More

Social Media

Light
Dark

টি-টোয়েন্টি দলে আকবর আলী!

পাকিস্তানের বিপক্ষে মাঠে নামার তিন দিন আগে দল ঘোষণা করল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এবং অনুমিত ভাবেই দলে আছে একাধিক পরিবর্তন। বড় খবর হল প্রথমবারের মত জাতীয় দলে ডাক পেলেন অনূর্ধ্ব ১৯ দলের বিশ্বকাপজয়ী অধিনায়ক আকবর আলী।

নেতৃত্বে কোনো পরিবর্তন আসেনি আপাতত। টি-টোয়েন্টি বিশ্বকাপের মত এবারও দলের অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। তবে, দলে নেই সিনিয়র ক্রিকেটার মুশফিকুর রহিম। ডাক পাননি লিটন দাস ও সৌম্য সরকারও।

সেমিফাইনালের স্বপ্ন নিয়ে গেলেও সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত বিশ্বকাপে বাংলাদেশের ভরাডুবি হয়। সুপার টুয়েলভের টিকেট বাংলাদেশ কোনোক্রমে পেলেও সেমিফাইনালে উঠতে ব্যর্থ হয়। সুপার টুয়েলভের সবগুলো ম্যাচই হারে মাহমুউল্লাহ রিয়াদের দল।

ads

জানিয়ে রাখা ভাল, দেশের মাটিতে অনুষ্ঠিত হবে তিন টি-টোয়েন্টি ও দুই টেস্ট। তিনটি টি-টোয়েন্টি ম্যাচ অনুষ্ঠিত হবে যথাক্রমে ১৯, ২০ ও ২২ নভেম্বর। তিনটি ম্যাচই হবে মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে। এরপর দুই ম্যাচের টেস্ট সিরিজ।

২৬ নভেম্বর প্রথম টেস্ট শুরু হবে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে। দ্বিতীয় টেস্ট শুরু হবে চার ডিসেম্বর, মিরপুরে। টেস্টের দল এখনও ঘোষণা করা হয়নি। এই সিরিজে টেস্ট বা টি-টোয়েন্টি কোনো ফরম্যাটেই ইনজুরির কারণে খেলা হবে না সাকিব আল হাসানের।

এরপর নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজেও তিনি খেলবেন না বলে শোনা যাচ্ছে। বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনের কাছে মৌখিকভাবে ছুটি চেয়ে রেখেছেন। তবে, সাকিবের পক্ষ থেকে ছুটি চাওয়ার কোনো চিঠি পাননি ক্রিকেট পরিচালনা বিভাগের চেয়ারম্যান ও সাবেক অধিনায়ক আকরাম খান।

নতুন বছরের প্রথম দিন শুরু হবে সিরিজের প্রথম টেস্ট। দ্বিতীয় টেস্ট শুরু নয় জানুয়ারি। এই সিরিজ সামনে আগামী ডিসেম্বরের শেষ দিকে নিউজিল্যান্ড যাবে বাংলাদেশ দল। দু’টি টেস্টই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ।

নিউজিল্যান্ডে এটি পাঁচ বছরের মধ্যে বাংলাদেশের চতুর্থ সফর। এই সফরগুলোতে তো বটেই, সব মিলিয়ে নিউজিল্যান্ডে তাদের বিপক্ষে তিন সংস্করণ মিলিয়ে ৩২ ম্যাচ খেলে সব হেরেছে বাংলাদেশ। এর আগে চলতি বছর মার্চ মাসে তিনটি ওয়ানডে ও তিনটি টি-টোয়েন্টি খেলতে নিউজিল্যান্ড সফরে গিয়েছিল বাংলাদেশ। সেটা সহ এই নিয়ে তিনটি নিউজিল্যান্ড সফর মিস করতে চলেছেন সাকিব।

পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশের টি-টোয়েন্টি দল: মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), সাইফ হাসান, মোহাম্মদ নাঈম শেখ, নাজমুল হোসেন শান্ত, আফিফ হোসেন ধ্রুব, কাজী নুরুল হাসান সোহান, মেহেদী হাসান, আমিনুল ইসলাম বিপ্লব, মুস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম, তাসকিন আহমেদ, ইয়াসির আলী রাব্বি, শামিম হোসেন পাটোয়ারি, আকবর আলী, নাসুম আহমেদ ও শহিদুল ইসলাম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link