More

Social Media

Light
Dark

স্টোকস ইজ ব্যাক!

চলতি বছর ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) প্রথম অংশে পাঞ্জাব কিংসের বিপক্ষে ফিল্ডিংয়ের সময় ক্রিস গেইলের ক্যাচ লুফে নিতে গিয়ে আঙুলে ইনজুরিতে পুরো টুর্নামেন্ট থেকে ছিটকে যান ইংলিশ অলরাউন্ডার বেন স্টোকস।

এরপর জুলাইয়ে পাকিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজে ফেরেন তিনি। এরপর দ্য হান্ড্রেড টুর্নামেন্টে নর্দান সুপারচার্জাসের হয়ে আবারো ইনজুরিতে ফেরেন তিনি। পরবর্তীতে ভারতের বিপক্ষে টেস্ট সিরিজের কয়েকদিন আগে নিজের নাম তুলে নেন স্টোকস! জানিয়ে দেন মানসিক বিষাদের কারণে খেলায় মনযোগ দিতে পারছেন না তিনি! তাই অনির্দিষ্টকালের জন্য ক্রিকেট থেকে বিরতিতে থাকবেন।

ঠিক কবে নাগাদ দলে ফিরবেন এমন কিছুও জানাননি তিনি। টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য ঘোষিত স্কোয়াডেও দেখা যায়নি স্টোকসের নাম। মিডল অর্ডারে তার মতো অভিজ্ঞ খেলোয়াড়কে নিশ্চই মিস করছে দল। তবে আসন্ন ডিসেম্বরে অ্যাশেজ সিরিজেও স্টোকসকে পাওয়া যাবে কিনা সেটা নিয়েও ছিলো সংশয়।

ads

সেই সংশয় কাটিয়ে প্রায় সাড়ে চারমাস পর জাতীয় দলে ফেরার ঘোষণা দিলেন এই ইংলিশ অলরাউন্ডার। জানালেন আসন্ন অ্যাশেজ সিরিজে তিনি খেলবেন। ইতিমধ্যেই তাকে নেওয়া হয়েছে ইংলিশ স্কোয়াডে।

২৬ জুলাইর পর তিনি আর কোনো ম্যাচই খেলেননি। অ্যাশেজকে সামনে রেখে আগামি সপ্তাহের মধ্যেই ফিরবেন ট্রেনিংয়ে। স্টোকস বলেন, ‘আমি একটা বিরতি নিয়েছিলাম আমার আঙুলের ইনজুরি পুরোপুরি সেরে উঠা এবং মানসিক অবষাদ কাটিয়ে উঠার জন্য। আমি অস্ট্রেলিয়ার জন্য প্রস্তুত। আমি অপেক্ষা করছি আমার টিমমেটদের সাথে আবারো মাঠে ফেরার।’

ইংল্যান্ড এবং ওয়ালস ক্রিকেট বোর্ডের (ইসিবি) ম্যানেজিং ডিরেক্টর অ্যাশলে জাইলস বলেছেন, ‘আঙুলে সফল অস্ত্রোপচার শেষে কয়েক সপ্তাহ ধরেই বেনের সাথে আমাদের যোগাযোগ হচ্ছে। বেন আমাকে জানায় সে ক্রিকেটে ফেরার জন্য প্রস্তুত। এবং অ্যাশেজে দলের হয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে সে মুখিয়ে আছে। বেনের ফেরাটা আমাদের জন্য অনেক ভালো খবর। বেশ কিছু সময় না খেলায় আগামি কয়েক সপ্তাহ সে পুরোদমে অনুশীলন করবে।’

আগামি ৮ ডিসেম্বর থেকে শুরু হবে ৫ ম্যাচে সিরিজের প্রথম টেস্ট। সবশেষ ২০১০ সালের অ্যাশেজে অস্ট্রেলিয়ার মাটিতে সিরিজ জিতে ইংলিশরা। এরপর ১১ বছর পেরোলেও অস্ট্রেলিয়ার মাটিতে আর জিততে পারেনি জো রুট, জেমস অ্যান্ডারসনরা। ইংলিশদের সামনে বড় সুযোগ অস্ট্রেলিয়ার মাটিতে অজিদের হারিয়ে অ্যাশেজ ফিরিয়ে আনা। আর সেই স্বপ্ন পূরনে ইংল্যান্ড দলে বাড়তি মাত্রা যোগ করবে অলরাউন্ডার বেন স্টোকসের ফেরা। আপাতত স্টোকসের ফেরাটা ইংলিশ শিবিরে স্বস্তির নি:শ্বাস!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link