More

Social Media

Light
Dark

আজিঙ্কা রাহানে: শুরু নাকি শেষ!

শুক্রবার নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় টেস্টে মুখোমুখি হবে ভারত। মুম্বাইয়ে ঘরের মাটিতে ক্যারিয়ারে প্রথমবার টেস্ট খেলার সুযোগ আজিঙ্কা রাহানের সামনে। তবে ব্যাট হাতে তাঁর সাম্প্রতিক ফর্ম প্রশ্ন তুলছে একাদশে থাকা নিয়েও। ৭৯ টেস্ট পর ঘরের মাটিতে টেস্ট খেলতে যাচ্ছেন রাহানে। টেস্টে ৩৯ গড় নিয়েও লম্বা সময় ধরে দলে জায়গা পাওয়াটা রাহানে নিজেকে সৌভাগ্য মনে করতে পারেন। কারণ এর আগে কোনো ভারতীয় ব্যাটারই এই গড় নিয়ে লম্বা সময় টিকে থাকতে পারেননি।

সবশেষ অস্ট্রেলিয়ার মাটিতে মেলবোর্নে ব্যাট হাতে সেঞ্চুরি সহ নেতৃত্ব দিয়ে দলকে জেতান রাহানে। টেস্ট অভিষেকের প্রায় সাড়ে আট বছর পর ক্যারিয়ারে প্রথমবার ঘরের মাঠে খেলতে নামবেন তিনি। ২০১৮ সালে দক্ষিণ আফ্রিকা সফরে প্রথম দুই টেস্টে রাহানে বাদ পড়ার পর অধিনায়ক বিরাট কোহলি ও কোচ রবি শাস্ত্রীকে নিয়ে কম সমালোচনা হয়নি।

৫ নম্বরে বেশ ভালোই করছিলেন লম্বা সময় সময় ধরে। তবে হটাৎ যেনো পরিসংখ্যানটা উল্টে গেলো। গেলো ২ বছরে ১৬ টেস্টে রাহানের হতাশাজনক পারফরম্যান্স প্রশ্ন তুলেছে এখন তাঁর দলে থাকা নিয়েই! গেল ২ বছরে মাত্র ২৪ গড়ে ব্যাট করেছেন তিনি। এক সেঞ্চুরি আর ২ ফিফটি থাকলেও আট ইনিংসে তিনি ফিরেছেন দুই অঙ্কে পৌঁছানোর আগেই।

ads

এছাড়া ব্রিসবেনে ৩৭, ইংল্যান্ডের বিপক্ষে চিপকে ৬৭ ও নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে করেন ৪৯ রান। ইংল্যান্ডের বিপক্ষে লর্ডসে ৬১ ও নিউজিল্যান্ডের বিপক্ষে সবশেষ কানপুর টেস্টে করেন ৩৫ রান। চলতি বছর মাত্র ১৯ গড়ে ব্যাট করেছেন তিনি! অস্ট্রেলিয়ার বিপক্ষে মেলবোর্নের সেই সেঞ্চুরি ছাড়া বেশ হতাশাজনক পারফরম্যান্সই তিনি দেখিয়েছেন গেলো ২ বছরে।

অনেকের মতে রাহানের ফুটওয়ার্ক সমস্যার কারণেই তিনি লম্বা ইনিংস খেলতে পারছেন না। ফ্রন্ট ফুট ম্যুভমেন্ট সঠিক না হওয়ায় তিনি বার বার তিনি লেগ বিফোর কিংবা স্লিপে ক্যাচ দিয়ে আউট হচ্ছেন।

সাবেক ভারতীয় ব্যাটার এবং এক সময়কার প্রধান নির্বাচক সন্দীপ পাতিল বলেন, ‘আমি মনে করছিনা পুজারা কিংবা রাহানেকে এই মুহূর্তে বাদ দেওয়া উচিত। লম্বা সময় ধরেই তারা পরীক্ষিত। আজিঙ্কা একাই নন বিরাট কোহলি, রাহুল দ্রাবিড়রাও খারাপ সময় পার করেছে।’

রাহানে নিজেও হয়তো বুঝতে পারছেন ৩৩ বছর বয়সে এসে দল থেকে বাদ পড়লে ফেরার রাস্তাটা বন্ধই হয়ে যাবে। কানপুর টেস্টে ৩৫ ও ৪ রানের পরেও প্রধান কোচ রাহুল দ্রাবিড়ের পরিকল্পনা মতোই টিম ম্যানেজমেন্ট এখনই তাঁকে দল থেকে বাদ দেওয়ার ব্যাপারে ভাবছে না। সবশেষে নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের পরই রাহুল বলেছিলেন, ‘ খারাপ সময়ে অবশ্যই আমরা প্লেয়ারদের সাপোর্ট দিবো। ‘ একই সাথে অফ ফর্মে থাকা চেতেশ্বর পুজারাকেও সুযোগ দিতে চায় ম্যানেজমেন্ট।

বর্তমান ভারতের বোলিং কোচ পরশ মামব্রে বলেন, ‘আমি মনে করি রাহানে এবং পুজারার অভিজ্ঞতাটা অনেক। তারা যথেষ্ট ক্রিকেট খেলেছে। আমি মনে করি তারা ফর্মে ফিরতে শুধু একটা ইনিংস দূরে আছে। দল হিসেবে সবাই তাদের পাশে আছে। আমরা জানি তারা দলকে কতটা দিয়েছে। তারা যথেষ্ট অভিজ্ঞ এবং জানে যে তাদের থেকে সবাই কি প্রত্যাশা করে।’

অবশ্য রাহানেকে বেশ আগ থেকে সাপোর্ট দিচ্ছেন রাহুল দ্রাবিড়। ২০১২ সালে রাহুলই তাকে রাজস্থানে নেয়। রাহানের সাদা বলের ক্যারিয়ারে একটা ভিন্ন মাত্রা যোগ করে দেন ভারতের বর্তমান এই হেড কোচ। ২০১৬ সালে ওয়াংখেড়েতে প্রথমবার খেলার সুযোগ ছিলো রাহানের সামনে। তবে ইনজুরির কারণে শেষ মৃহূর্তে ছিটকে যান দল থেকে।

রাহানের ব্যাট কি আবার জ্বলে উঠবে? তিনি পারবেন সব সমালোচনার জবাব দিতে? নাকি মুম্বাইয়ে ঘরের মাটিতেই খেলে ফেলবেন শেষ ম্যাচ!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link