More

Social Media

Light
Dark

বুমরাহকে অধিনায়ক করার দাবি!

কে হবে বিরাট কোহলির উত্তোরাধিকারী? পারিবারিক না। অধিনায়কত্বের। বিরাট কোহলি আগেই ঘোষণা দিয়ে রেখেছিলেন সরে দাঁড়াবেন টি-টোয়েন্টিতে ভারত জাতীয় ক্রিকেট দলের অধিনায়কের পদ থেকে। আর সেটা চলতি বিশ্বকাপ শেষেই।

আর বিশ্বকাপ থেকে ভারতের বিদায় নিশ্চিত হওয়া মাত্রই যেন আলোচনার কেন্দ্রবিন্দুতে ভারত দলের অধিনায়কের পদ। অনেক কাঁটাছেড়া চলছে নামও শোনা যাচ্ছে বেশকিছু। কিন্তু সাবেক পেসার আশিষ নেহেরাও জানিয়েছেন তার মনে কথা। তাঁর অভিজ্ঞ চোখে কে হতে পারেন ভারতের নতুন টি-টোয়েন্টি অধিনায়ক?

লোকেশ রাহুল, ঋষভ পান্তের নাম শোনা যাচ্ছে সহসাই। রোহিত শর্মাও নাম ভাসতে শোনা যাচ্ছে ভারতীয় ক্রিকেট অঙ্গনের বাতাসে। তবে আশিস নেহরা একটু ব্যতিক্রম। তিনি বেছে নিলেন জাসপ্রিত বুমরাহকে। যদিও, এখন অবধি ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট মানে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগেও (আইপিএল) অধিনায়কত্ব করেননি বুমরাহ।

ads

তবে কেন টি-টোয়েন্টি ফরম্যাটে বুমরাহর পক্ষে অভিমত জানিয়েছেন সাবেক তারকা পেসার নেহরা? এর পেছনে তাঁর যুক্তি বুমরাহ তিনটি ফরম্যাটেই ভারত দলের নিয়মিত মুখ৷ পক্ষান্তরে পান্ত ও রাহুল সাম্প্রতিক সময়ে বেশকিছু ম্যাচে সময় কাটিয়েছেন সাইড বেঞ্চে বসে৷

নেহেরা বলেন, ‘রোহিত শর্মার পরে আমরা ঋষভ পান্তের, লোকেশ রাহুলের নাম শুনছি। ঋষভ দলের সাথে ঘুরে বেড়িয়েছে পুরো বিশ্ব, তবে এর আগে তিনি পানিও টেনেছেন এবং দল থেকে বাদও পড়েছিলেন। অন্যদিকে রাহুল টেস্ট দলে ফিরেছে মায়াঙ্ক আগরওয়ালের ইনজুরির বদৌলতে। সুতরাং জাসপ্রিতও একজন অপশন হতে পারে অধিনায়ক বিবেচনার ক্ষেত্রে। জাদেজা বলেছে যে জাসপ্রিত একজন বলিষ্ঠ ক্রিকেটার এবং তিনি দলে থাকেন একাদশেও জায়গা করে নেন প্রতি ম্যাচেই। ক্রিকেটের কোন নীতিমালায় লেখা নেই যে একজন পেসার হতে পারবেন না অধিনায়ক।’

নেহেরা এটাও বলেছেন বিভিন্ন রিপোর্ট বিবেচনায় রোহিত শর্মা এবং লোকেশ রাহুল পেতে চলেছেন ভারত দলের অধিনায়কের দায়িত্ব। তবে ভারতীয় ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা বোর্ড অফ ক্রিকেট ফর কন্ট্রোল ইন ইন্ডিয়া (বিসিসিআই) এখনও পর্যন্ত আনুষ্ঠানিক বিবৃতি দেয়নি৷ এটাও ধারণা করা হচ্ছে ঘরের মাঠে আসন্ন নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিপাক্ষিক সিরিজের দল ঘোষণার সময় উন্মোচন হতে পারে টি-টোয়েন্টি ফরম্যাটে ভারতের নতুন অধিনায়কের নাম।

জানিয়ে রাখা ভাল, আবুধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে মাঠে আফগানিস্তানকে ৮ উইকেটের বড় ব্যবধানে হারিয়ে টুর্নামেন্টের চতুর্থ দল হিসেবে সেমিফাইনালে পা দিয়েছে নিউজিল্যান্ড। সুপার টুয়েলভ থেকে বাড়ি ফিরতে হবে ভারতকে। নামিবিয়ার বিপক্ষে তাঁদের ম্যাচটা তাই স্রেফ নিয়ম রক্ষার। এই গ্রুপ থেকে আগেই সেমিফাইনাল নিশ্চিত করেছে পাকিস্তান। অপর গ্রুপ থেকে সেমিফাইনালে গেছে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link