও বড় আসরে নিজেদের প্রমাণ করতে পারছিল না ভারত। ফলে ভারতের ওয়ানডে ও টি-টোয়েন্টি ক্রিকেটের অধিনায়কত্বের দায়িত্ব তুলে দেয়া হয় এই ওপেনারকে।

আইপিএলে ভারতের সফলতম অধিনায়কদের একজন রোহিত শর্মা। তাঁর অধিনায়কত্বের প্রশংসা করেন না এমন মানুষ ভারতে খুঁজে পাওয়া মুশকিল। এছাড়া ভারতের হয়েও নানাসময়ে বিচ্ছিন্ন ভাবে অধিনায়কত্বের দায়িত্ব পালন করেছেন রোহিত। তাঁর অধিনায়কত্বে ভারতের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে বেশ কয়েকজন নামী ক্রিকেটারও অভিষিক্ত হয়েছেন। তাঁদের নিয়েই এই তালিকা।

  • শ্রেয়াস আইয়ার (ভারত)

ads

ভারতের বর্তমান মিডল অর্ডার ব্যাটসম্যান শ্রেয়াস আইয়ার। ডানহাতি এই ব্যাটসম্যান নিজের আন্তর্জাতিক ক্যারিয়ার শুরু করেছিলেন রোহিত শর্মার নেতৃত্বে। অধিনায়ক হিসেবেও সেটা রোহিত শর্মার প্রথম ম্যাচই ছিল। ২০১৭ সালের ১০ ডিসেম্বর সেই ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে অভিষিক্ত হয়েছিলেন শ্রেয়াস আইয়ার।

শ্রেয়াস আইয়ার এরপর ভারতের হয়ে তিন ফরম্যাটেই আন্তর্জাতিক ক্রিকেট খেলেছেন। মাত্র ২ টেস্টেই ৫০.৫০ গড়ে করেছেন ২০২ রান। একটি সেঞ্চুরিও আছে এই ফরম্যাটে। এছাড়া ২২ ওয়ানডে ম্যাচে ৪২.৭৮ গড়ে করেছেন ৮১৩ রান। ওদিকে টি-টোয়েন্টি ক্রিকেটেও ৩২ ম্যাচে করেছেন ৫৮০ রান। এই ফরম্যাটে তাঁর স্ট্রাইকরেট ১৩২.৮১ এবং তিনটি হাফ সেঞ্চুরিও আছে।

  • শুভমান গিল (ভারত)

ভারতের হয়ে ওপেনার হিসেবে টেস্ট ক্রিকেট খেলেছেন শুভমান গিল। ভারতের হয়ে তাঁর ওয়ানডে অভিষেক হয়েছিল রোহিত শর্মার নেতৃত্বে। ভারতের হয়ে অনুর্ধ্ব-১৯ বিশ্বকাপ জেতার এক বছর পরেই ২০১৯ সালে ওয়ানডে দলে সুযোগ পান এই ব্যাটসম্যান। নিউজিল্যান্ডের বিপক্ষে সেই ম্যাচে ভারতের অধিনায়ক ছিলেন রোহিত।

এরপর শুভমান ভারতের হয়ে ১০ টি টেস্ট ও ৩ টি ওয়ানডে ম্যাচ খেলেন। ১০ টেস্ট ম্যাচে এই ব্যাটসম্যান করেছেন ৫৫৮ রান। এই ফরম্যাটে ৪ টি হাফ সেঞ্চুরি থাকলেও নেই কোন সেঞ্চুরি। এছাড়া তিন ওয়ানডে ম্যাচে সর্বসাকুল্যে করেছেন ৪৯ রান।

  • ওয়াশিংটন সুন্দর (ভারত)

ভারতের ক্রিকেটে বেশ পরিচিত নাম ওয়াশিংটন সুন্দর। তবে ভারতের হয়ে এখন পর্যন্ত মাত্র একটি ওয়ানডে ম্যাচই খেলেছেন এই স্পিন বোলিং অলরাউন্ডার। সেই ম্যাচেও ভারতের অধিনায়ক ছিলেন রোহিত শর্মা। ২০১৭ সালে শ্রীলঙ্কার বিপক্ষে সেই ম্যাচে ২০৮ রানের অপরাজিত ইনিংস খেলেছিলেন রোহিত। আর ওয়াশিংটন সুন্দর বল হাতে নিয়েছিলেন এক উইকেট।

ভারতের হয়ে এরপর আর কোন ওয়ানডে ম্যাচ খেলার সুযোগ পাননি এই স্পিনার। তবে ভারতের হয়ে খেলেছেন ৪ টি টেস্ট। সেখানে নিয়েছেন মোট ৬ উইকেট।

  • খলিল আহমেদ (ভারত)

এই তালিকার সর্বেশেষ নাম হিসেবে আছেন বাঁহাতি পাসের খলিল আহমেদ। খলিল আহমেদ ওয়ানডে ক্রিকেটে অভিষিক্ত হয়েছিলেন ২০১৮ সালে। এশিয়া কাপে হংকং এর বিপক্ষে সেই ম্যাচে ভারতের অধিনায়ক ছিলেন রোহিত শর্মা। সেই ম্যাচে ৩ উইকেট নিয়ে ভারতকে ম্যাচও জিতিয়েছিলেন এই পেসার।

এরপর ভারতের হয়ে মোট ১১ টি ওয়ানডে ও ১৪ টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন তিনি। ১১ ওয়ানডে ম্যাচে তাঁর ঝুলিতে আছে ১৫ উইকেট। এছাড়া টি-টোয়েন্টি ক্রিকেটে নিয়েছেন ১৩ উইকেট। এছাড়া আইপিএলে দিল্লি ডেয়ারডেভিলসের হয়ে খেলেছেন বাঁহাতি এই পেসার।

লেখক পরিচিতি

আমার ডায়েরির প্রতিটা পৃষ্ঠাই আমার বাইশ গজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link