More

Social Media

Light
Dark

টি-টোয়েন্টি অধিনায়ক রোহিত

জল্পনা-কল্পনার অবসান হল।  ভারতের টি-টোয়েন্টি দলের অধিনায়কত্ব পেলেন রোহিত শর্মা। বিশ্বকাপ শেষেই নিউজিল্যান্ড দল আসছে ভারত সফরে। সেখানে টি-টোয়েন্টি সিরিজে অধিনায়ক হিসেবে থাকবেন রোহিত শর্মা।

ভারতের বিশ্বকাপ যাত্রা শেষ হওয়ার ২৪ ঘণ্টা যেতে না যেতেই নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজকে সামনে রেখে বোর্ড অব কনট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া ১৬ সদস্যের দল ঘোষণা করেছে। সেখানে অধিনায়ক রোহিত, সহ অধিনায়কের দায়িত্ব পালন করবেন লোকেশ রাহুল।

টি-টোয়েন্টি সিরিজে বিশ্রামে থাকবেন সদ্য সাবেক হওয়া টি-টোয়েন্টি অধিনায়ক বিরাট কোহলি। সিরিজের প্রথম টেস্টেও তিনি খেলবেন না।

ads

দল নিয়ে বেশ ভাল রকমের পরীক্ষা-নিরীক্ষাই করছে বিসিসিআই। বিশ্বকাপ দলে থাকাদের মধ্যে কোহলি ছাড়াও মোহাম্মদ শামি, রবীন্দ্র জাদেজা, শার্দুল ঠাকুর ও হার্দিক পান্ডিয়াকে এই দলে বিবেচনা করা হয়নি। এর মধ্যে পান্ডিয়া হাফ-ফিট হওয়ার পরও বিশ্বকাপ খেলেছেন।

বিশ্বকাপের রিজার্ভ দলে থাকা শ্রেয়াস আইয়ার, দীপক চাহার ও অক্ষর প্যাটেলকে সুযোগ দেওয়া হয়েছে। বিশ্বকাপ সফর বহরের বাইরে থেকে এসেছেন যুজবেন্দ্র চাহাল ও মোহাম্মদ সিরাজ।

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) পারফরম্যান্স দিয়ে দলে এসেছেন রুতুরাজ গায়কোয়াড়, আবেশ খান ও হার্শাল প্যাটেল। এর মধ্যে রুতুরাজ এবারের আইপিলের ‘কমলা টুপি’ জয়ী, মানে সর্বোচ্চ রান সংগ্রাহক। এর আগে সর্বশেষ শ্রীলঙ্কা সফরেই ভারতের হয়ে দু’টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেন তিনি। আর এই তিনজনই ভারতের বিশ্বকাপ প্রস্তুতির অংশ হিসেবে ছিলেন দলের সাথে।

দীপক চাহার থাকলেও, টি-টোয়েন্টি দলে নেই তাঁরই চাচাতো ভাই রাহুল চাহার। রহস্য স্পিনার খ্যাত বরুণ চক্রবর্তীও বাদ পড়েছেন।

সিরিজে তিনটি টি-টোয়েন্টি খেলবে দু’দল। সিরিজ শুরু হবে আসছে ১৭ নভেম্বর। কোচ হিসেবে এটাই রাহুল দ্রাবিড়ের প্রথম অ্যাসাইনমেন্ট হতে যাচ্ছে। বিশ্বকাপ শেষ হওয়ার মধ্য দিয়ে কোচ হিসেবে বিদায় নিয়ে ফেলেছেন রবি শাস্ত্রী। ১৭, ১৯ ও ২১ নভেম্বর তিনটি টি-টোয়েন্টি অনুষ্ঠিত হবে যথাক্রমে জয়পুর, রাঁচি ও কলকাতায়।

এরপর হবে দুই ম্যাচের টেস্ট সিরিজ। ২৫ নভেম্বর প্রথম টেস্ট শুরু হবে কানপুরে। তিন ডিসেম্বর শুরু দ্বিতীয় টেস্ট, মুম্বাইবে। টেস্টের জন্য এখনও দল ঘোষণা করেনি বিসিসিআই।

  • নিউজিল্যান্ডের বিপক্ষে ভারতের টি-টোয়েন্টি স্কোয়াড:

রোহিত শর্মা (অধিনায়ক), লোকেশ রাহুল (সহ-অধিনায়ক), রুতুরাজ গায়কোয়াড়, শ্রেয়াস আইয়ার, সুরিয়াকুমার যাদব, ঋষাভ পান্ত (উইকেটরক্ষক), ঈশান কিষাণ (উইকেটরক্ষক), ভেঙ্কটেশ আইয়ার, যুজবেন্দ্র চাহাল, রবিচন্দ্রন অশ্বিন, অক্ষর প্যাটেল, আবেশ খান, ভূবনেশ্বর কুমার, দীপক চাহার, হার্শাল প্যাটেল ও মোহাম্মদ সিরাজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link