More

Social Media

Light
Dark

ব্ল্যাকক্যাপসরা হোয়াইট ওয়াশ হলো

নিউজিল্যান্ডের জন্য জয় দিয়ে সিরিজ শেষ করা; আর ভারতের জন্য শেষটা জিতে নিউজিল্যান্ডকে হোয়াইটওয়াশ করার লক্ষ্য। সেই লক্ষ্যে ইডেন গার্ডেনে মুখোমুখি হয় দুই দল। সিরিজের শেষ টি-টোয়েন্টিতে নিউজিল্যান্ডকে ৭৩ রানে হারিয়ে ৩-০ তে সিরিজ জিতে নিলো ভারত।

১৮৫ রানের বিশাল লক্ষ্যমাত্রা তাড়া করতে নেমে শুরু থেকেই উইকেট হারাতে থাকে ব্ল্যাকক্যাপরা। ওপেনিং জুটিতে ২১ রান এলেও অক্ষর প্যাটেলের ঘূর্নিতে মাত্র ৯ রানের ব্যবধানে ৩ উইকেট হারায় নিউজিল্যান্ড। ৩০ রানে তিন উইকেট হারিয়ে তখন চরম বিপাকে ব্ল্যাকক্যাপসরা। মার্ক চাপম্যান ও গ্লেন ফিলিপস ফিরেন শূন্য রানেই। একপ্রান্তে মারমুখি হয়েই খেলছিলেন মার্টিন গাপটিল। আরেক প্রান্তে বাকিরা ছিলেন আসা যাওয়ার মিছিলে। চতুর্থ উইকেটে গাপটিল ও টিম সেইফার্টের ৩৯ রানের জুটি ঘুরে দাঁড়ানোর ইঙ্গিত দিলেও য়্যুজভেন্দ্র চাহালের ঘূর্ণিতে ব্যক্তিগত ৩৬ বলে ৪ ছক্কা ও ৪ চারে ৫১ রানে গাপটিল ফিরলেই নিউজিল্যান্ডের সব আশা শেষ হয়ে যায়।

ads

মাত্র ১৫ রানের ব্যবধানে ৪ উইকেট হারিয়ে মুখ থুবড়ে পড়ে নিউজিল্যান্ডের ব্যাটিং শিবির। ৭৬ রানে ৭ উইকেট হারিয়ে ম্যাচ থেকে ছিটকে যায় ব্ল্যাকক্যাপসরা। গাপটিলের পর সেইফার্ট ছাড়া কেউই পৌঁছাতে পারেননি দুই অঙ্কের কোটা। তবে শেষদিকে দুই ছক্কায় দুই অঙ্ক ছুঁয়েছিলেন লকি ফার্গুসন। ৮ বলে ১৪ রান করে চাহারের বলে শেষ উইকেটে আউট হয়েছিলেন তিনিই। ১৬ বল বাকি থাকতে নিউজিল্যান্ডকে মাত্র ১১১ রানে গুড়িয়ে দিয়ে ৭৩ রানের সহজ জয় তুলে নেয় ভারত।

এদিন টসে জিতে ব্যাটিংয়ে নেমে উড়ন্ত সূচনা করে ভারত। দুই ওপেনার রোহিত শর্মা ও ইশান কিষাণের ব্যাটে পাওয়ারপ্লেতেই রান ৬৯! এরপর দলীয় ৬৯ রানে ২১ বলে ২৯ রানে আউট হন ইশান। ওই ওভারেই রানের খাতা খোলার আগে ফিরেন সুরিয়াকুমার যাদব। তৃতীয় উইকেটে ঋষাভ পান্তকে নিয়ে জুটি গড়েন রোহিত। অবশ্য বেশিদূর যেতে পারেননি পান্তও। ফিরেন মাত্র ৪ রানে। একপ্রান্তে দুর্দান্ত ব্যাট করে রোহিত তুলে নেন ব্যক্তিগত ফিফটি।

এরপর দলীয় ১০৩ রানে ৩১ বলে ৩ ছক্কা ও ৫ চারে ৫৬ রানে ফিরেন রোহিত। এক পাশে উইকেট পড়লেও আরেক প্রান্তে রানের চাকা সচল রাখেন ভারতীয় ব্যাটাররা। শ্রেয়াস আইয়ার ও ভেঙ্কটেশ আইয়ার পঞ্চম উইকেটে গড়ে ৩৬ রানের জুটি। দলীয় ১৩৯ রানে ভেঙ্কটেশ ১৫ বলে ২০ ও ১৪০ রানে শ্রেয়াস আইয়ার ২০ বলে ২৫ রানে ফিরেন।

শেষদিকে হার্শাল প্যাটেল ১১ বলে ১ ছক্কা ও ২ চারে ১৮ ও ৮ বলে ১ চার ও ২ ছক্কায় দিপক চাহার করেন অপরাজিত ২১ রানে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেটে ১৮৪ রান সংগ্রহ করে ভারত। নিউজিল্যান্ডের হয়ে সর্বোচ্চ তিন উইকেট শিকার করেন মিশেল স্যান্টনার।

সংক্ষিপ্ত স্কোরঃ

ভারত – ১৮৪/৭ (২০ ওভার); রোহিত ৫৬(৩১), ইশান ২৯(২১), শ্রেয়াস ২৫(২০), ভেঙ্কটেশ ২০(১৫); স্যান্টনার ৪-০-২৭-৩, বোল্ট ৪-০-৩১-১, সোধি ৪-০-৩১-১।

নিউজিল্যান্ড ১১১/১০ (১৭.২ ওভার); গাপটিল ৫১(৩৬), সেইফার্ট ১৭(১৮), ফার্গুসন ১৪(৮); অক্ষর ৩-০-৯-৩, হার্শাল ৩-০-২৬-২, চাহাল ৪-০-২৬-১।

ফলাফলঃ ভারত ৭৩ রানে জয়ী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link