More

Social Media

Light
Dark

ভারতের কোচ হচ্ছেন দ্রাবিড়

ভারতীয় জাতীয় দলের প্রধান কোচ হওয়ার প্রস্তাবে রাজি হয়েছেন রাহুল দ্রাবিড়। দুবাইয়ে বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়ার (বিসিসিআই) সভাপতি সৌরভ গাঙ্গুলি ও সেক্রেটারি জয় শাহের সাথে আলোচনা শেষে এই সিদ্ধান্ত নেন ভারতের সাবেক কিংবদন্তি এই ব্যাটসম্যান। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষেই কোচের দায়িত্ব নিবেন তিনি।

আনুষ্ঠানিক ভাবে এখনও কোনো ঘোষণা আসেনি, তবে শুক্রবার রাতে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ফাইনাল চলাকালেই চূড়ান্ত সিদ্ধান্ত নিয়ে ফেলেছে বিসিসিআই। টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, ফাইনাল চলাকালে বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলি ও সচিব জয় শাহ বৈঠক করেন রাহুল দ্রাবিড়ের সাথে। সেখানেই নাকি টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষে দলের দায়িত্ব নিতে রাজি হয়েছেন রাহুল দ্রাবিড়, দ্য গ্রেট ইন্ডিয়ান ওয়াল।

বিসিসিআইয়ের এক কর্মকর্তা খবরটি নিশ্চিত করেছেন টাইমস অব ইন্ডিয়াকে। তিনি বলেন, ‘নিশ্চিন্ত করেই বলা যায় যে, দ্রাবিড় ভারতের প্রধান কোচ হতে যাচ্ছেন। শিঘ্রই তিনি এনসিএ’র দায়িত্ব ছেড়ে দেবেন।’

ads

এর আগে বেশ কয়েক বার জাতীয় দলের কোচ হওয়ার প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলেন দ্রাবিড়। ২০১৬ সালে দ্রাবিড়কে প্রথম বারের মত জাতীয় দলের কোচ হওয়ার প্রস্তাব দেওয়া হয়। কিন্তু সেই প্রস্তাব নাকচ করে দেন দ্রাবিড়। দ্রাবিড় নাকচ করে দেওয়ার পর কোচ হন অনিল কুম্বলে। এক বছর পর কুম্বলে কোচিং ছেড়ে দিলে আবারো দ্রাবিড়কে প্রস্তাব দেয় বিসিসিআই।

কিন্তু সেই বারও প্রস্তাব ফিরিয়ে দেন দ্রাবিড়। আসন্ন টি-টোয়েন্ট বিশ্বকাপের পর কোচের দায়িত্ব ছেড়ে দিবেন রবি শাস্ত্রী। এবারো প্রস্তাব দেওয়ার পর সেটা ফিরিয়ে দেন তিনি। এরপর পরিবারের সাথে আলোচনা করার পর গাঙ্গুলি ও শাহর সাথে আলোচনা শেষে নিজের সিদ্ধান্ত পরিবর্তন করে কোচ হতে রাজি হন তিনি।

এক বিসিসিআই কর্মকর্তা পিটিআইকে বলেন, ‘তাকে গত মাসে এনসিএ এর প্রধান হিসাবে পুনরায় নিয়োগ দেওয়া হয়েছিল। কিন্তু ভারতীয় ক্রিকেটকে এগিয়ে নিতে বোর্ডের একজন শক্তিশালী কোচের প্রয়োজন ছিল। তিনি ভারতীয় ক্রিকেটারদের পাইপ লাইন তৈরির জন্য অনেক পরিশ্রম করেছেন।’

ভারতের গণমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী শাস্ত্রী ৮.৫ কোটি রুপি বেতন পেতেন, দ্রাবিড় বেতন পাবের তার চেয়েও। ধারণা করা হচ্ছে ১০ কোটি রুপি বেতন দেওয়া হবে তাকে। এই মুহূর্তে ব্যাঙ্গালুরুতে অবস্থিত বিসিসিআইয়ের ন্যাশনাল ক্রিকেট অ্যাকাডেমির (এনসিএ) প্রধান হিসাবে কাজ করছেন দ্রাবিড়। তিনি দ্রুতই এই দায়িত্ব ছেড়ে দিবেন। গত সপ্তাহেই নতুন করে দ্রাবিড়ের সাথে চুক্তি করেছিল এনসিএ।

২০১২ সালে আন্তর্জাতিক ক্রিকেট ছাড়া রাহুল দ্রাবিড় ২০১৬ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত ছিলেন ভারত অনূর্ধ্ব ১৯ দল ও ভারত এ দলের প্রধান কোচ। দ্রাবিড়ের সময়েই ২০১৬ অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপে রানারআপ হয় ভারত এবং ২০১৮ সালের বিশ্বকাপে চ্যাম্পিয়ান হয় ভারত। ২০১৯ সালেই এনসিএ’র ক্রিকেট পরিচালকের দায়িত্ব নেন তিনি।

ভারতের হয়ে ১৬৪ টি টেস্ট খেলেন দ্রাবিড়। এই ১৬৪ টেস্টের ২৮৬ ইনিংসে ৫২.৩১ গড়ে ১৩২৮৮ রান সংগ্রহ করেন দ্রাবিড়। টেস্টে ৬৩ টি হাফ সেঞ্চুরির সাথে ৩৬ টি সেঞ্চুরি করেন তিনি। আর ৩৪৪ ওয়ানডে খেলে ৩৯.১৭ গড়ে দ্রাবিড় সংগ্রহ করেন ১০৮৮৯ রান। ৮৩ টি হাফ সেঞ্চুরির সাথে ১২ টি সেঞ্চুরি করেন তিনি।

বোলিং কোচ হিসেবে দায়িত্ব দেবেন পরশ মামব্রে। তাঁর অধীনেই ভারতের অনূর্ধ্ব ১৯ দল ২০২০ সালের বিশ্বকাপ খেলে রানার আপ হয়। তাঁর সাথে রাহুল দ্রাবিড়ের বোঝাপড়াও দারুণ। তবে, ফিল্ডিং কোচ আর. শ্রীধরের জায়গা কে নেবেন – সেই ব্যাপারে এখনও কোনো সিদ্ধান্ত হয়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link