More

Social Media

Light
Dark

শূন্যে হাঁটি, শূন্যে ভাসি

টেস্ট ক্রিকেটে ব্যাটারদের ধারণায় থকে সবুজ মাঠের মধ্যখানের ওই যে বাইশ গজের শক্ত মাটিতে থিতু হওয়া। একেবারে ইনিংসের শুরু থেকে শেষ অবধি সকল ব্যাটারের পরিকল্পনা কিংবা প্রত্যাশা প্রায় একই। কেননা এখানে সময়ে মূল্য অধিক। আর টিকে গেলে রানের চাকা ধীরগতিতে হলেও সচল থাকেই।

কিন্তু ২০২১ পঞ্জিকা বর্ষে আন্তর্জাতিক টেস্ট ক্রিকেটে বহু ব্যাটার রয়েছেন যারা কিনা বেশকিছু টেস্ট ম্যাচের কোন না কোন ইনিংসে ফিরেছেন শূন্য রানে। শূন্য রানে ফেরাকে ইংরেজিতে ‘ডাক’ বলেই সম্বোধন করা হয়। ২০২১ সালে টেস্ট ক্রিকেটে সর্বাধিক ডাক মারা খেলোয়াড়দের একটি তালিকা নিয়ে হাজির খেলা ৭১।

  • জনি বেয়ারস্টো (ইংল্যান্ড)

ads

ইংল্যান্ড জাতীয় ক্রিকেট দলের উইকেট রক্ষক ব্যাটার জনি বেয়ারস্টোকে দিয়ে শুরু হচ্ছে সর্বাধিক ডাক মারাদের তালিকা। যদিও ডাকের সংখ্যা বিবেচনায় তিনি রয়েছে পঞ্চম স্থানে। জনি বেয়ারস্টো এ বছর টেস্ট খেলেছেন আটটি।

ব্যাট করেছেন ১৫টি ইনিংসে। প্রায় ২৫ গড়ে রান তুলেছেন ৭১৪। এক ইনিংসে তাঁর ব্যাট থেকে এসেছে সর্বোচ্চ ৫৭ রান। সেই একটি অর্ধশতকই এবছরের অর্জন তাঁর। তাছাড়া নিজের খেলা ১৫ ইনিংসের চারটিতে ডাক মেরেছেন জনি বেয়ারস্টো।

  • নাজমুল হোসেন শান্ত (বাংলাদেশ)

টপ অর্ডার ব্যাটার নাজমুল হোসেন শান্ত বাংলাদেশের হয়ে এ বছরই নিজের ক্যারিয়ারের সবচেয়ে বেশি টেস্ট ম্যাচ খেলেছেন। সংখ্যাটি ছয়। এই ছয় টেস্ট ম্যাচে তিনি তাঁর ক্যারিয়ারের প্রথম শতকেরও দেখা পেয়েছেন ২০২১ সালে। তাঁর খেলা বারো ইনিংসের মধ্যে শান্ত ৩৩.৯০ গড়ে রান করেছেন ৩৬২।

সর্বোচ্চ ১৬৩ রানের এক দূর্দান্ত ইনিংস খেলেছিলেন শ্রীলঙ্কার বিপক্ষে। কিন্তু অর্জনের বিপরীত পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংসের ডাকসহ তিনি এ বছর ডাক মেরেছন চারটি। এখনও একটি টেস্ট ম্যাচ বাকি বছর শেষের আগেই। শান্ত যদি দলে জায়গা পান নিশ্চয়ই তিনি তাঁর ডাকের ট্যালি বাড়াতে চাইবেন না।

  • রয় কায়া (জিম্বাবুয়ে)

জিম্বাবুয়ে টেস্ট দলের মিডেল অর্ডার ব্যাটার রয় কায়া সর্বোচ্চ ডাক মারাদের তালিকায় রয়েছেন তৃতীয়  স্থানে। তিনি ২০২১ সালে খেলা তিন ম্যাচের ছয় ইনিংসের মধ্যে চারটিতেই মেরেছেন ডাক। তাঁর রানের সংখ্যা মাত্র ৫৯। জিম্বাবুয়ে ক্রিকেটের হতাশা বাড়িয়ে দেওয়ার মতো পারফর্মেন্স। ব্যাট হাতে একেবারেই নিষ্প্রভ ছিলেন রয় কায়া তা বলাই যায় নির্দ্বিধায়।

  • ররি বার্নস (ইংল্যান্ড)

ইংল্যান্ড দলের ওপেনিং এর দায়িত্ব কাঁধে নিয়ে ররি বার্নস রয়েছেন ডাক মারাদের তালিকায় দ্বিতীয় স্থানে। এবছরে বার্নসের খেলা টেস্ট ম্যাচের সংখ্যা আটটি। যার মধ্যে ১৫ ইনিংস তিনি ব্যাট করেছেন।

বছরটা দাড়িপাল্লায় মাপলে দোদুল্যমান অবস্থায় থাকতে পারে ররি বার্নসের ক্রিকেটীয় সাফল্য ও অসফলতা। ১৫ ইনিংসে তিনি অর্ধশতক হাঁকিয়েছেন তিনটি ও একটি মাত্র শতক আছে তাঁর নামের পাশে। তবে পাঁচটি ইনিংসে ডাক মারার লজ্জার এক পরিসংখ্যানও রয়েছে তাঁরই নামের পাশে।

  • জাসপ্রিত বুমরাহ (ভারত)

জাসপ্রিত বুমরা মূলত একজন বোলার। তিনি ভারত জাতীয় ক্রিকেটের সবগুলো ফরম্যাটের দলেরই একজন নিয়মিত এবং কার্যকরী একজন সদস্য। তাঁর উপর দায়িত্ব থাকে প্রতিপক্ষ ব্যাটারদেরকে শূন্য রানে সাজঘরে ফেরানোর। সেদিকটায় খানিক দেরিতে হলেও তিনি ব্যাটারদের সাজঘরে ফেরানোর বিষয়েও বেশ সফল। আট টেস্টে তাঁর উইকেট সংখ্যা ২৫টি।

কিন্তু বোলারদেরও মাঝেসাঝে দায়িত্ব পালন করতে হয় ব্যাটার হিসেবে। বুমরাহকেও ১৩টি ইনিংসে ব্যাট হাতে নামতে হয়েছিলে বাইশ গজে। তবে দুঃখজনকভাবে তের বারের সাত বারই তিনি শূন্যরানে ফিরেছেন এ বছরে খেলা আট টেস্ট ম্যাচে। সুতরাং বোলার বুমরাহ যতটা কার্যকর ঠিক তাঁর উল্টো মেরুতে অবস্থান করে ব্যাটার বুমরাহ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link