More

Social Media

Light
Dark

বিদায় মিস্টার থ্রি সিক্সটি

ক্রিকেট ময়দানে ৩৬০ ডিগ্রি শব্দের ব্যবহার হয়ত ওয়াগেন উইলে দেখেছেন অনেকেই কিংবা শুনেছেন। তবে তাঁর থেকেও যে মানুষটার সাথে এই টার্মটা ওতপ্রোতভাবে জড়িত তিনি দক্ষিণ আফ্রিকার সাবেক মাস্টারক্লাস ব্যাটার এবি ডি ভিলিয়ার্স। বাইশ গজের চারিপাশে খেলার দক্ষতা খুব কম ব্যাটারেরই থাকে। তবে এই দক্ষতাকে নান্দনিক শিল্প বানিয়েছেন ভিলিয়ার্স।

২০১৮ সালে শেষ খেলেছিলেন আন্তর্জাতিক ক্রিকেট। মাঝের এই তিন বছর বিশ্বের সব নামিদামি ফ্রাঞ্চাইজি লিগ মাতিয়েছেন তিনি। এবার ঘোষণা দিলেন তিনি তুলে রাখছেন তাঁর উইলো। গুটিয়ে রাখবেন তাঁর ক্রিকেট কিটব্যাগ। একপ্রকার নিভৃতে তিনি ক্রিকেটকে জানিয়ে দিলেন বিদায়।

সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারের ব্যক্তিগত অ্যাকাউন্ট থেকে আসে মিস্টার ৩৬০ ডিগ্রির অবসরের ঘোষণা। সেখানে ডি ভিলিয়ার্স লেখেন, ‘ক্রিকেটের সাথে আমার যাত্রাটা ছিল অবিশ্বাস্য, তবে আমি সিধান্ত নিয়েছি সব ধরণের ক্রিকেট থেকে অবসর নেবার। ভাইদের সাথে বাড়ির ব্যাকইয়ার্ড থেকে শুরু করে আন্তর্জাতিক ক্রিকেটের সর্বোচ্চ স্তর অবধি আমি খেলেছি প্রচন্ড আনন্দ ও উদ্দীপনা নিয়ে। কিন্তু এই ৩৭ বছর বয়সে এসে বুকের ভেতর সেই আগুনটা আর ঠিক সেভাবে জ্বলছে না।’

ads

ভিলিয়ার্স শেষ ক্রিকেট খেলেছিলেন ভারতের ফ্রাঞ্চাইজি ভিত্তিক লিগ আইপিএল এর দল রয়েল চ্যালেঞ্জার ব্যাঙ্গালুরুর হয়ে ২০২১ আসরে। দলটির হয়ে ১৫ ম্যাচে খেলেছিলেন। সেই ২০১১ আসর থেকে রয়েল চ্যালেঞ্জারদের ভরসার প্রতীক শেষ আসরে হতাশ করেননি তাঁদেরকে। রান করেছিলেন ৩১৩। তাছাড়া গেল তিন বছর অর্থাৎ ২০১৮-২১ এই সময়ে তিনি ফ্রাঞ্চাইজি লিগগুলোতে ছিলেন নিয়মিত মুখ।

বিগ ব্যাশ, আইপিএল থেকে শুরু করে পাকিস্তান প্রিমিয়ার কিংবা খেলেছেন বাংলাদেশ প্রিমিয়ার লিগেও। হয়ত প্রত্যাশা করেছিলেন জাতীয় দলে হয়ত আবার সুযোগ পাবেন। যেই দলের জার্সি গায়ে দিয়ে তিনি হয়েছেন মিস্টার ৩৬০ ডিগ্রি সেই দলের হয়ে হয়ত আরো অনেক কিছু দেবার ইচ্ছে ছিলো তাঁর।

২০১৯ ওয়ানডে বিশ্বকাপের আগে তিনি যোগাযোগ করেছিলেন তৎকালীন অধিনায়ক ফাফ ডু প্লেসিসের সাথে। ঠিক বিশ্বকাপের দল ঘোষণার পূর্বে। তিনি হয়ত প্রত্যাশা করেছিলেন দলের প্রয়োজনে হয়ত তাঁকে ডাকবেন নির্বাচকরা। তা আর হয়ে ওঠেনি। আশাহত হয়েছিলেন হয়ত তিনি।

২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপেও হয়ত প্রত্যাশা করেছিলেন তিনি হয়ত ডাক পাবেন দলে।  তবে নির্বাচকদের পরিকল্পনায় হয়ত ছিলেন না তিনি। তাই হয়ত ডাক আসেনি। চাপা এক অভিমান কিংবা নেহাৎ বয়েসের ভারেই তিনি হয়ত বিদায় জানালেন ক্রিকেটকে। বিধ্বংসী, অপ্রতিরোধ্য এবি ডি ভিলিয়ার্সকে আর দেখা যাবে না ক্রিকেট মাঠের সবুজ ঘাসে।

বিদায় মিস্টার ৩৬০ ডিগ্রি! বিদায় এবি ডি ভিলিয়ার্স!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link