More

Social Media

Light
Dark

আইপিএল বাজার ও সাপ্লাই ডিমান্ড কার্ভ

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) পাড়ায় চলছে দলবদলের ব্যস্ত সময়। সামনেই বসতে যাচ্ছে মেগা অকশন। তবে এরমধ্যেই দলগুলো কোন কোন ক্রিকেটারকে রিটেইন করবে সেই সিদ্ধান্ত হয়ে গিয়েছে। অনেক ক্রিকেটারই তাঁদের ব্যক্তিগত কারণে কিংবা অন্য কারণে ছেড়ে দিয়েছেন পুরনো দল।

অনেকে আবার আগের ফ্র্যাঞ্চাইজি ছেড়েছেন অর্থনৈতিক কারণে। খুব স্বাভাবিক ভাবেই আইপিএল থেকে ক্রিকেটাররা একটা বড় অঙ্কের অর্থ উপার্জন করতে চায়। ফলে অনেক ক্রিকেটারই নিজেদের মেগা অকশনে তুলতে চান। এই তালিকায় আমরা এমন ৫ জন ক্রিকেটারকে দেখব যারা অর্থনৈতিক কারণে নিজেদের ফ্র্যাঞ্চাইজি ছেড়ে দিয়েছেন।

  • রশিদ খান (আফগানিস্তান)

ads

টি-টোয়েন্টি ক্রিকেটে এই মুহূর্তে বিশ্বের সবচেয়ে কার্যকর স্পিনারদের একজন রশিদ খান। গত কয়েক বছরে সানরাইজার্স হায়দ্রাবাদের বোলিং লাইন আপের মূল ভরসা হয়ে উঠেছেন তিনি। ২০১৭ সাল থেকে আইপিএল খেললেও এই ফ্র্যাঞ্চাইজির দ্বিতীয় সর্বোচ্চ উইকেটশিকারি তিনি।

সানরাইজার্স হায়দ্রাবাদ এবারো রাশিদ খানকে রিটেইন করতে চেয়েছিল। তবে রাশিদ খানই নিজেকে আর হায়দ্রাবাদে রাখতে চাননি। ফলে এবারের মেগা অকশনে উঠবে আফগান এই লেগ স্পিনারের নাম। ওদিকে হায়দ্রাবাদের সিইও জানিয়েছেন অকশন থেকে রাশিদ খানকে আবার দলে ভেড়াতে চান তাঁরা।

  • যুজবেন্দ্র চাহাল (ভারত)

এই মুহূর্তে ভারতের ঘরোয়া ক্রিকেটে সেরা লেগ স্পিনার যুজবেন্দ্র চাহাল। ওদিকে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু যুজবেন্দ্র চাহালকে বিরাট কোহলি ও গ্ল্যান ম্যাক্সওয়েলের পর রিটেইন করতে চেয়েছিল। তবে কম টাকায় ব্যাঙ্গালুরুতে থাকতে রাজি হননি এই স্পিনার।

ফলে এবারের অকশনে উঠবেন তিনিও। এছাড়া নতুন দুই ফ্র্যাঞ্চাইজি আস্য চড়া দামেই বিক্রি হওয়ার কথা এই ব্যাটসম্যানের। তাই বেঙ্গালুরুকে ছেড়ে দিতে হয়েছে তাঁদের সেরা উইকেট টেকারকে।

  • রবি বিষ্ণয় ( ভারত)

পাঞ্জাব কিংস শেষ দুই মৌসুমে খুব ভালো ভাবে ব্যবহার করতে পারেনি রবি বিষ্ণয়। যদিও এই তরুণ ক্রিকেটার যখনই সুযোগ পেয়েছেন নিজেকে প্রমাণ করার চেষ্টা করেছেন। তবুও তাঁকে একাদশ থেকে বাদ দেয়া হয়েছে কখনো কখনো। সেজন্যই হয়তো পাঞ্জাবে আর থাকতে চাচ্ছেন না এই স্পিনার।

এছাড়া এই মুহূর্তে ভারতের অন্যতম সেরা লেগ স্পিনারদের একজন তিনি। ফলে নিলামে বেশ ভালো দামি বিক্রি হবার কথা তাঁর।

  • শাহরুখ খান (ভারত)

শাহরুখ খানও আছেন এই ক্রিকেটারদের তালিকায় যারা অর্থনৈতিক কারণে আগের দলে থেকে যাননি। পাঞ্জাব কিংস মায়াঙ্কা আগারওয়ালকে রিটেইন করেছে। এছাড়া তাঁদের সামনে চার কোটি রূপিতে আরো একজন ক্রিকেটারকে রিটেইন করার সুযোগ আছে।

ওদিকে সৈয়দ মুশতাক আলী ট্রফিতে পারফর্ম করার পর বেশ ভালো দামেই শাহরুখকে কিনতে আগ্রহী হবে অন্য ফ্র্যাঞ্চাইজি গুলো। তবে অকশনে চার কোটি রূপির বেশি দাম পাবেন কিনা সেটা নিয়েও সন্দেহ থেকেই যায়।

  • হার্শাল প্যাটেল (ভারত)

হার্শাল প্যাটেলের জন্য ক্রিকেট মাঠে দারুণ সময় যাচ্ছে। ২০২১ আইপিএলে তিনি পারপেল ক্যাপ পেয়েছিলেন। এছাড়া সম্প্রতি ভারতের হয়েও অভিষিক্ত হয়েছেন এই ক্রিকেটার। ব্যাট ও বল হাতে পারফর্ম করে ম্যান অব দ্য ম্যাচও হয়েছেন।

ওদিকে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন এই অলরাউন্ডার। ব্যাট, বল মিলে বেশ দারুণ একটি প্যাকেজ হতে পারেন তিনি। ফলে ফ্র্যাঞ্চাইজি গুলো নিলাম থেকে বেশ ভালো দামেই কিনতে চাইবে প্যাটেলকে।

লেখক পরিচিতি

আমার ডায়েরির প্রতিটা পৃষ্ঠাই আমার বাইশ গজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link