More

Social Media

[ivory-search id="135666" title="Post Search"]
Light
Dark

নিয়ত স্মরণের বেড়াজালে…

অবসর ভেঙে এসেছিলেন টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা নিজেদের করে রাখতেই। কিন্তু তা আর হলো কই? মাত্র এক জয়ে বিদায় নিতে হচ্ছে মূল পর্ব থেকে। আবার করুণ সুরে জানিয়ে দিলেন নিজের বিদায়ের গান। দীর্ঘ ১৮ বছরের বর্ণাঢ্য ক্যারিয়ারের ইতি টেনে নিলেন ক্যারিবিয়ান ক্রিকেটার ডোয়াইন ব্রাভো।

২০১৯ সালেই আন্তজার্তিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছিলেন ব্রাভো। তবে বোর্ডের অনুরোধে এবং টি-টোয়েন্টি শিরোপা হাতছাড়া হতে না দেওয়ার ইচ্ছে থেকে আবার ফেরেন জাতীয় দলে। গায়ে জড়ান সেই ঐতিহ্যবাহী মেরুন রঙা জার্সি। ফিরে এলেন নতুন আশা নিয়ে। শিরোপা জয়ের আশা।

ক্রিকেটের ক্ষুদ্র সংস্করণের বৈশ্বিক টুর্নামেন্টের তৃতীয় শিরোপা বাগিয়ে নেওয়ার আশা। তবে দলগত ভাবে উন্ডিজদের খেলায় কিংবা দলের শরীরি ভাষায় সেই ক্যারিবিয়ান তেজ, সেই শিরোপা জয়ের তীব্র আকাঙ্খার যেন ছিল বড্ড অভাব। ব্রাভোর দল তাইতো মূল পর্বের পাঁচটি গ্রুপ ম্যাচ থেকে জিতেছে কেবল একটি।

ads

জেতা ম্যাচটি বাংলাদেশর বিপক্ষে৷ ম্যাচটা হাতছাড়া হবার তীব্র সম্ভাবনা থেকে বাংলাদেশি ব্যাটারদের ব্যাটিং ব্যর্থতায় ওয়েস্ট ইন্ডিজ তাঁদের প্রথম এবং একমাত্র ম্যাচ জয় করতে সক্ষম হয়।

খানিক অভিমান কিংবা পাহাড় সম দায়িত্ববোধ থেকে এবার একেবারেই আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর সিধান্ত নিয়েই নিলেন ক্যারিবিয়ান অলরাউন্ডার ডোয়াইন ব্রাভো। অবসর নিয়ে ব্রাভো বলেন, ‘আমি মনে করি এটাই সঠিক সময় আন্তর্জাতিক ক্রিকেট থেকে সড়ে দাঁড়ানোর এবং তরুণদের সুযোগ করে দেওয়ার।’

২০০৬-২০২১ অবধি ৯১টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলা অলরাউন্ডারের ঝুলিতে রয়েছে ১২৫৫ রানের পাশাপাশি ৭৮টি উইকেট। ২০১০ সালে শেষ টেস্ট খেলা ব্রাভো অনুজদের জায়গা করে দিতে ক্যারিবিয়ান ব্যাজের জার্সিটা এবার দেয়ালে বাঁধিয়ে রাখতে চান।

তবে এই সিদ্ধান্ত তিনি আগেই নিতে চেয়েছিলেন, ‘আমার লক্ষ্য ছিল আরো বছর খানেক আগেই অবসর নেওয়ার। কিন্তু বোর্ডের নীতিনির্ধারক পর্যায়ে পরিবর্তন ঘটিয়েছে মনে পরিবর্তন। তাই ইচ্ছে হলো ক্যারিয়ান ক্রিকেটকে আরো কিছুটা সার্ভিস দিতে এবং শারীরিক সক্ষমতা থাকায় আমার এই অবসরে কালক্ষেপণ।’

এমন অভিমত প্রকাশ করেন ব্রাভো নিজের ইচ্ছের ব্যাপারে৷ তিনি অনুজদের আস্বস্ত করেছেন যে তাঁরা ব্রাভোর অভিজ্ঞতার ঝুলি থেকে প্রচুর তথ্য পাবেন। ক্যারিবিয়ান ক্রিকেটের জন্যে ব্রাভো নিজে থেকেই সেই সকল তথ্য সরবরাহ করবেন বলেও জানিয়েছেন।

২০১৪ সালে খেলেছিলেন ক্যারিয়ারের শেষ ওয়ানডে ম্যাচ। এক দিনের খেলায় তার রানের সংখ্যা ২৯৬৮। একজন লোয়ার মিডেল অর্ডার ব্যাটার বিবেচনায় মন্দ নয়। অপরদিকে বোল হাতেও রয়েছে ১৯৯টি উইকেট। ক্রিকেট মাঠের প্রভাব বিস্তারকারী এক অলরাউন্ডার ডোয়েইন ব্রাভো।

আন্তর্জাতিক ক্রিকেটকে পুরোপুরি বিদায় জানানো ব্রাভো এখন ও ফ্রাঞ্চাইজি ক্রিকেট লিগে খেলে যাওয়ার ইচ্ছে প্রকাশ করেছেন। তিনি বলেন, ‘আমি আরো কিছু বছর ফ্রাঞ্চাইজ ভিত্তিক টি-টোয়েন্টি লিগ খেলে যেতে চাই। যতদিন পর্যন্ত আমার শরীর সম্মতি জানাবে।’

বিদায় বেলায় রোমন্থন করলেন উন্ডিইজদের হয়ে কাটানো শ্রেষ্ঠ সময়গুলো। লর্ডসে টেস্ট অভিষেকে শ্রেষ্ঠত্বের মাত্রায় উঁচু স্থান দিয়ে ব্রাভো বলেন, ‘টেস্ট ক্যাপ পড়ে লর্ডসের সবুজ মাঠে প্রথমবারের মতো পদচারণ করাই আমার কাছে সেরা মুহূর্ত। তার বিশেষ কারণ রয়েছে। আমার শৈশবের হিরো ব্রায়ান লারা সেই ম্যাচটিতে অধিনায়কত্ব করছিলেন। অবশ্যই সেই মুহুর্তটাই আমার জন্যে সেরা। তাছাড়া ২০০৪ সালে আইসিসি চ্যাম্পিয়নস ট্রফি জয়ও সেরা মুহূর্তগুলোর একটি। এছাড়াও দুইটি টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ও আমার জন্যে অত্যন্ত বিশেষ মুহূর্ত দীর্ঘ এই ক্রিকেট ক্যারিয়ারের।’

এদফা চলেই যাচ্ছে চ্যাম্পিয়ন ব্রাভো। তবে চ্যাম্পিয়ন বেশে ক্রিকেটের এই সবুজ মাঠ ত্যাগ করা হলো না ডোয়াইন ব্রাভোর। বিদায় চ্যাম্পিয়ন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link